বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > উলুবেড়িয়া পূর্ব (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের বিদেশ বসু
উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

উলুবেড়িয়া পূর্ব (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের বিদেশ বসু

  • উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের বিদেশ বসু জিতে গেলেন। তিনি নিকটতম প্রতিদ্বন্ধী বিজেপি-র প্রত্যুষ মণ্ডলকে ১৭ হাজার ২১২ ভোটে হারিয়েছেন।

উলুবেড়িয়া পূর্ব বিধানসভায় এখনও তৃণমূল কংগ্রেসের বিদেশ বসু। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন প্রত্যুষ মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফ প্রার্থী আব্বাসউদ্দিন আনসারি।

হাওড়া জেলায় পোড়ামাটির কারুকার্য—সহ অনেক প্রাচীন মন্দিরের অস্তিত্ব রয়েছে। প্রাচীন জৈন, বৌদ্ধ বা হিন্দু সাহিত্যে হাওড়া অঞ্চলের সুনির্দিষ্ট উল্লেখ নেই। গ্রিক বা চিনা লেখকদের রচনায় এই অঞ্চলের কোনও বিবরণ পাওয়া যায় না। তবে গবেষকদের ধারণা, প্রাচীনকালে রাঢ়ের অন্তর্গত সুহ্ম অঞ্চলের দক্ষিণাংশ হাওড়া ও অবিভক্ত মেদিনীপুর জেলা নিয়ে গঠিত ছিল।

প্রাচীনকালে এই হাওড়া জেলায় ছিল ভুরশুট রাজ্য। এটি ছিল অধুনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া ও হুগলি জেলার অন্তর্গত একটি প্রাচীন ও মধ্যযুগীয় রাজ্য। রাঢ় অঞ্চলের দক্ষিণাঞ্চলে ভুরশুট রাজ্যটি স্থাপিত হয়েছিল। এই রাজ্যের অধিবাসীরা ‘‌ভুরিশ্রেষ্ঠী’‌ নামে পরিচিত ছিল। এরা ছিল মূলত বণিক। এদের নামানুসারেই রাজ্যের নামকরণ হয় ‘‌ভুরশুট’‌।উলুবেড়িয়া পূর্ব হাওড়ার একটি বিধানসভা কেন্দ্র।

সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, নতুন গঠিত ১৭৬ নম্বর উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রটি উলুবেড়িয়া পুরসভা, খালিসানি ও রঘুদেবপুর গ্রাম পঞ্চায়েত উলুবেড়িয়া-২ উন্নয়ন ব্লকের অন্তর্গত। উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্র উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী হায়দর আজিজ সফি জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭২,১৯২৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী সাবিরুদ্দিন মোল্লা৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৫,৯২৩৷ তৃণমূল প্রার্থী হায়দর আজিজ সফি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী সাবিরুদ্দিন মোল্লাকে ১৬,২৬৯ ভোটে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন