বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দ্বিতীয় দফার নির্বাচনে প্রার্থী কারা?‌ কোথায় ভোট?‌ দেখে নিন একনজরে
নির্বাচন পশ্চিমবঙ্গে। (Samir Jana/HT Photo)
নির্বাচন পশ্চিমবঙ্গে। (Samir Jana/HT Photo)

দ্বিতীয় দফার নির্বাচনে প্রার্থী কারা?‌ কোথায় ভোট?‌ দেখে নিন একনজরে

  • দ্বিতীয় দফায় মোট চার জেলার ৩০ আসনে ভোটগ্রহণ হবে বৃহস্পতিবার।

রাত পোহালেই দ্বিতীয় দফার নির্বাচন। প্রথম দফার মতোই এবারেও নির্ধারিত হতে চলেছে ৩০টি কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য। দ্বিতীয় দফায় মোট চার জেলার ৩০ আসনে ভোটগ্রহণ হবে বৃহস্পতিবার। তার মধ্যে পশ্চিম মেদিনীপুরের ৯, বাঁকুড়ার ৮, পূর্ব মেদিনীপুরের ৯ ও দক্ষিণ ২৪ পরগনার ৪ আসনে ভোটগ্রহণ করা হবে। চোখ বুলিয়ে নেওয়া যাক প্রার্থী তালিকায়।

নজরকাড়া আসন নন্দীগ্রাম। সেখানেই হাইভোল্টেজ প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলবদল করে বিজেপিতে যোগ দেওয়া নেতা শুভেন্দু অধিকারীর। তাঁদের সঙ্গে লড়াইয়ে নেমেছেন বামেদের মীনাক্ষী মুখোপাধ্যায়। পূর্ব মেদিনীপুর যে আসনগুলিতে ভোট গ্রহণ করা হবে সেগুলি হল, তমলুক, পাঁশকুড়া পূর্ব, পাঁশকুড়া পশ্চিম, ময়না, নন্দকুমার, মহিষাদল, হলদিয়া, নন্দীগ্রাম, চণ্ডীপুর। বাঁকুড়ার যে আট আসনে ভোটগ্রহণ করা হবে সেগুলি হল– তালড্যাংরা, বাঁকুড়া, বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর, ইন্দাস, সোনামুখী। পশ্চিম মেদিনীপুরের যে আসনগুলিতে ভোট গ্রহণ করা হবে সেগুলি হল, খড়্গপুর সদর, নারায়ণগড়, সবং, পিংলা, ডেবরা, দাসপুর, ঘাটাল, চন্দ্রকোনা, কেশপুর। দক্ষিণ ২৪ পরগনা যে আসনগুলিতে ভোট গ্রহণ করা হবে সেগুলি হল–গোসাবা, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, সাগর।

গোসাবা–এই কেন্দ্রে এবার তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জয়ন্ত নস্কর। এই আসনে লড়ছেন বিজেপির প্রার্থী চিত্ত (বরুণ) প্রামাণিক। অন্যদিকে বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে রয়েছেন আরএসপির অনিলচন্দ্র মণ্ডল।

পাথরপ্রতিমা–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমীরকুমার জানা। এই আসনে বিজেপি প্রার্থী অসিত হালদার। বাম–কংগ্রেস–ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের সুখদেব বেরা।

কাকদ্বীপ–কাকদ্বীপ বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন মন্টুরাম পাখিরা। এই আসনে দাঁড়াচ্ছেন বিজেপি প্রার্থী দীপঙ্কর জানা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ইন্দ্রনীল রাউত।

সাগর–এই বিধানসভা আসনে এবারের তৃণমূলের প্রার্থী হলেন বঙ্কিমচন্দ্র হাজরা। এই আসনে দাঁড়াচ্ছেন বিজেপি প্রার্থী বিকাশ কামিলা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী শেখ মুকুলেশ্বর রহমান।

তমলুক–এবারের তৃণমূলের প্রার্থী সৌমেনকুমার মহাপাত্র। এই আসনে লড়ছেন বিজেপির প্রার্থী হরেকৃষ্ণ বেরা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রের প্রার্থী সিপিআই প্রার্থী গৌতম পণ্ডা।

পাঁশকুড়া পূর্ব–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন বিপ্লব রায়চৌধুরী। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী দেবব্রত পট্টনায়ক। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী শেখ ইব্রাহিম আলি।

পাঁশকুড়া পশ্চিম–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন ফিরোজা বিবি। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী শিন্টু সেনাপতি। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন সিপিআই প্রার্থী চিত্তদাস ঠাকুর।

ময়না–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সংগ্রামকুমার দলুই। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী তথা প্রাক্তন ক্রিকেটার অশোক দিন্দা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের প্রার্থী মানিক ভৌমিক।

নন্দকুমার–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সুকুমার দে। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী নীলাঞ্জন অধিকারী। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী করুণাশংকর ভৌমিক।

হলদিয়া–হলদিয়া বিধানসভা কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন স্বপন নস্কর। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী তাপসী মণ্ডল। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের মণিকা কর পাইক।

মহিষাদল–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন তিলক চক্রবর্তী। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী বিশ্বনাথ বন্দোপাধ্যায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফের বিক্রম চট্টোপাধ্যায়।

চণ্ডীপুর–এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন অভিনেতা সোহম চক্রবর্তী। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী পুলককান্তি গুড়িয়া। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের আশিস গুছাইত।

নন্দীগ্রাম–নন্দীগ্রামে এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী মমতা বন্দোপাধ্যায়। আর বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়।

খড়্গপুর সদর–খড়্গপুর সদরের বিজেপির প্রার্থী হলেন অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়। এই কেন্দ্রে এবার তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রদীপ সরকার। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের রীতা শর্মা।

নারায়ণগড়–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সূর্যকান্ত অট্ট। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন রামপ্রসাদ গিরি। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী তাপস সিনহা।

সবং–এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মানসরঞ্জন ভুঁইয়া। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন তৃণমূল-ত্যাগী অমূল্য মাইতি। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেস চিরঞ্জীব ভৌমিক।

পিংলা–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অজিত মাইতি। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন অন্তরা ভট্টাচার্য। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সমীর রায়।

ডেবরা–এবার ডেবরা আসনে মুখোমুখি যুদ্ধ হতে চলেছে দুই প্রাক্তন আইপিএস অফিসারের। তৃণমূল কংগ্রেসের হুমায়ুন কবীর বনাম বিজেপির ভারতী ঘোষ। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের প্রাণকৃষ্ণ মণ্ডল।

দাসপুর–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতা ভুঁইয়া। এই আসনে বিজেপির প্রার্থী হলেন প্রশান্ত বেরা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন বামপ্রার্থী ধ্রুবশেখর মণ্ডল।

চন্দ্রকোণা–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অরূপ ধাড়া। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন শিবরাম দাস। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফের গৌরাঙ্গ দাস।

ঘাটাল–এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন শংকর দলুই। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন শীতল কাপাট। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের কমল দলুই।

কেশপুর–এই কেন্দ্রে এবার তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিউলি সাহা। বিজেপির তরফ থেকে দাঁড়াচ্ছেন পৃথ্বীশরঞ্জন কুয়ার। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের রামেশ্বর দলুই।

তালড্যাংরা–তালড্যাংরা বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন অরুপ চক্রবর্তী। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী শ্যামলকুমার সরকার। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের মনোরঞ্জন পাত্র।

বাঁকুড়া–বাঁকুড়া বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দোপাধ্যায়। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী নীলাদ্রিশেখর দানা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেসের রাধারানি বন্দ্যোপাধ্যায়।

বড়জোড়া–বড়জোড়া বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন অলোক মুখোপাধ্যায়। এই আসনে লড়ছেন বিজেপির প্রার্থী সুপ্রীতি চট্টোপাধ্যায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের সুজিত চক্রবর্তী।

ওন্দা–ওন্দা বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন অরূপকুমার খাঁ। এই আসনে তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী অমর শখা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের তারাপদ চক্রবর্তী।

বিষ্ণুপুর–বিষ্ণুপুর বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন অর্চিতা বিদ। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী তন্ময় ঘোষ। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের দেবু চট্টোপাধ্যায়।

সোনামুখী–সোনামুখী বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন শ্যামল সাঁতরা। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী দিবাকর ঘরামি। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের অজিত রায়।

কোতুলপুর–কোতুলপুর বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সংগীতা মালিক। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী হরকালী পাতিহার। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন অক্ষয় সাঁতরা।

ইন্দাস–বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন রুনু মেটে। এই আসনে তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী নির্মল ধাড়া। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের নয়ন শীল।

বন্ধ করুন