বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > West Bengal Exit Polls 2021: তৃণমূল না বিজেপি? কোন সমীক্ষা এগিয়ে রাখল কাকে?
ফাইল ছবি
ফাইল ছবি

West Bengal Exit Polls 2021: তৃণমূল না বিজেপি? কোন সমীক্ষা এগিয়ে রাখল কাকে?

  • বৃহস্পতিবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে রাজ্যে অষ্টম ও অন্তিম দফার ভোটগ্রহণ শেষ হয়। কমিশনের নির্দেশিকা মেনে এর পর ফল প্রকাশ্যে আনে বিভিন্ন সংস্থা। তাতে জয়-পরাজয় মিশ্র সম্ভাবনা প্রকাশ্যে এসেছে।

এক মাসের ভোটগ্রহণ পর্ব শেষ হতেই বৃহস্পতিবার সন্ধ্যায় প্রকাশ্যে এসেছে এগজিট পোলের রিপোর্ট। তাতে কোনও সংস্থা এগিয়ে রেখেছে তৃণমূলকে, কেউ আবার এগিয়ে রেখেছে বিজেপিকে। তবে সমস্ত সমীক্ষা বলছে ভরাডুবি হতে চলেছে সংযুক্ত মোর্চার। 

বৃহস্পতিবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে রাজ্যে অষ্টম ও অন্তিম দফার ভোটগ্রহণ শেষ হয়। কমিশনের নির্দেশিকা মেনে এর পর ফল প্রকাশ্যে আনে বিভিন্ন সংস্থা। তাতে জয়-পরাজয় মিশ্র সম্ভাবনা প্রকাশ্যে এসেছে। 

এবারের বিধানসভা নির্বাচনে রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোটগ্রহণ হয়েছে। করোনায় প্রার্থীর মৃত্যু হওয়ায় নির্বাচন স্থগিত হয়েছে ২টি কেন্দ্রে। ফলে যাবতীয় সমীক্ষা হয়েছে ২৯২টি আসনের ওপর। এই পরিসংখ্যানের সঙ্গে হিন্দুস্তান টাইমসের কোনও লেনদেন নেই। এর কোনও সমীক্ষাই হিন্দুস্তান টাইমস বা তাদের পক্ষে অন্য কোনও সংস্থা করেনি। সমীক্ষায় প্রকাশিত যাবতীয় তথ্যের একমাত্র দায় সমীক্ষক সংস্থার। 

 

 TMCBJPSanjukta MorchaOthers
ABP - C Voter১৫২ - ১৬৪১০৯-১২১১৪ - ২৫
Republic - CNX১২৮ - ১৩৮১৩৮ - ১৪৮১১ - ২১
Times Now - C Voter১৫৮১১৫১৯
Jan Ki Baat১১২১৭৪০৬
P-MARQ১৫৮১২০১৪
India Today - Axis My India১৩০ - ১৫৬১৩৪ - ১৬০০ - ২
Today's Chanakya ১৬৯ - ১৯১৯৭ - ১১৯০-৮০-৩

সি ভোটারের সমীক্ষায় সরাসরি বিজেপির থেকে তৃণমূলকে অনেকটা এগিয়ে রাখা হচ্ছে। তবে ১০০-র বেশি আসন পেতে চলেছে তারা। সংযুক্ত মোর্চার ভরাডুবির আশঙ্কা করা হয়েছে এই সমীক্ষায়। 

সিএনএক্সের সমীক্ষায় বিজেপিকে সামান্য এগিয়ে রাখা হয়েছে। কোনওক্রমে সরকার গঠন করতে পারে বলে আভাস দেওয়া হয়েছে সমীক্ষায়। এখানেও সংযুক্ত মোর্চার শোচনীয় ফল হবে বলে আশঙ্কা করা হয়েছে। 

 

বন্ধ করুন