বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > সুজাপুর (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের মহম্মদ আবদুল ঘানি

হরিরামপুর বিধানসভা নির্বাচনে ১,৫১,৬৫৮ ভোট পেয়ে জয়ী তৃণমূলের মহম্মদ আবদুল ঘানি। অন্যদিকে বিজেপি প্রার্থী এসকে জিয়াউদ্দিন ১৪,৬৫৫টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন মহম্মদ আবদুল ঘানি। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন আইনজীবী এসকে জিয়াউদ্দিন। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের ইশা খান চৌধুরী।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ এই জেলার বিধানসভা আসনগুলি হল, হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতীপুর, রতুয়া, মানিকচক, মালদহ, ইংরেজবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর।

এই কেন্দ্রটি আলিপুর-১, আলিপুর-২, বামনগ্রাম মশিমপুর, গয়েশবাড়ি, জালালপুর, জালুয়া বাধল, কালিয়াচক, মোজামপুর, নওদা যদুপুর, সিলামপুর-১, সিলামপুর-২ এবং সুজাপুর গ্রাম পঞ্চায়েতগুলি কালিয়াচক-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত পড়ছে। সুজাপুর বিধানসভা কেন্দ্রটি মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এটি আগে মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৭ হাজার ৩৩২৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবু নাসার খান চৌধুরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫০ হাজার ২৫২৷ কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী তৃণমূল কংগ্রেস প্রার্থী আবু নাসার খান চৌধুরীকে ৪৭ হাজার ৮০ ভোটে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের আবু নাসের খান চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের হাজি কুতুবউদ্দিন শেখকে পরাজিত করেছিলেন। ২০০৯ সালের উপনির্বাচনে মালদহ উত্তর (লোকসভা কেন্দ্র) থেকে বিধায়ক মৌসম নূর সাংসদ পদে নির্বাচনের পর কংগ্রেসের আবু নাসের খান চৌধুরী আসন লাভ করেছিলেন। ওই একই বছর উপনির্বাচন হয়।কংগ্রেসের বিধায়ক রুবি নুরের মৃত্যুর কারণে পুননির্বাচন হয়েছিল। সিপিআইএমের হাজী কেতুবুদ্দিনকে পরাজিত করে কংগ্রেসের মৌসম নুর এই আসনে জিতেছিলেন।

২০০৬, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালে কংগ্রেসের রুবি নুর সুজাপুর বিধানসভা কেন্দ্র থেকে জিতেছিলেন। ২০০৬ সালে তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের হামিদুর রহমান, ২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের আব্দুর রউফ ও ১৯৯১ সালে সিপিআইএমের কওসর আলিকে পরাজিত করেছিলেন রুবি। ১৯৮৭ সালে কংগ্রেসের হুমায়ুন চৌধুরী সিপিআইএমের কওসর আলিকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের মমতাজ বেগমকে পরাজিত করেছিলেন হুমায়ুন। ১৯৭৭ সালে কংগ্রেসের এ.বি.এ. গনি খান চৌধুরী সিপিআইএমের হাবিবুরকে পরাজিত করেছিলেন। ১৯৭২, ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে কংগ্রেসের এ.বি.এ. গনি খান চৌধুরী এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬২ সালে কংগ্রেসের আশাদুল্লা চৌধুরী এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৫৭ সালে নির্দলের মনোরঞ্জন মিশ্র জিতেছিলেন।এর আগে সুজাপুর কেন্দ্রটির অস্তিত্ব ছিল না।

বন্ধ করুন