বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > BJP-র নির্বাচনী ইসতেহারকে এক সুরে ‘জুমলা’ বলল বাম ও তৃণমূল
সৌগত রায়। ফাইল ছবি
সৌগত রায়। ফাইল ছবি

BJP-র নির্বাচনী ইসতেহারকে এক সুরে ‘জুমলা’ বলল বাম ও তৃণমূল

  • এদিন বিজেপির ইসতেহার নিয়ে তৃণমূলের মুখপাত্র সৌগত রায় বলেন, ‘এদের ইসতেহারে কিছু নেই। পুরোটাই জুমলা। আমাদের সব অনুকরণ করে এই ইসতেহার তৈরি করা হয়েছে।

বিজেপির নির্বাচনী ইসতেহারকে এক সুরে ‘জুমলা’ (ভাঁওতাবাজি) বলল বাম ও তৃণমূল। রবিবার বিকেলে অমিত শাহ বিজেপির ইসতেহার প্রকাশের পর তৃণমূলের দাবি, এই ইসতেহার তাদের অনুকরণে তৈরি হয়েছে। সিপিএমের দাবি, মানুষের মন ভোলাতে মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। 

এদিন বিজেপির ইসতেহার প্রকাশিত হলে দেখা যায় তাতে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের অনুকরণে প্রকল্প ঘোষণা হয়েছে। যদিও বিজেপির ঘোষিত প্রকল্পে টাকার পরিমাণ কয়েক গুণ বেশি। যেমন কন্যাশ্রীর অনুকরণে ‘বালিকা আলো’ নামে একটি প্রকল্প প্রস্তাব করেছে বিজেপি। কন্যাশ্রীতে যেখানে মাত্র ২৫,০০০ টাকা মেলে সেখানে বিজেপির দাবি, ২ লক্ষ টাকা দেবে তারা। পুরহিতদের জন্য পুরহিত কল্যাণ বোর্ড ছাড়াও ৩,০০০ টাকা মাসিক ভাতা ঘোষণা করেছে বিজেপি। চলতি বছরেই পুরোহিতদের জন্য মাসিক ১,০০০ টাকা ভাতা চালু করেছে তৃণমূল সরকার। যদিও সেই ভাতা এখনো সমস্ত পুরোহিত পান না বলে অভিযোগ। 

এদিন বিজেপির ইসতেহার নিয়ে তৃণমূলের মুখপাত্র সৌগত রায় বলেন, ‘এদের ইসতেহারে কিছু নেই। পুরোটাই জুমলা। আমাদের সব অনুকরণ করে এই ইসতেহার তৈরি করা হয়েছে। এদের কথা মানুষ বিশ্বাস করে না।’ সৌগতবাবুর দাবি, মা কিচেনের অনুকরণে অন্নপূর্ণা কিচেন চালুর কথা বলেছে বিজেপি। সঙ্গে পুরোহিতদের জন্য যে ভাতার প্রতিশ্রুতি তারা দিয়েছে তা আগেই ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

ওদিকে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘ভোটের মুখে মানুষকে প্রলোভিত করতে মিথ্যা প্রতিশ্রুতির বন্যা বইয়েছেন অমিত শাহ। এই ইসতেহারে বিদ্যুৎমাশুল ও তেলের দাম কমানোর কোনও কথা নেই। বাংলার মানুষ এই ফাঁদে পা দেবেন না। অসম ত্রিপুরায় ক্ষমতায় আসার আগেও ওরা এসব কথা বলেছিল।’

 

বন্ধ করুন