এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বপন দেবনাথ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রাজীবকুমার ভৌমিক। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের অভিজিৎ ভট্টাচার্য।

২০১৭ সালের ৭ এপ্রিল বর্ধমান জেলা বিভক্ত হয়ে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা গঠিত হয়।পূর্ব বর্ধমান মূলত কৃষি প্রধান জেলা। একে পশ্চিম বঙ্গের শস্যভাণ্ডার বলা হয়। জেলার বৃহত্তম শহর বর্ধমান। ধান এই জেলার প্রধান ফসল। এছাড়া পাট, আলু, পেঁয়াজ, আখ হয়। পূর্বস্থলী উত্তর বিধানসভা কেন্দ্র পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র।পূর্বস্থলী এবং নাদনঘাট দু’‌টি কেন্দ্র বিদ্যমান ছিল, তার পরিবর্তে পূর্বস্থলী দু’‌টি কেন্দ্র হয় - পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা কেন্দ্র ও পূর্বস্থলী উত্তর বিধানসভা কেন্দ্র।

পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা কেন্দ্রটি নান্দাই, কাকুড়িয়া, বেগপুর, আটঘরিয়া সিমলোন, ধাত্রীগ্রাম এবং সুলতানপুর গ্রাম পঞ্চায়েতগুলি কালনা-১ সমষ্টি উন্নয়ন ব্লক এবং নসরতপুর, সমুদ্রগড়, বগপুর, শ্রীরামপুর ও নাদনঘাট গ্রাম পঞ্চায়েতগুলি পূর্বস্থলী-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলোর অন্তর্গত। পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা কেন্দ্রটি ৩৮ নম্বর বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি কাটোয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী স্বপন দেবনাথ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ৪ হাজার ৩৯৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী অভিজিৎ ভট্টাচার্য। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৬ হাজার ৭৩২৷ তৃণমূল প্রার্থী স্বপন দেবনাথ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী অভিজিৎ ভট্টাচার্যকে ৩৭ হাজার ৬৬৬ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী স্বপন দেবনাথ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীসিপিআইএমের আলেয়া বেগমকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন