বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > West Bengal Election Result 2021: অসংরক্ষিত ও ST আসন কমল প্রায় ৫০%, BJP-র রক্তক্ষরণ অনেকটাই কম তফসিলি জাতি আসনে
স্বপ্নভঙ্গ, কলকাতার ফাঁকা রাস্তায় একাকী বিজেপি সমর্থক। (ছবি সৌজন্য এএনআই)
স্বপ্নভঙ্গ, কলকাতার ফাঁকা রাস্তায় একাকী বিজেপি সমর্থক। (ছবি সৌজন্য এএনআই)

West Bengal Election Result 2021: অসংরক্ষিত ও ST আসন কমল প্রায় ৫০%, BJP-র রক্তক্ষরণ অনেকটাই কম তফসিলি জাতি আসনে

  • ২০১৯ সালে তফসিলি জনজাতিদের সংরক্ষিত ৮১.৯ শতাংশ আসনে লিড ছিল পদ্মফুলের।

রোহন কিশোর এবং অভিষেক ঝা

ধাক্কা সর্বত্র লেগেছে। ২০১৯ সালে যতগুলি অসংরক্ষিত এবং তফসিলি জনজাতিদের (এসটি) সংরক্ষিত আসনে এগিয়েছিল বিজেপি, তা এবার প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। তারইমধ্যে গেরুয়া শিবিরের মুখ কিছুটা বাঁচিয়েছেন তফসিলি জাতির (এসসি) ভোটাররা। সেখানে রক্তক্ষরণ একেবারে সামান্য হয়েছে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে তফসিলি জাতি এবং তফসিলি জনজাতিদের জন্য সংরক্ষিত আসনে ব্যাপক সাফল্য পেয়েছিল গেরুয়া শিবির। তফসিলি জনজাতিদের সংরক্ষিত ৮১.৯ শতাংশ আসনে লিড ছিল পদ্মফুলের। মতুয়া ভোট-সহ অন্যান্য শ্রেণির ভোট টেনে ৪৮.৫ শতাংশ তফসিলি জাতির জন্য সংরক্ষিত এগিয়েছিল। কিন্তু দু'বছরের ব্যবধানে তফসিলি জনজাতিদের জন্য সংরক্ষিত আসনে চূড়ান্ত ধাক্কা খেয়েছে বিজেপিকে। ৪৩.৮ শতাংশ আসনে এসেছে গেরুয়া শিবিরের ঝুলিতে। তবে ভোটের হার মাত্র ৪.৯ শতাংশ কমেছে। অন্যদিকে, গত লোকসভা ভোটে ৩৬.১ শতাংশ অসংরক্ষিত আসনে এগিয়েছিল বিজেপি। বিধানসভা ভোটে তা কমে দাঁড়িয়েছে ১৮.১ শতাংশে। তবে বিজেপিকে স্বস্তি দিতে পারে একটাই বিষয় যে ভোটের হার ব্যাপক কমেনি। মাত্র ২.২ শতাংশ ভোটের হেরফেরেই অর্ধেকের বেশি আসন হারিয়েছে বিজেপি। 

তারইমধ্যে রক্তক্ষরণ কিছুটা কম হয়েছে তফসিলি জাতিদের সংরক্ষিত আসনে। গত লোকসভা আসনে ৪৮.৫ আসনে এগিয়েছিল বিজেপি। এবার তা একেবারে সামান্য কমে দাঁড়িয়েছে ৪৭.১ শতাংশ। ভোটের হারও তেমন কমেনি। রাজনৈতিক মহলের মতে, তৃণমূল কংগ্রেস মতুয়া ভোটব্যাঙ্কের কিছুটা ফিরে পেলেও এখনও বেশিরভাগ মতুয়াদের সমর্থন গিয়েছে বিজেপির কাছে। তার ফলেই তফসিলি জাতি আসনে রক্ত ঝরলেও তা আটকে নেওয়া গিয়েছে। আর সেই ভোটব্যাঙ্কই আগামিদিনে বিজেপির অস্ত্র হয়ে উঠতে পারে বলে ধারণা রাজনৈতিক ধারণা।

বন্ধ করুন