বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কেন্দ্রীয় বাহিনীকে স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার নির্দেশ কমিশনের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কেন্দ্রীয় বাহিনীকে স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার নির্দেশ কমিশনের

  • কমিশনের তরফে জানানো হয়েছে, ভোট পরিচালনায় স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে হবে কেন্দ্রীয় বাহিনীকে। কমিশনের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এমনই নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে।

কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিচালনা নিয়ে তুমুল বিতর্কের মধ্যেই বাহিনীকে রাজ্য পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার পরামর্শ দিল কমিশন। যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়া স্থানীয় পুলিশকর্মীদের অভিজ্ঞতা ও তথ্যকে কাজে লাগাতে বলা হয়েছে তাদের। এতে ভবিষ্যতে প্রাণহানি এড়ানো সম্ভব হবে বলে মনে করছে তারা। 

গত শনিবার চতুর্থ দফার ভোটগ্রহণে শীতলকুচি বিধানসভা কেন্দ্রের ১২৬ নম্বর বুথে উন্মত্ত জনতাকে নিয়ন্ত্রণ করতে গুলি চালায় কেন্দ্রীয় বাহিনী। বাহিনীর গুলিতে মৃত্যু হয় ৪ যুবকের। তৃণমূলের দাবি, বিনা প্ররোচনায় গুলি চালিয়ে ৪ জনকে খুন করেছে বাহিনী। পালটা কমিশনের তরফে জানানো হয় আগ্নেয়াস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা হলে বাহিনীর জওয়ানরা গুলি চালায়। 

এই ঘটনাকে কেন্দ্র করে কমিশনের অস্বস্তি এখনো কাটেনি। কারণ ওই বুথের কোনও ছবি বা ফুটেজ এখনো প্রকাশ করতে পারেনি তারা। ফলে কী পরিস্থিতিতে গুলি চালানো হয়েছিল তা এখনো স্পষ্ট নয়। এরই মধ্যে উত্তেজনা প্রশমণে পদক্ষেপ করল কমিশন। 

কমিশনের তরফে জানানো হয়েছে, ভোট পরিচালনায় স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে হবে কেন্দ্রীয় বাহিনীকে। কমিশনের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এমনই নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে। এতে ভবিষ্যতে অশান্তি এড়ানো সম্ভব হবে বলে আশাবাদী কমিশন। 

 

বন্ধ করুন