বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ১৯৩টি আসনে সমঝোতা চূড়ান্ত বাম–কংগ্রেসের, আসন ভাগাভাগিতে বামেদের পাল্লা ভারী
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

১৯৩টি আসনে সমঝোতা চূড়ান্ত বাম–কংগ্রেসের, আসন ভাগাভাগিতে বামেদের পাল্লা ভারী

  • ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে বাকি আসন ভাগাভাগির রফা সম্পূর্ণ করে ফেলা হবে বলে এদিন বৈঠক শেষে জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

বাম–কংগ্রেস জোটের আসন ভাগাভাগি আরও এক ধাপ এগোল বৃহস্পতিবার। পশ্চিমবঙ্গ বিধানসভার মোট ২৯৪টি আসনের মধ্যে ১৯৩টি আসনে বাম–কংগ্রেস বোঝাপড়া চূড়ান্ত হল এদিনের বৈঠকে। বৈঠক শেষে এ কথাই জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। আসন ভাগাভাগিতে আপাতত এগিয়ে রইল বামেরা। ১৯৩টি আসনের মধ্যে বামেরা ১০১ ও কংগ্রেস পেল ৯২টি আসন।

এর আগে সোমবারের বৈঠকে ২০১৬–র নির্বাচনে জোটের ঝুলিতে আসা ৭৭টি আসনের ভাগাভাগি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বাম–কংগ্রেস। ঠিক হয় যে, ৭৭টি আসনের মধ্যে ৪৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে কংগ্রেস এবং ৩৩টি আসনে প্রার্থী দেবে বামেরা। আর এদিনের বৈঠকে আরও ১১৬টি আসন নিয়ে চূড়ান্ত হল সমঝোতা। অধীর চৌধুরী এদিন জানিয়েছেন, এই ১১৬টি আসনের মধ্যে কংগ্রেস পাচ্ছে ৪৮ ও বামেরা পাচ্ছে আরও ৬৮টি আসন।

অতএব জোট সমঝোতায় আসা মোট ১৯৩টি আসনের মধ্যে কংগ্রেসের ঝুলিতে এল ৯২টি আসন ও বামেরা আসন পেল মোট ১০১টি। সুতরাং ২৯৪টি মধ্যে এখনও ১০১টি আসন ভাগাভাগি বাকি রয়েছে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে বাকি আসন ভাগাভাগির রফা সম্পূর্ণ করে ফেলা হবে বলে এদিন বৈঠক শেষে জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

এদিন বৈঠক শেষে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী বলেন, ‘‌আজ আমরা সৌহার্দপূর্ণ এবং নিজেদের মধ্যে বোঝাপড়ার বাতাবরণ স্বতঃস্ফূর্তভাবে তৈরি করে জোটের আলোচনাকে আর এক ধাপ এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছি। প্রথম ধাপে আমরা আলোচনায় ৭৭টা আসন সম্পূর্ণ করেছিলাম। আজ আরও ১১৬টি আসনে আমরা সমঝোতা করে ফেলেছি। তার মধ্যে কংগ্রেস পাচ্ছে ৪৮টি ও বামেরা পাচ্ছে আরও ৬৮টি আসন। আগে ৭৭, আর এদিনের ১১৬টি মিলিয়ে মোট ১৯৩টি আসনে সমঝোতা সম্পূর্ণ হল।’‌

কংগ্রেস নেতা আরও বলেন, ‘‌মোট বিধানসভা আসন ২৯৪টির মধ্যে ১৯৩টি আসনে আমরা উভয় সহমতের ভিত্তিতে সিদ্ধান্তে উপনীত হতে পেরেছি। আমি মনে করি, নির্বাচনী জোটের আলোচনায় এটা একটা খুব সফল ও সুষ্ঠু পদক্ষেপ। আমরা এভাবেই প্রত্যেকটা বিষয়ে একে–অপরের সঙ্গে আলোচনা করে বাস্তব অবস্থার বাস্তব বিশ্লেষণ করে এগিয়ে যাব। এবং বাংলার মানুষের কাছে তৃতীয় শক্তি হিসেবে আমরা (‌বাম–কংগ্রেস)‌ আমাদের বিশ্বাসযোগ্যতা মানুষের কাছে পৌঁছে দিতে সক্ষম হব।’‌

পাশাপাশি এদিন জোট আরও মজবুত করার লক্ষ্যে বিমান বসু বলেন, ‘‌সার্বিক দিক থেকে দেখতে গেলে আমাদের প্রধান শত্রু হল বিজেপি। কিন্তু পশ্চিমবঙ্গে তৃণমূল–বিজেপি বিরোধী লড়াইয়ে যারা আমাদের সঙ্গে যুক্ত হতে চায় তাদের আমরা বামপন্থীরা, বামপন্থী সহযোগী ও জাতীয় কংগ্রেস স্বাগত জানাচ্ছি।’‌ আব্বাস সিদ্দিকি নতুন দল ঘোষণা করেছেন সম্প্রতি। সূত্রের খবর, বাম–কংগ্রেসের সঙ্গে হাত মেলানোর কথাও বলছেন তিনি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, আব্বাস সিদ্দিকিদের উদ্দেশেই হয়তো এদিন আহ্বান জানালেন বর্ষীয়ান নেতা বিমান বসু।

বন্ধ করুন