বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রাজারহাট-নিউটাউন ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের তাপস চ্যাটার্জি
রাজারহাট-নিউটাউন বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
রাজারহাট-নিউটাউন বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

রাজারহাট-নিউটাউন ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের তাপস চ্যাটার্জি

  • রাজারহাট-নিউটাউন বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

 

বিধানসভা নির্বাচনে ১,২৭,৩৭৪ ভোট পেয়ে জয়ী তৃণমূলের তাপস চট্টোপাধ্যায়। অন্যদিকে বিজেপি প্রার্থী ভাস্কর রায় ৭০,৯৪২টি ভোট পেয়েছেন।


এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন তাপস চট্টোপাধ্যায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন ভাস্কর রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন সিপিআইএমের সপ্তর্ষি দেব।

রাজারহাট-নিউটাউন উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালের আগে পর্যন্ত রাজারহাট (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্র ছিল। ২০১১ সালের পর থেকে দু’‌টি বিধানসভা কেন্দ্র হয়। রাজারহাট-গোপালপুর বিধানসভা কেন্দ্র এবং রাজারহাট নিউ টাউন বিধানসভা কেন্দ্র।

এই অঞ্চলটিতে মূলত বিশাল আবাদযোগ্য জমি ও জলাশয় রয়েছে, যা পরিকল্পিত পদ্ধতিতে অধিগ্রহণ ও বিকাশ করা হয়। মূলত পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নেতৃত্বে ৯০—র দশকের শেষভাগে আবাসিক ও শিল্প সুবিধাগুলির পাশাপাশি এই অঞ্চলের কাঠামোগত উন্নয়নে বিনিয়োগের প্রক্রিয়া শুরু হয়। মাস্টার প্ল্যানটি এমন একটি জনপদের পরিকল্পনা করা হয় যা প্রতিবেশী পরিকল্পিত সল্টলেক নগরীর চেয়ে কমপক্ষে তিনগুণ বড়।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১৫ নম্বর রাজারহাট নিউ টাউন বিধানসভা কেন্দ্রটি রাজারহাট ছাড়াও ১ থেকে ৬ এবং ১০ থেকে ১৩ পর্যন্ত ওয়ার্ডগুলি রাজারহাট গোপালপুর পুরসভার অন্তর্গত। রাজারহাট নিউ টাউন বিধানসভা কেন্দ্রটি ১৭ নম্বর বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে রাজারহাট (তফসিলি জাতি) কেন্দ্রটি দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সব্যসাচী দত্ত জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯০ হাজার ৬৭১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী নগেন্দ্রনাথ চট্টোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮১ হাজার ৪৭৮৷ তৃণমূল প্রার্থী সব্যসাচী দত্ত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী নগেন্দ্রনাথ চট্টোপাধ্যায়কে ৯ হাজার ৯৩ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের সব্যসচী দত্ত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের তাপস চট্টোপাধ্যায়কে পরাজিত করেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের রবীন্দ্রনাথ মণ্ডল রাজারহাট (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হন। তৃণমূল কংগ্রেসের তন্ময় মণ্ডলকে পরাজিত করেন তিনি। ২০০১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের তন্ময় মণ্ডল সিপিআইএমের রবীন্দ্রনাথ মণ্ডলকে এই আসনে পরাজিত করেন। বাম জামানায় ১৯৭৭ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পাঁচ বার এই আসনে জয়ী হন রবীন্দ্রনাথবাবু। ১৯৯৬ সালে কংগ্রেসের তন্ময় মণ্ডল, ১৯৯১ সালে কংগ্রেসের সুকুমার রায়, ১৯৮৭ সালে কংগ্রেসের বিশ্বনন্দ নস্কর, ১৯৮২ সালে কংগ্রেসের তন্ময় মণ্ডল ও ১৯৭৭ সালে কংগ্রেসের অমলেন্দু শেখর নস্করকে ধারাবাহিকভাবে পরাজিত করেন তিনি। ১৯৭২ ও ১৯৭১ সালে কংগ্রেসের খগেন্দ্রনাথ মণ্ডল এই আসনে জয়ী হন। সিপিআইএমের রবীন্দ্রনাথ মন্ডল ১৯৬৯ সালে জয়ী হন। ১৯৬৭ সালে সিপিআইএমের এস.এন. দাস জয়ী হয়েছিলেন। তারও আগে ১৯৬২ সালে সিপিআইয়ের প্রণবপ্রসাদ রায় এই আসনে জিতেছিলেন। তবে তার আগে রাজারহাট কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন