বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > তালড্যাংরা (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন অরুপ চক্রবর্তী
তালড্যাংরা বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
তালড্যাংরা বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

তালড্যাংরা (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন অরুপ চক্রবর্তী

  • এই আসনে এগিয়ে তৃণমূলের প্রার্থী অরুপ চক্রবর্তী। 

এই আসনে তৃণমূল প্রার্থী অরুপ চক্রবর্তী ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির শ্যামলকুমার সরকার পেয়েছেন ৩৯ শতাংশ ভোট।

তালড্যাংরা বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন অরুপ চক্রবর্তী। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী শ্যামলকুমার সরকার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের মনোরঞ্জন পাত্র।

বাঁকুড়া জেলায় রয়েছে তালড্যাংরা বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরে ও পূর্বে রয়েছে যথাক্রমে পূর্ব ও পশ্চিম বর্ধমান। দক্ষিণে রয়েছে পশ্চিম মেদিনীপুর। আর দক্ষিণ-পূর্বে রয়েছে হুগলি। এছাড়াও পশ্চিমে পুরুলিয়া জেলা রয়েছে। বাঁকুড়া ও বর্ধমান এই দু’টি জেলাকে পৃথক করেছে দামোদর নদ। বাঁকুড়ার পূর্ব ও উত্তর-পূর্ব ভাগের জমি নিচু ও উর্বর পলিমাটিযুক্ত।পশ্চিম ভাগের জমি ধীরে ধীরে উঁচু হয়েছে। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী সমীর চক্রবর্তী এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৭,২৩৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অমিয় পাত্র৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৩,৫৬৭৷তৃণমূল প্রার্থী সমীর চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী অমিয় পাত্রকে ১৩,৬৬৯ ভোটে পরাজিত করেছিলেন। তালড্যাংরা বিধানসভা কেন্দ্র একদা বাম দুর্গ বলে পরিচিত ছিল। ১৯৯৬, ২০০১ ও ২০০৬ সালেরবিধানসভা নির্বাচনে সিপিআইএম প্রার্থী মনোরঞ্জন পাত্র এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেসের মানিক মিত্র, তৃণমূল কংগ্রেসের দিলীপ পান্ডা ও কংগ্রেসের দেবপ্রসাদ সিংহ বড়ঠাকুরকে পরাজিত করেছিলেন মনোরঞ্জন। ১৯৯১ সালে সিপিআইএমের অমিয় পাত্র কংগ্রেসের ফণীভূষণ সিংকে ও ১৯৮৭ সালে কংগ্রেসের অমিত চট্টপাধ্যায়কে পরাজিত করেছিলেন।১৯৮২ সালে সিপিআইএমের মোহিনীমোহন পান্ডা, কংগ্রেসের কল্যাণীপ্রসাদ সিং চৌধুরী ও ১৯৭৭ সালে কংগ্রেসের ফণীভূষণ সিংকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের ফণীভূষণ সিংহ এই আসনে জয়ী হয়েছিলেন। তিনি সিপিআইএমের মোহিনীমোহন পান্ডাকে পরাজিত করেছিলেন। পাশাপাশি ১৯৬৯ ও ১৯৭১ সালেও তিনি এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ ও ১৯৬৭ সালে কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন। তবে ১৯৫৭ সালে তালড্যাংরা বিধানসভা কেন্দ্রে আসন বিদ্যমান ছিল না। কিন্তু তার পরিবর্তে বিষ্ণুপুর যৌথ আসন ছিল।কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় ও কিরণচন্দ্র দিগার উভয়ই তৎকালীন বিষ্ণুপুর আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের পূরবী মুখোপাধ্যায় তালড্যাংরা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন