বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রতুয়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবার তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমর মুখোপাধ্যায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অভিষেক সিংহানিয়া। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের নাজিমা খাতুন।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷

রতুয়া মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি রতুয়া-১ সমষ্টি উন্নয়ন ব্লক, আড়াইডাঙা, পরাণপুর, পুকুরিয়া ও সম্বলপুর গ্রাম পঞ্চায়েতগুলি রতুয়া-২ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। রতুয়া বিধানসভা কেন্দ্রটি মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এটি আগে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। ২০১১ সালের জনগণনা অনুসারে, রতুয়া ২ সমষ্টি উন্নয়ন ব্লকের জনসংখ্যা ২০২,০৮০। এর মধ্যে ১০২,৯৬২ জন পুরুষ ও ৯৯,১১৮ জন মহিলা।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী সমর মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৬ হাজার ৫৮৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী শেহনাজ কাদরি। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫৩ হাজার ৩১২৷ কংগ্রেস প্রার্থী সমর মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী শেহনাজ কাদরিকে ৪৩ হাজার ২৭৫ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের সমর মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের শৈলেন সরকারকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন