বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > শিলিগুড়ি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: তৃতীয় স্থানে অশোক, এগিয়ে বিজেপি
শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

শিলিগুড়ি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: তৃতীয় স্থানে অশোক, এগিয়ে বিজেপি

  • শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

ভোটের আপডেট 

>> তৃতীয় রাউন্ডের শেষে অশোকের থেকে ১১,০০০-এর বেশি ভোটে এগিয়ে শংকর।

>> তৃতীয় স্থানে অশোক ভট্টাচার্য। এগিয়ে আছেন বিজেপি প্রার্থী শংকর ঘোষ।

>> পিছিয়ে গেলেন অশোক ভট্টাচার্য। এগিয়ে গেলেন বিজেপি প্রার্থী শংকর ঘোষ।

>> প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে আছেন বাম প্রার্থী অশোক ভট্টাচার্য।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শংকর ঘোষ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের অশোক ভট্টাচার্য।

‘‌শিলিগুড়ি’‌ নামটির অর্থ নুড়িপাথরের ঢিবি। সেই সময় এলাকাটি ঢাকা ছিল ঘন দোলকা বনে। কৃষিজ ফসলে সমৃদ্ধ গ্রাম হওয়ায় সিকিম রাজ্য শিলিগুড়ি দখল করে এটিকে তাদের রাজ্যের সর্বদক্ষিণ অংশে পরিণত করেছিল। এরপর নেপাল রাজ্য এই অঞ্চলে হস্তক্ষেপ করেছিল। এই কারণেই কিরাতি ও নেপালিরা এই অঞ্চলে এসে বসতি স্থাপন করেছিল। সেই যুগে শিলিগুড়ির দক্ষিণে ফাঁসিদেওয়ায় মহানন্দা নদীর তীরে একটি নদী বন্দর ছিল। এই বন্দরটি মালদহ—সহ বাংলার অন্যান্য অঞ্চল ও বিহারের সঙ্গে বাণিজ্যের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল। এই বন্দরটি ব্যবহার করে ভুটান এবং সিকিমের মানুষরা তাঁদের মূল ভূখণ্ডে দ্রব্যসামগ্রী বহন করে নিয়ে যেতেন। ১৭ এপ্রিল শিলিগুড়িতে ভোটগ্রহণ

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২৬ নম্বর শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রটি ১ থেকে ৩০ এবং ৪৫ থেকে ৪৭ নম্বর ওয়ার্ডগুলি শিলিগুড়ি পুরনিগমের অন্তর্গত।শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রটি চার নম্বর দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচন সিপিআইএমের অশোক ভট্টাচার্য তৃণমূলের ভাইচুং ভুটিয়াকে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের রুদ্রনাথ ভট্টাচার্য সিপিআইএমের অশোক ভট্টাচার্যকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের অশোক ভট্টাচার্য কংগ্রেসের নান্টু পালকে এই আসনে পরাজিত করেছিলেন। ২০০১ সালের নির্বাচনে সিপিআইএমের অশোক ভট্টাচার্য তৃণমূল কংগ্রেসের প্রশান্ত নন্দীকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালের নির্বাচনে সিপিআইএমের অশোক ভট্টাচার্য কংগ্রেসের প্রশান্ত নন্দীকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের গৌর চক্রবর্তী, কংগ্রেসের প্রশান্ত নন্দীকে পরাজিত করেছিলেন। ১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিআইএমের বীরেন বোস জিতেছিলেন।

বন্ধ করুন