বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > সোনারপুর উত্তর(পশ্চিমবঙ্গ বিধানসভা)2021 LIVE:জয়ী তৃণমূলের ফিরদৌসি বেগম
সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

সোনারপুর উত্তর(পশ্চিমবঙ্গ বিধানসভা)2021 LIVE:জয়ী তৃণমূলের ফিরদৌসি বেগম

  • সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

সোনারপুর উত্তর বিধানসভা নির্বাচনে ১,১৯,৯৫৭ ভোট পেয়ে জয়ী তৃণমূলের ফিরদৌসি বেগম। অন্যদিকে বিজেপি প্রার্থী রঞ্জন বৈদ্য পরাজিত হয়েছেন।

সোনারপুর উত্তর কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফিরদৌসি বেগম।এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রঞ্জন বৈদ্য। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের মোনালিসা সিনহা।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্র হল দক্ষিণ ২৪ পরগনা জেলার যাদবপুর লোকসভার অন্তর্গত একটি বিধানসভা কেন্দ্র। কলকাতার দক্ষিণ শহরতলির গড়িয়া, নিউ গড়িয়া, কামালগাজি ও নরেন্দ্রপুর এলাকা সোনারপুর উত্তর বিধানসভার অন্তর্গত।

এই বিধানসভা কেন্দ্রটি গঠিত হয়েছে যথাক্রমে রাজপুর সোনারপুর পৌরসভার ১ থেকে ৮ ও ২৫ থেকে ৩৫ নম্বর ওয়ার্ডগুলি ছাড়াও বনহুগলী-১,বনহুগলী-২, কামরাবাদ, খেয়াদহ-১ ও খেয়াদহ-২ গ্রামপঞ্চায়েতগুলি সোনারপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে ২০০৮ সাল পর্যন্ত সোনারপুর উত্তর বিধানসভা কেন্দ্র, কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী ফিরদৌসি বেগম জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১ হাজার ৯৩৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী জ্যোতির্ময়ী শিকদার৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৭ হাজার ৫৯৷ তৃণমূল প্রার্থী ফিরদৌসি বেগম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী জ্যোতির্ময়ী শিকদারকে ২৪ হাজার ৮৮০ ভোটে পরাজিত করেন।

২০১১ সালের সাধারণ নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ফিরদৌসি বেগম, সিপিআইএমের শ্যামল নস্করকে এই কেন্দ্র থেকে পরাজিত করেন। তার আগে ২০০৬ সালের নির্বাচনে সিপিআইএমের শ্যামল নস্কর সোনারপুর (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের নির্মলচন্দ্র মণ্ডলকে পরাজিত করেন তিনি।

২০০১ সালে তৃণমূল কংগ্রেসের নির্মলচন্দ্র মণ্ডল বামপ্রার্থী আভা মণ্ডলকে পরাজিত করেন।১৯৯১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের ভদ্রেশ্বর মণ্ডল কংগ্রেসের নির্মল মণ্ডলকে এই আসনে পরাজিত করেন। তাছাড়াও ১৯৮৭ সালে কংগ্রেসের সোভারঞ্জন সরদারকে পরাজিত করেন ভদ্রেশ্বরবাবু। ১৯৮২ সালে সিপিআইএমের গঙ্গাধর নস্কর আইসিএসের রামকান্ত মণ্ডল ও ১৯৭৭ সালে কংগ্রেসের গৌরহরি সরদারকে এই আসনে পরাজিত করেন।১৯৭২ সালে সিপিআইয়ের কানসারি হালদার এই আসনে জয়ী হয়েছিলেন।১৯৬৭, ১৯৬৯ ও ১৯৭১ সালে পর পর ৩ বার সিপিআইএমের গঙ্গাধর নস্কর এই আসনে জয়ী হন। ১৯৬২ সালে সিপিআইয়ের খগেন্দ্রকুমার রায়চৌধুরী সোনারপুর উত্তর কেন্দ্রে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন