বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > প্রার্থীকে বাধা, ভোটারদের প্রভাবিত করার অভিযোগ, উত্তপ্ত রাসবিহারী কেন্দ্র
রাসবিহারী বিধানসভা কেন্দ্রে দেবাশীষ কুমার।
রাসবিহারী বিধানসভা কেন্দ্রে দেবাশীষ কুমার।

প্রার্থীকে বাধা, ভোটারদের প্রভাবিত করার অভিযোগ, উত্তপ্ত রাসবিহারী কেন্দ্র

  • এবার প্রথম এমন ঘটনা ঘটায় শোরগোল পড়ে গিয়েছে। এমনকী এই কেন্দ্রের প্রার্থীকেও বুথ পরিদর্শনে বাধা দেওয়া হয় বলে অভিযোগ।

এবার খোদ রাসবিহারী বিধানসভা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল। বরাবরই এই কেন্দ্রে শান্তিপূর্ণ ভোট হয়েছে। এবার প্রথম এমন ঘটনা ঘটায় শোরগোল পড়ে গিয়েছে। এমনকী এই কেন্দ্রের প্রার্থীকেও বুথ পরিদর্শনে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। সোমবার সকালে ভোট দিতে রাজেন্দ্রনাথ বিদ্যাভবনে ভোট দিতে যান একাধিক ভোটার। কিন্তু সকাল ৭টা থেকে ৮টা ১০ মিনিট পর্যন্ত দীর্ঘ লাইন পড়ে যায়। অথচ ভোট দিতে পারছিলেন না ভোটাররা। কারণ জানতে গেলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা মেশিন খারাপের তথ্য তুলে ধরেন। একাধিক প্রবীণ নাগরিক সেখানে ভোট দিতে গেলে তাঁদের ফিরে যেতে বলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা বলে অভিযোগ।

ঠিক কী ঘটেছে?‌ এখানে বুথ নম্বর ১৮২/‌১৮৩/‌১৮৪/‌১৮৫ ভোট শুরু হয়েছিল। হঠাৎ মেশিন খারাপের কথা বলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। তখন দীর্ঘ লাইন পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অনেকেই বারবার বুথের মুখে গিয়ে জানবার চেষ্টা করেন কখন ঠিক হবে। কেন্দ্রীয় জওয়ানরা সোজা জানিয়ে দেন দু’‌ঘন্টা সময় লাগবে। তাতে বহু ভোটার বিরক্ত হন। এত সময় লাগবে কেন?‌ তা নিয়ে প্রশ্ন তোলেন। তখন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা প্রবীণ ভোটারদের বলেন আপনারা বাড়ি চলে যান। মেশিন ঠিক হলে আসবেন। তাতে বহু ভোটার ক্ষুব্ধ হন এবং প্রতিবাদ করেন। বিকল্প মেশিন নেই কেন তা নিয়ে প্রশ্ন তোলেন। যার কোনও যথাযথ উত্তর দিতে পারেন না কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

এই পরিস্থিতি তৈরি হলে বারবার বাড়ি চলে যাওয়ার কথা বলতে থাকেন কেন্দ্রীয় বাহিনী ভোটারদের। তাতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। আবার এই বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবাশীষ কুমার বুথ পরিদর্শনে গেলে তাঁকে বাধা দেয় কেন্দ্রীয় বাহিনী বলে তাঁর অভিযোগ। তিনি জিজ্ঞাসা করেন কেন ঢুকতে পারবেন না?‌ নির্বাচন কমিশনের নির্দেশ থাকার পরও কেন বুথ পরিদর্শন করা যাবে না?‌ উত্তরে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তাঁকে বলেন, ‘‌উপরওয়ালার নির্দেশ আছে।’‌

বন্ধ করুন