বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মমতার আশা করে ১০ বছর ধরে বাংলার মানুষ শুধু 'নির্মমতা' পেয়েছেন: মোদী
নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্য বিজেপি)
নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্য বিজেপি)

মমতার আশা করে ১০ বছর ধরে বাংলার মানুষ শুধু 'নির্মমতা' পেয়েছেন: মোদী

  • গত ১০ বছরে এখানকার সরকার কটা কারখানার শিলান্যাস বা উদ্বোধন করেছে? মমতাকে প্রশ্ন মোদীর

মমতার আশা করে ১০ বছরে নির্মমতা পেয়েছে বাংলা। রবিবার হলদিয়া থেকে এভাবেই তৃণমূলনেত্রীকে আক্রমণ করলেন বিজেপি নেতা নরেন্দ্র মোদী। দলীয় জনসভা থেকে বাংলার অনুন্নয়নের জন্য এখানকার রাজনীতিকে দায়ী করলেন তিনি। সঙ্গে আশার বাণী শুনিয়ে বললেন, বিজেপি ক্ষমতায় এলে ঘুরে দাঁড়াবে বাংলা।

এদিন মোদী বলেন, ‘পরাধীনতার কালেও পশ্চিমবঙ্গ সব থেকে উন্নত রাজ্যগুলির মধ্যে সব থেকে এগিয়ে ছিল। এখানে সমস্ত পরিকাঠামো দেশের অন্যান্য অংশের তুলনায় অনেক মজবুত ছিল। সেই সময়েও এখানে রোজগারের অনেক সুযোগ ছিল। এখানকার বন্দর, জলপথ বাণিজ্যের গোটা দেশে কোনও প্রতিযোগিতা ছিল না। বাংলার কৃষক এত পরিশ্রমী, এখানকার জমি এত উর্বর। বাংলা থেকে পড়াশুনো করে বেরনো লোকেরা আজও যে সম্মান পান, কারণ এক সময় এখানকার শিক্ষার মান দেশের মধ্যে শীর্ষে ছিল। বাংলা গোটা দেশকে দিশা দেখিয়েছে’। প্রধানমন্ত্রীর প্রশ্ন, ‘কিন্তু বাংলা উন্নয়নের সেই গতি বজায় রাখতে পারল না কেন’?

এর পরই তৃণমূল সরকারকে মোক্ষম আঘাত হানেন মোদী। বলেন, ‘গত ১০ বছরে এখানকার সরকার কটা কারখানার শিলান্যাস বা উদ্বোধন করেছে? সেই বড় ইস্পাত কারখানার (শালবনিতে জিন্দালদের কারখানা) কী হল? এখানকার অরাজকতার জন্য তার নির্মাণকাজই শুরু করা গেল না। পশ্চিমবঙ্গের এই দশার মূল কারণ এখানকার রাজনীতি’।

মোদীর অভিযোগ, ‘স্বাধীনতার পর থেকে এখানে উন্নয়নের রাজনীতি কখনো হয়নি। প্রথমে কংগ্রেসের শাসনামলে দুর্নীতি দাপিয়ে বেড়ালো। তার পর দীর্ঘ বাম শাসনে দুর্নীতির সঙ্গে যুক্ত হল নির্যাতন। উন্নয়নে ব্রেক কষে দিল তারা। ২০১১-য় গোটা দেশ বাংলার দিকে তাকিয়ে ছিল। বাংলা মমতার দিকে আশা নিয়ে তাকিয়ে ছিল। কিন্তু ১০ বছর তারা শুধু নির্মমতা পেয়েছে। মমতা সরকারের প্রথম বছরেই বোঝা গিয়েছিল, পরিবর্তন নয়, বাংলায় বামপন্থীদের সুদ সমেত পুনর্জন্ম হয়েছে। যাতে পশ্চিমবঙ্গে দারিদ্র আরও ব্যাপক আকার ধারণ করেছে’।

রাজ্যে শিল্পায়ন নিয়ে বার বার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আক্রমণ করেছে বিরোধীরা। গত ১০ বছরে রাজ্যে বড় শিল্প গড়ে না ওঠায় কর্মসংস্থান তৈরি হয়নি বলে অভিযোগ বিজেপি-বাম ও কংগ্রেসের। এদিন তৃণমূল সরকারের সেই দুর্বল জায়গায় আঘাত হানলেন মোদীও।

 

বন্ধ করুন