বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > West bengal election result 2021:একসময়ের শক্ত ঘাঁটি উত্তরদিনাজপুরে আরও কোণঠাসা কংগ্রেস, এগিয়ে যাচ্ছে তৃণমূল
উত্তরদিনাজপুরে আরও কোণঠাসা কংগ্রেস (প্রতীকী ছবি)
উত্তরদিনাজপুরে আরও কোণঠাসা কংগ্রেস (প্রতীকী ছবি)

West bengal election result 2021:একসময়ের শক্ত ঘাঁটি উত্তরদিনাজপুরে আরও কোণঠাসা কংগ্রেস, এগিয়ে যাচ্ছে তৃণমূল

  • প্রয়াত কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাসমুন্সির নিজের এলাকা কালিয়াগঞ্জে গেরুয়ার দাপট

উত্তর দিনাজপুর। একসময়ের কংগ্রেসের গড়, কংগ্রেসের শক্ত ঘাঁটি বলেই পরিচিত। এবার সেই উত্তরদিনাজপুরেও ফলাফলের যে প্রবণতা তাতে ৯টি আসনের মধ্যে ৭টিতে এগিয়ে রয়েছে তৃণমূল। বাকি দুটি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। কিন্তু কোথায় গেল কংগ্রেস? রায়গঞ্জে সংযুক্ত মোর্চা মনোনীত কংগ্রেস প্রার্থী মোহিত সেনগুপ্ত একাধিক রাউন্ডে পিছিয়ে রয়েছেন। এমনকী পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে তৃতীয় স্থানে চলে যাচ্ছে কংগ্রেস। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, রায়গঞ্জ আসনে মূল লড়াই হচ্ছে বিজেপি ও তৃণমূলের মধ্যে। ক্রমেই আরও অপ্রাসঙ্গিক হয়ে যাচ্ছে কংগ্রেস। রায়গঞ্জ থেকে চোপড়া তৃণমূলেরই জয়যাত্রার ছবি।

রায়গঞ্জ আসনে কখনও তৃণমূল, কখনও আবার কিছুটা এগোচ্ছে বিজেপি। ইটাহারে আপাতত কিছুটা এগিয়েছে বিজেপি। গোয়ালপোখরে এগিয়ে রয়েছে তৃণমূল। চাকুলিয়া, ইসলামপুর, চোপড়াতে  কিছুটা এগিয়ে রয়েছে তৃণমূল। হেমতাবাদ আসনে বিজেপি ও তৃণমূলের মধ্যে লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি। কিন্তু প্রশ্ন তো একটাই কংগ্রেসের এই করুণ পরিণতি কেন? গত বিধানসভা নির্বাচনেও জেলায় টিকে ছিল কংগ্রেসের অস্তিত্ব। কিন্তু ২০২১এর বঙ্গযুদ্ধে জেলায় কার্যত আরও অপ্রাসঙ্গিক হতে বসেছে কংগ্রেস ও বামেরা। গত বিধানসভা নির্বাচনে উত্তরদিনাজপুরে ৯টি আসনের মধ্যে ৩টি ছিল তৃণমূলের দখলে, তিনটি ছিল কংগ্রেসের দখলে ও একটি ফরওয়ার্ড ব্লক ও একটি সিপিএমের দখলে ছিল। তৃণমূলের ভোট ছিল ৩৬ শতাংশ, কংগ্রেসের ছিল ২১.৩ শতাংশ ও বিজেপির ছিল ১৩.৫ শতাংশ। ফলাফল শেষে আরও কতটা করুণ পরিণতি হয় কংগ্রেসের সেদিকেও নজর রাজনৈতিক মহলের।

 

বন্ধ করুন