বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার
বিমল গুরুং। ফাইল ছবি (PTI)
বিমল গুরুং। ফাইল ছবি (PTI)

বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার

  • ২০১৭ সালে পাহাড় উত্তপ্ত হয়ে উঠলে বিমল গুরুং, রোশন গিরিদের বিরুদ্ধে মুড়িমুড়কির মতো মামলা করে রাজ্য পুলিশ। হিংসা ছড়ানো, সরকারি সম্পত্তি নষ্ট সহ একাধিক ধারায় মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে।

তৃণমূলের সঙ্গে হাত মিলিয়েছিলেন আগেই। এবার বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার। শনিবার নবান্ন থেকে দার্জিলিং পুলিশের কাছে এই নির্দেশ পৌঁছেছে বলে জানা গিয়েছে। বিমল গুরুংয়ের বিরুদ্ধে ৭০টির বেশি ফৌজদারি মামলা রয়েছে। 

২০১৭ সালে পাহাড় উত্তপ্ত হয়ে উঠলে বিমল গুরুং, রোশন গিরিদের বিরুদ্ধে মুড়িমুড়কির মতো মামলা করে রাজ্য পুলিশ। হিংসা ছড়ানো, সরকারি সম্পত্তি নষ্ট সহ একাধিক ধারায় মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে। মোট মামলার সংখ্যা ৭০-এর বেশি। জানা গিয়েছে, সেই মামলাগুলি প্রত্যাহারের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। দার্জিলিং পুলিশকে আইনি পদ্ধতি অবলম্বন করে গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে বলেছে নবান্ন। 

আইনজ্ঞদের মতে, মামলা প্রত্যাহারের জন্য আদালতে আবেদন জানাতে হবে সরকারি আইনজীবীকে। কেন সরকার মামলা প্রত্যাহার করতে চায় তা জানতে চাইবেন বিচারক। সেই যুক্তি গ্রহণযোগ্য হলে তবে মামলা প্রত্যাহারের আবেদন গ্রহণ করবেন তিনি। তবে গুরুংয়ের বিরুদ্ধে খুন ও রাষ্ট্রদ্রোহিতার মামলা প্রত্যাহার করছে না সরকার।

গুরুংয়ের বিরুদ্ধে রাজ্য সরকারের মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে মুখ খোলেননি রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। গুরুংয়ের সহযোগী রোশন গিরির দাবি, এব্যাপারে তাঁর কিছু জানা নেই। বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘বিমল গুরুংয়ের সঙ্গে ওদের কী চুক্তি হয়েছে জানা নেই। পাহাড়ের তিনটে আসনের জন্য আলাদা রাজ্যের প্রতিশ্রুতি দেননি তো মমতা বন্দ্যোপাধ্যায়?’

 

বন্ধ করুন