বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বাংলায় অবাধ নির্বাচন, বিরোধীদের সুরক্ষার দাবিতে মামলা নাকচ করল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি
ফাইল ছবি

বাংলায় অবাধ নির্বাচন, বিরোধীদের সুরক্ষার দাবিতে মামলা নাকচ করল সুপ্রিম কোর্ট

  • গত ২৩ ডিসেম্বর আইনজীবী বিনীত ধান্দার মাধ্যমে জনস্বার্থ মামলাটি দায়ের করেন জনৈক পুনীত কৌর ধান্দা।

বিধানসভা ভোট দোরগোড়ায়। কোমর বেঁধে প্রচারপর্ব সারছে শাসক–বিরোধী। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রাজনৈতিক হিংসার ঘটনাও। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে স্বচ্ছ ও অবাধ নির্বাচন এবং বিরোধী নেতাদের সুরক্ষা নিশ্চিত করার দাবিতে মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। সোমবার সেই জনস্বার্থ মামলাটি নাকচ করে দিল দেশের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে রাজ্যের বিরোধী নেতাদের সুরক্ষা প্রসঙ্গেও কোনও হস্তক্ষেপ করতে নারাজ সুপ্রিম কোর্ট।

গত ২৩ ডিসেম্বর আইনজীবী বিনীত ধান্দার মাধ্যমে জনস্বার্থ মামলাটি দায়ের করেন জনৈক পুনীত কৌর ধান্দা। তাতে অভিযোগ করে জানানো হয়, পশ্চিমবঙ্গে জীবনের অধিকার, ব্যক্তিগত স্বাধীনতা, সাম্যতা এবং ভোটের বৈধ অধিকারের মতো মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে। মামলার আবেদনে শীর্ষ আদালতকে পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ ভোট সুনিশ্চিত করার আবেদন জানানো হয়। একইসঙ্গে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে রাজ্যে আধাসামরিক বাহিনী মোতায়েনের আবেদন করা হয়।

পাশাপাশি ওই মামলায় মূলত তিনটি আবেদন করা হয়— এক, বিরোধী নেতাদের সুরক্ষা দিতে হবে। দুই, বিজেপি নেতাদের খুনের ঘটনা, যাতে রাজ্যের শাসকদল তৃণমূলের সদস্যরা জড়িত, তার পূর্ণাঙ্গ তদন্ত করতে হবে সিবিআই–কে। তার রিপোর্ট দিতে হবে। এবং তিন, ভুয়ো ভোটারদের বিষয়ে বিস্তারিত রিপোর্ট দিতে হবে নির্বাচন কমিশনকে। এবং সেগুলি সেই তালিকা থেকে সরাতে ব্যবস্থা নিতে হবে।

সোমবার এই মামলা নিয়ে রায় দিল সুপ্রিম কোর্ট। এদিন বিচারক এই জনস্বার্থ মামলা নাকচ করে পরিষ্কার জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বিরোধী নেতাদের সুরক্ষা প্রসঙ্গেও কোনও হস্তক্ষেপ করবে না আদালত।

বন্ধ করুন