বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

তুফানগঞ্জে ১০ এপ্রিল ভোট। (সৌজন্য নিজস্ব চিত্র)

তুফানগঞ্জে ১০ এপ্রিল ভোট।

এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রণবকুমার দে (মানিক)। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মালতি রাভা রায়। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের রবীন রায়।

কোচবিহার জেলা পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের জলপাইগুড়ি বিভাগের একটি জেলা। আয়তনের হিসেবে এটি রাজ্যের ত্রয়োদশ ও জনসংখ্যার নিরিখে ষোড়শ বৃহত্তম জেলা। এই জেলার উত্তরে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলা, দক্ষিণে বাংলাদেশের রংপুর বিভাগ, পূর্বে অসমের ধুবরি জেলা ও পশ্চিমে জলপাইগুড়ি জেলা ও বাংলাদেশের রংপুর বিভাগ অবস্থিত।

বর্তমান কোচবিহার জেলা অতীতে বৃহত্তর কামরূপ রাজ্যের অন্তর্গত ছিল। ১৭৭২ সালে কোচবিহার রাজ্য ব্রিটিশ ভারতের একটি করদ অর্থাৎ করদাতা রাজ্যে পরিণত হয়। ১৯৪৯ সালে কোচবিহারের তদনীন্তন রাজা জগদ্দীপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুর রাজ্যটিকে ভারত অধিরাজ্যের হাতে তুলে দিয়েছিলেন। ১৯৫০ সালে কোচবিহার পশ্চিমবঙ্গের একটি জেলায় পরিণত হয়।

তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্র কোচবিহার জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ৯ নম্বর তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্রটি তুফানগঞ্জ পৌরসভা, তুফানগঞ্জ-২ সিডি ব্লক, আন্দারন ফুলবাড়ি-১,বালাভুত, ঢালপাল-১, নাক্কাটিগাচ্ছা গ্রাম পঞ্চায়েতগুলি তুফানগঞ্জ-১ সিডি ব্লকের অন্তর্গত। তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্রটি ২ নম্বর আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র (তফসিলি জাতি)—র অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস ফজল করিম মিয়া জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৫,০৫২৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী শ্যামল চৌধুরী৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৬৯,৭৮২৷ ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অর্ঘ্য রায় প্রধান সিপিআইএমের নিকটস্থ প্রতিদ্বন্দ্বী ধনঞ্জয় রাভাকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে সিপিআইএমের অলকা বর্মণ জয়ী হন। ২০০১ সালে সিপিআইএমের পুষ্পচন্দ্র দাস তৃণমূলের শচীন্দ্রচন্দ্র দাসকে এই আসনে পরাজিত করেছিলেন। তার আগে ১৯৯৬ সালে পুষ্প কংগ্রেসের প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের দেবেন্দ্রনাথ বর্মঁণ এবং কংগ্রেসের মহেশচন্দ্র বর্মণকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের মণীন্দ্রনাথ বর্মা, কংগ্রেসের শিশির ইশোরকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের শংকর সেন ইশোর ও ১৯৭৭ সালে কংগ্রেসের সুরেন্দ্রনারায়ণ রায় কুঙ্গারকে পরাজিত করেছিলেন মনীন্দ্রনাথ।১৯৬৭ থেকে ১৯৭২ সাল পর্যন্ত তুফানগঞ্জ (তফসিলি জাতি)—র জন্য আসন সংরক্ষিত ছিল।১৯৭২ সালে কংগ্রেস শিশির ইশোর ও ১৯৭১ সালে কংগ্রেসের অক্ষয়কুমার বর্মা এই আসনে জয়ী হন।১৯৬৭ সালে কংগ্রেসের ই.এস.সেন জিতেছেন।১৯৬২ ও ১৯৫৭ সালে এটি একটি উন্মুক্ত আসন ছিল। ১৯৬২ সালে সিপিআইয়ের জীবনকৃষ্ণ দে এই উন্মুক্ত আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৫৭ সালে কংগ্রেসের জিতেন্দ্রনাথ সিংহ সরকার জয়ী হয়েছিলেন।

ভোটযুদ্ধ খবর

Latest News

নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান' সংবিধান ইস্যুতে মোদীর নিশানায় ইন্ডি জোট? জরুরি অবস্থা স্মরণ করিয়ে মোদীর টুইট

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.