বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রেজিনগর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন রবিউল আলম চৌধুরী। এই আসনে বিজেপির প্রার্থী অরবিন্দ বিশ্বাস। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেসের কাফিরুদ্দিন শেখ।

মুর্শিদাবাদ বাংলা, বিহার, ওড়িশার প্রাক্তন রাজধানী। যার প্রতিষ্ঠাতা মুর্শিদকুলি খাঁ। মুর্শিদাবাদ হল এই জেলার একটি শহর ও পুরসভা এলাকা। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদ একটি সমৃদ্ধ শহর ছিল। বর্তমান বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ওড়িশা রাজ্যগুলির আওতাধীন এই অঞ্চলটি ছিল। এই শহর একসময় বাংলার বংশগত নবাব ও রাজ্যের কোষাগার, রাজস্ব অফিস ও বিচার বিভাগের আসন ছিল। ১৭৫০ সালে এই শহরের জনসংখ্যা ৭ লাখে পৌঁছেছিল।

রেজিনগর বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুয়ায়ী, ২০১১ সালে এই কেন্দ্রটির অস্তিত্ব লাভ করে।আবার এই নির্দেশিকা অনুসারে, ৭০ নম্বর রেজিনগর বিধানসভা কেন্দ্রটি বেলডাঙা-২ সমষ্টি উন্নয়ন ব্লক ও বেগুনবাড়ি, কাপাসডাঙ্গা, মির্জাপুর-১ গ্রাম পঞ্চায়েত বেলডাঙা-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত পড়ছে। রেজিনগর বিধানসভা কেন্দ্রটি বহরমপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রবিউল আলম চৌধুরী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৯ হাজার ৭৭০৷ দ্বিতীয় স্থানে ছিলেন নির্দল প্রার্থী হুমায়ুন কবীর। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৪ হাজার ২১০৷ কংগ্রেস প্রার্থী রবিউল আলম চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী হুমায়ুন কবীরকে ৫ হাজার ৫৬০ ভোটে পরাজিত করেছিলেন।  ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের হুমায়ুন কবীর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি’‌র সিরাজুল ইসলাম মণ্ডলকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন