বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রানিবাঁধ বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

রানিবাঁধ বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

আগামী ২৭ মার্চ প্রথম দফায় রানিবাঁধে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

আগামী ২৭ মার্চ প্রথম দফায় রানিবাঁধে ভোট হবে।

রানিবাঁধ বিধানসভা কেন্দ্রটি তপসিলি উপজাতির জন্য সংরক্ষিত। এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন জ্যোৎস্না মান্ডি। এই আসনে বিজেপির প্রার্থী ক্ষুদিরাম টুডু। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন সিপিএমের দেবলীনা হেমব্রম।

বাঁকুড়া জেলায় রয়েছে শালতোড়া বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরে ও পূর্বে রয়েছে যথাক্রমে পূর্ব ও পশ্চিম বর্ধমান। দক্ষিণে রয়েছে পশ্চিম মেদিনীপুর। আর দক্ষিণ-পূর্বে রয়েছে হুগলি। এছাড়াও পশ্চিমে পুরুলিয়া জেলা রয়েছে। বাঁকুড়া ও বর্ধমান এই দু’টি জেলাকে পৃথক করেছে দামোদর নদ। বাঁকুড়ার পূর্ব ও উত্তর-পূর্ব ভাগের জমি নিচু ও উর্বর পলিমাটিযুক্ত।পশ্চিম ভাগের জমি ধীরে ধীরে উঁচু হয়েছে। আগামী ২৭ মার্চ প্রথম দফায় রানিবাঁধে ভোট হবে। এটি তফসিলি উপজাতি সংরক্ষিত আসন।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী জ্যোৎস্না মান্ডি এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৯২,১৮১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিআইএম প্রার্থী দেবলীনা হেমব্রম৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৮,৮৬৮৷ ২৩,৩১৩ ভোটে জিতেছিলেন তৃণমূলপ্রার্থী।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএম প্রার্থী দেবলীনা হেমব্রম রানিবাঁধ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ঝাড়খণ্ড পার্টির (নরেন) আদিত্য কিস্কুকে পরাজিত করেছিলেন।২০০১ সালে সিপিআইএমের মকর টুডু জেএমএমের গোপীনাথ সোরেনকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে ওই আসনে সিপিআইএম প্রার্থী দেবলীনা হেমব্রম কংগ্রেসের অনিল হাঁসদাকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের আরতি হেমব্রম কংগ্রেসের সুদর্শন বাস্কেকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের রামপদ মান্ডি কংগ্রেসের চন্দ্রমোহন মুর্মু ও ১৯৮২ সালে নির্দলের জলেশ্বর সোরেনকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে সিপিআইএমের সুচন্দ সোরেন জনতা পার্টির যাদুনাথ মুর্মুকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের অমলা সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৭১ সালে সিপিআইএমের সুচন্দ সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের বি. হেমব্রম জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের জলেশ্বর হাঁসদা রানিবাঁধ আসনে জয়ী হয়েছিলেন।

তার আগে রানিবাঁধ কেন্দ্রে এই আসন বিদ্যমান ছিল না। ছিল খাতরা যৌথ আসন। ভারতের প্রথম নির্বাচনে কংগ্রেসের আশুতোষ মল্লিক ও হিন্দু মহাসভার অমূল্যরতন ঘোষ উভয়ই খাতরা যৌথ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

ভোটযুদ্ধ খবর

Latest News

‘সত্যজিৎ রায় বেঁচে থাকলে মমতাকে নিয়ে হীরক রানির দেশে ছবি বানাতেন’ তোপ শাহের ওড়িশায় লোকসভায় ১৫ টি ও বিধানসভায় ৭৫ আসন পাবে বিজেপি, দাবি অমিত শাহের Hardik Pandya Suspended: রোহিতদের জরিমানা, মরশুম শেষে নির্বাসিত হার্দিক পান্ডিয়া একমাস বেপাত্তা থেকে অবশেষে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা কা উল্টা চশমা’র গুরুচরণ! ভারতে ১০টি বিপন্ন প্রজাতি কোনগুলি? ‘‌কুড়মিরা আমাদের সঙ্গে আছে’‌, শিলদার সভা থেকে হঠাৎ দাবি করে বসলেন শুভেন্দু ‘‌আমি কংগ্রেসের ভিতরের গল্পটা আপনাদের বলছি’‌, বড় তথ্য সামনে আনলেন মোদী ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়, জেনে নিন ‘‌আমি ভুলিনি সেদিনের কথা’‌, ছত্রধর মাহাতোর অবদানের কথা স্বীকার করলেন মমতা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বৈশাখ পূর্ণিমায় করুন এই বিশেষ উপায়, ঘুচবে অর্থর অভাব

Latest IPL News

পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.