বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > করোনাকালে ভোট পরিচালনায় অদক্ষতার অভিযোগ, হাইকোর্টের ভর্ৎসনার মুখে নির্বাচন কমিশন
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

করোনাকালে ভোট পরিচালনায় অদক্ষতার অভিযোগ, হাইকোর্টের ভর্ৎসনার মুখে নির্বাচন কমিশন

  • করোনা মহামারির মধ্যে নির্বাচন প্রক্রিয়া বন্ধ রাখার একাধিক আবেদনের শুনানিতে এদিন আদালতের তরফে নির্বাচন কমিশনের চরম ভর্ৎসনা করা হয়। আদালত জানিয়েছে, নির্বাচন কমিশনের হাতে অসীম ক্ষমতা দেওয়া রয়েছে।

করোনাকালে ভোট ব্যবস্থাপনায় দায়সারা কাজ করছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এই ভাষাতেই কমিশনকে ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ বলে, করোনা মহামারির মধ্যে এই ভাবে শুধুমাত্র সার্কুলার দিয়ে নিজের দায় ঝেড়ে ফেলতে পারে না কমিশন।

করোনা মহামারির মধ্যে নির্বাচন প্রক্রিয়া বন্ধ রাখার একাধিক আবেদনের শুনানিতে এদিন আদালতের তরফে নির্বাচন কমিশনের চরম ভর্ৎসনা করা হয়। আদালত জানিয়েছে, নির্বাচন কমিশনের হাতে অসীম ক্ষমতা দেওয়া রয়েছে। কিন্তু সেই ক্ষমতা কার্যক্ষেত্রে প্রয়োগ করছে না তারা। কমিশনের আধিকারিক ও কুইক রেসপন্স টিমকে কাজে লাগানো হচ্ছে না। শুধুমাত্র সার্কুলার জারি করে নিজের দায় সারছে কমিশন। এভাবে মানুষের ওপর সব কিছু ছেড়ে দিয়ে নিজের দায় ঝেড়ে ফেলতে পারে না কমিশন। 

প্রধান বিচারপতি আরও বলেছেন, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টিএন সেশনের ১০ শতাংশ কাজ এই নির্বাচন কমিশন করতে পারবে কি না আমার সন্দেহ। প্রয়োজনে আমরা সেশনের কাজ করবো। কমিশন চূড়ান্ত অদক্ষতার প্রমাণ দিয়েছে। আদালতে কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি না থাকায় এখনই কোনও নির্দেশ জারি করছে না আদালত। কিন্তু ভবিষ্যতে এই নিয়ে নির্দেশ জারি করতে পারে তারা। 

 

বন্ধ করুন