বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ‘‌সব চরিত্র মির্জাপুর’‌, সিপিএমের প্রচারের নয়া হাতিয়ার এবার ওয়েব সিরিজ
প্রতীকী ছবি (‌সৌজন্য ফেসবুক)‌
প্রতীকী ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

‘‌সব চরিত্র মির্জাপুর’‌, সিপিএমের প্রচারের নয়া হাতিয়ার এবার ওয়েব সিরিজ

ওটিটি প্ল্যাটফর্মের সিরিজগুলোর দিকে পা বাড়াল বাম শিবির

ভোটের শুরু থেকেই সোশ্যাল মিডিয়াকে আঁকড়ে ধরেছে বামেরা। টুইটার, ফেসবুক, ইন্সটাগ্রামকে হাতিয়ার করে অভিনব প্রচারে নেমেছে বাম ছাত্র-যুব সংগঠন। এর আগেই তৃণমূল—বিজেপি’‌র নানা বিষয় নিয়ে একাধিক মিম—বানিয়ে, তা সাধারণ মানুষের মুঠোফোন পর্যন্ত পৌঁছে দিয়েছে তাঁরা। সেই তালিকায় কখনও উঠে এসেছে ‘‌টুম্পা সোনা’‌ আবার কখনও ‘‌উরি উরি বাবা’‌ কিংবা ‘‌লুঙ্গি ডান্স’। প্যারোডিগুলো নিজেদের মত করে তৈরি করে কেন্দ্র—রাজ্যের শাসকদলের বিরুদ্ধে ‘‌মজার’‌ আক্রমণ শানিয়েছে সিপিএম। এবার সব কিছুকে ছাপিয়ে ওটিটি প্ল্যাটফর্মের সিরিজগুলোর দিকে পা বাড়াল বাম শিবির। প্রচারের হাতিয়ারের তালিকায় এবার নতুন সংযোজন হল ‘‌মির্জাপুর’‌ ওয়েব সিরিজ। ইতিমধ্যেই সেগুলো নিজেদের ফেসবুক, টুইটার হ্যান্ডেলে আপলোডও করেছে সিপিএম।

২০১৮ ও ২০২০ সালে অ্যামাজন প্রাইমে দু’‌টি ভাগে মুক্তি পেয়েছিল পঙ্কজ ত্রিপাঠী, আলি ফজল, দিব্যেন্দু শর্মা, বিক্রান্ত মাসায়, রসিকা দুগ্গল ও শ্বেতা ত্রিপাঠী অভিনীত ওয়েব সিরিজ মির্জাপুর। সাড়া জাগানো এই ওয়েব সিরিজ খুব কম সময়ের মধ্যেই জনপ্রিয়তার শিখর ছুঁয়ে ফেলে। এবার এই জনপ্রিয় চরিত্রদের নিয়ে তাঁদের নয়া প্রচারের হাতিয়ার তৈরি করেছে সিপিএম।

 

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই প্রচার কর্মসূচি। নাম দেওয়া হয়েছে ‘‌সব চরিত্র মির্জাপুর’‌। ওয়েব সিরিজের জনপ্রিয় চরিত্রের কে নেই এখানে, ‘‌গুড্ডু’‌, ‘‌বাবলু’‌, ‘‌কালিন ভইয়া’‌, ‘‌মুন্না’‌ কেউ বাদ নেই। তাঁদের মুখেই নিজেদের লেখা প্রচারের ভাষা বসিয়ে, অভিনব প্রচারে নেমেছে বামেরা।

ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে বঙ্গে। উত্তরোত্তর বাড়ছে সংক্রমিত ও মৃত্যুর হারও। সেকারণে বড় জনসভা কিংবা মিছিল বাতিল করেছে সিপিএম। তাই কখনও রেডিয়ো-টেলিভিশন আবার কখনও সোশ্যাল মিডিয়াকে আঁকড়ে ধরে প্রচার চালাতে চাইছে বামেরা।

সিপিএমের দাবি, যুগের সঙ্গে তাল মেলানোর পাশাপাশি সিপিএমের প্রতি যুব সমাজকে আকৃষ্ট করতেই বিভিন্ন ধরণের প্রচার কর্মসূচি আনছেন তারা। নবান্ন দখলের লড়াইয়ে এক ইঞ্চিও জমি অন্য কাউকে ছাড়তে নারাজ সিপিএম। তাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই তৃণমূল ও বিজেপিকে টেক্কা দিতে চাইছে বাম শিবির।

চলতি বছরেই ব্রিগেডের আগে তাদের ‘‌টুম্পা সোনা’‌ প্যারোডি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। অবশ্য এই সোশ্যাল মিডিয়ার রশি টেনে ধরেছে বাম ছাত্র-যুব সংগঠনই। একে একে বহু জনপ্রিয় গানের প্যারোডি আকারে বার করে কিংবা মিম তৈরি করে জনপ্রিয় করেছে সিপিএম। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে সেই গান। এবার জনপ্রিয় ওয়েব সিরিজ 'মির্জাপুর'-এর চরিত্র নিয়ে মজার মিম বানিয়ে ডিজিট্যালি নতুন প্রচার শুরু করল সিপিএম।

 

বন্ধ করুন