বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > স্বরূপনগর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন বীণা মণ্ডল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বৃন্দাবন সরকার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন সিপিআইএমের বিশ্বজিৎ মণ্ডল।

স্বরূপনগর সমষ্টি উন্নয়ন ব্লকের আয়তন ২১৫.১৩ কিলোমিটার। এই সমষ্টি উন্নয়ন ব্লকে ১টি পঞ্চায়েত সমিতি, ১০ টি গ্রাম পঞ্চায়েত, ১৬৯ টি গ্রাম সনদ (গ্রাম পরিষদ), ৬৬ টি মৌজা ও ৬৬ টি জনবহুল গ্রাম রয়েছে। স্বরূপনগর থানা এই ব্লকে পরিষেবা প্রদান করে। এই সমষ্টি উন্নয়ন ব্লকের সদর দফতর স্বরূপনগরে অবস্থিত। স্বরূপনগর ব্লক/পঞ্চায়েত সমিতির গ্রাম পঞ্চায়েতগুলো হল, বালতি নিত্যানন্দকাটি, বিথারি হাকিমপুর, কৈজুরী, স্বরূপগর বাংলানি, চারঘাট, সাগুনা, বাঁকড়া গোকুলপুর, গোবিন্দপুর, সারাপুল নির্মান ও তেপুর মির্জাপুর।

স্বরূপনগর বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। আগে এই কেন্দ্রটি একটি উন্মুক্ত আসন ছিল। স্বরূপনগর (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি স্বরূপনগর সমষ্টি উন্নয়ন ব্লক, রামচন্দ্রপুর উদয় ও সায়েস্তা নগর-১ গ্রাম পঞ্চায়েতগুলি বাদুড়িয়া সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। স্বরূপনগর (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি বনগাঁ লোকসভা কেন্দ্র (তফসিলি জাতি)’‌র অন্তর্গত। আগে এই কেন্দ্রটি বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী বীণা মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৩ হাজার ৮০৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী ধীমান সরকার। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮১ হাজার ৮৬৬৷ তৃণমূল প্রার্থী বীণা মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী ধীমান সরকারকে ১১ হাজার ৯৪১ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বীণা মণ্ডল তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের শিবপদ দাসকে পরাজিত করেন।

২০০৬, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালে নির্বাচনে সিপিআইএমের মুস্তফা বিন কাসেম স্বরূপনগর কেন্দ্র থেকে জয়ী হন। ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের নারায়ণ গোস্বামী, ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের স্বরাজ মিশ্র, ১৯৯৬ সালে কংগ্রেসের দীপ্তি ও ১৯৯১ সালে কংগ্রেসের আব্দুল হাই সিদ্দিকিকে পরাজিত করেন মুস্তফা।১৯৮৭ সালে সিপিআইএমের আনিসুর রহমান বিশ্বাস কংগ্রেসের আব্দুল হাই সিদ্দিকি, ১৯৮২ সালে কংগ্রেসের হারসিত ঘোষ ও ১৯৭৭ সালে কংগ্রেসের চন্দ্রনাথ মিশ্রাকে পরাজিত করেন।১৯৭১—৭২ সালে কংগ্রেসের চন্দ্রনাথ মিশ্রা এই আসনে জয়ী হন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিআইয়ের যামিনিরঞ্জন সেন এই আসনে জিতেছিলেন। আবার তারও আগে ১৯৬২ সালে কংগ্রেসের আবদুল গফুর এই আসনে জেতেন।১৯৫৭ ও ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের মহম্মদ ইশাক স্বরূপনগর কেন্দ্রে জিতেছিলেন।

বন্ধ করুন