বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ‌ভোটের প্রচারে টাকা দেওয়ার অভিযোগ শান্তিরাম মাহাতোর বিরুদ্ধে, কমিশনে ভিডিও
শান্তিরাম মাহাতো রাস্তার পাশে একজনের হাতে কিছু গুঁজে দিচ্ছেন। ছবি সৌজন্য–এএনআই।
শান্তিরাম মাহাতো রাস্তার পাশে একজনের হাতে কিছু গুঁজে দিচ্ছেন। ছবি সৌজন্য–এএনআই।

‌ভোটের প্রচারে টাকা দেওয়ার অভিযোগ শান্তিরাম মাহাতোর বিরুদ্ধে, কমিশনে ভিডিও

  • তাঁকে নিয়ে ৩৯ সেকেণ্ডের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে এবং সেটি ভাইরাল হয়েছে।

রাত পোহালেই প্রথম দফার ভোট শুরু। কিন্তু ঠিক তার আগে পুরুলিয়ার বলরামপুরে প্রচারে বেরিয়ে এবার তৃণমূল কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ উঠল। সেই ভিডিওটি টুইট করলেন বিজেপি নেতা অমিত মালব্য। তাঁর প্রশ্ন, ‘‌নির্বাচন কমিশন কি দয়া করে বিষয়টি দেখবেন?’‌ হ্যাঁ, তিনি বলরামপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা রাজ্যের বিদায়ী মন্ত্রী শান্তিরাম মাহাতো। তাঁকে নিয়ে ৩৯ সেকেণ্ডের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে এবং সেটি ভাইরাল হয়েছে। ভিডিও–তে দেখা যাচ্ছে, প্রচারে বেরিয়ে শান্তিরাম রাস্তার পাশে একজনের হাতে কিছু গুঁজে দিচ্ছেন। বিজেপির অভিযোগ, শান্তিরাম ভোটারদের টাকা দিচ্ছেন!

এদিকে একুশে বাংলার বিধানসভা নির্বাচন হবে ৮ দফায়। শনিবার প্রথম দফায় ভোটগ্রহণ। প্রথম দফায় ভোট হবে ৫ জেলার ৩০টি বিধানসভা কেন্দ্র। এই পরিস্থিতিতে ভিডিএ বিতর্ক তুঙ্গে উঠেছে। কী আছে ওই ভিডিও–তে?‌ ওই ভিডিও–তে দেখা যাচ্ছে, পরনে সাদা পাঞ্জাবি–পায়জামা, গলায় মালা। পুরুলিয়ার বলরামপুরে তৃণমূল কংগ্রেসের কর্মী–সমর্থকদের নিয়ে ভোটের প্রচারে বেরিয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শান্তিরাম মাহাতো। প্রচারে বেরিয়ে প্রার্থী এক ব্যক্তির হাতে নগদ টাকা গুঁজে দিলেন! এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজ্য–রাজনীতিতে। উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পুরুলিয়া কেন্দ্রটি তৃণমূল কংগ্রেসের কাছ থেকে ছিনিয়ে নেয় বিজেপি।

এদিকে বিজেপি বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কমিশনে নালিশ জানিয়েছে। ভাইরাল ভিডিওটি নির্বাচন কমিশনের হাতে তুলে দিয়েছে তারা। তৃণমূল কংগ্রেস ওই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। এর আগে খাস কলকাতার কসবায় টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা রাজ্যের আর এক মন্ত্রী জাভেদ খানের বিরুদ্ধে। একটি ভিডিও নিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছেন ওই কেন্দ্রের সিপিআইএম প্রার্থী শতরূপ ঘোষ। ভিডিও–তে দেখা যাচ্ছে, একটি টেবিলে রাখা অজস্র টাকার বান্ডিল। কেউ টাকা গুনছেন, তো কেউ আবার খাতায় হিসেব রাখছেন, টেবিলে চারপাশে দাঁড়িয়ে পাঁচ–ছয়জন। শতরুপের দাবি, ভিডিও যাদের দেখা যাচ্ছে, তাঁদের একজন জাভেদ খানের অনুগামী!

অন্যদিকে বিনা পয়সায় অযোধ্যা দর্শন এবং পকেটে নগদ পুরে দেওয়ার টোপ দিয়ে ভোট চাওয়ার আর্জি আগেও সামনে এসেছে রাজ্যে। তবে তা ছিল গেরুয়া শিবিরের বিরুদ্ধে। ঝাড়গ্রামে বিজেপির প্রচারে বেরিয়ে ভোট দিলে টাকার টোপ দেওয়া হচ্ছে, এমন একটি ভিডিও ভাইরাল হয়েছিল। এমনকী দেখা গিয়েছিল, ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী সুখময় শতপথির মিছিলে কেউ একজন বলছেন, ‘ভোটের আগে আসবি। সব খরচা দিয়ে দেব।’

বন্ধ করুন