বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > তালড্যাংরা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ১ এপ্রিল দ্বিতীয় দফায় তালড্যাংরায় ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ১ এপ্রিল দ্বিতীয় দফায় তালড্যাংরায় ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

তালড্যাংরা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ১ এপ্রিল দ্বিতীয় দফায় তালড্যাংরায় ভোট হবে।

তালড্যাংরা বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন অরুপ চক্রবর্তী। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী শ্যামলকুমার সরকার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের মনোরঞ্জন পাত্র।

বাঁকুড়া জেলায় রয়েছে তালড্যাংরা বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরে ও পূর্বে রয়েছে যথাক্রমে পূর্ব ও পশ্চিম বর্ধমান। দক্ষিণে রয়েছে পশ্চিম মেদিনীপুর। আর দক্ষিণ-পূর্বে রয়েছে হুগলি। এছাড়াও পশ্চিমে পুরুলিয়া জেলা রয়েছে। বাঁকুড়া ও বর্ধমান এই দু’টি জেলাকে পৃথক করেছে দামোদর নদ। বাঁকুড়ার পূর্ব ও উত্তর-পূর্ব ভাগের জমি নিচু ও উর্বর পলিমাটিযুক্ত।পশ্চিম ভাগের জমি ধীরে ধীরে উঁচু হয়েছে। আগামী ১ এপ্রিল দ্বিতীয় দফায় তালড্যাংরায় ভোট হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী সমীর চক্রবর্তী এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৭,২৩৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অমিয় পাত্র৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৩,৫৬৭৷তৃণমূল প্রার্থী সমীর চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী অমিয় পাত্রকে ১৩,৬৬৯ ভোটে পরাজিত করেছিলেন। তালড্যাংরা বিধানসভা কেন্দ্র একদা বাম দুর্গ বলে পরিচিত ছিল। ১৯৯৬, ২০০১ ও ২০০৬ সালেরবিধানসভা নির্বাচনে সিপিআইএম প্রার্থী মনোরঞ্জন পাত্র এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেসের মানিক মিত্র, তৃণমূল কংগ্রেসের দিলীপ পান্ডা ও কংগ্রেসের দেবপ্রসাদ সিংহ বড়ঠাকুরকে পরাজিত করেছিলেন মনোরঞ্জন। ১৯৯১ সালে সিপিআইএমের অমিয় পাত্র কংগ্রেসের ফণীভূষণ সিংকে ও ১৯৮৭ সালে কংগ্রেসের অমিত চট্টপাধ্যায়কে পরাজিত করেছিলেন।১৯৮২ সালে সিপিআইএমের মোহিনীমোহন পান্ডা, কংগ্রেসের কল্যাণীপ্রসাদ সিং চৌধুরী ও ১৯৭৭ সালে কংগ্রেসের ফণীভূষণ সিংকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের ফণীভূষণ সিংহ এই আসনে জয়ী হয়েছিলেন। তিনি সিপিআইএমের মোহিনীমোহন পান্ডাকে পরাজিত করেছিলেন। পাশাপাশি ১৯৬৯ ও ১৯৭১ সালেও তিনি এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ ও ১৯৬৭ সালে কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন। তবে ১৯৫৭ সালে তালড্যাংরা বিধানসভা কেন্দ্রে আসন বিদ্যমান ছিল না। কিন্তু তার পরিবর্তে বিষ্ণুপুর যৌথ আসন ছিল।কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় ও কিরণচন্দ্র দিগার উভয়ই তৎকালীন বিষ্ণুপুর আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় তালড্যাংরা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন