বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ক্ষমতায় এলে বিধান পরিষদ গঠনের আশ্বাস মমতার, স্থান পাবেন প্রবীণরা: মমতা
শুক্রবার তৃণমূলের প্রার্থীতালিকা ঘোষণা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
শুক্রবার তৃণমূলের প্রার্থীতালিকা ঘোষণা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

ক্ষমতায় এলে বিধান পরিষদ গঠনের আশ্বাস মমতার, স্থান পাবেন প্রবীণরা: মমতা

  • পশ্চিমবঙ্গেও ছিল বিধান পরিষদ। ১৯৫২ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ছিল বিধানসভার উচ্চকক্ষ। আসন সংখ্যা ছিল ৯৮।

বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেলে বিধান পরিষদ তৈরি করবে তাঁর সরকার। শুক্রবার প্রার্থীতালিকা ঘোষণার পর এমনই জানালেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বয়সের কারণে যে সব প্রবীণরা টিকিট পাননি তাদের বিধান পরিষদে স্থান দেবে সরকার। নীতিগতভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন তিনি। 

এদিন কালীঘাটের বাসভবনে প্রার্থীতালিকা ঘোষণা করে তৃণমূলনেত্রী জানান, এবার ৮০ বছরের বেশি বয়সীদের টিকিট দেওয়া হয়নি। করোনার জন্য তাদের পোস্টাল ব্যালট ব্যবহারের সুযোগ দিয়েছে কমিশন। কমিশনের পদক্ষেপকে সম্মান জানিয়ে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। 

মমতা জানান, নন্দীগ্রাম থেকে নির্বাচনে লড়বেন তিনি। সেজন্য সংগঠন পরিচালনার দায়িত্ব তিনি মন্ত্রী পূর্ণেন্দু বসুকে দিয়েছেন। তিনি ভোটে লড়ছেন না। তেমনই অর্থমন্ত্রী অমিত মিত্র ভোটে লড়তে রাজি হননি। তাঁর শরীর ভাল নয়। এছাড়া স্মিতা বক্সিকে কিছু কারণে টিকিট দেওয়া যায়নি। জটু লাহিড়ি, অমল আচার্যকেও টিকিট দিতে পারিনি। এদের বিধান পরিষদে স্থান দেওয়া হবে। 

দেশের একাধিক রাজ্যে রয়েছে বিধান পরিষদ। বিধান পরিষদ রয়েছে উত্তর প্রদেশের মতো বড় রাজ্যে রয়েছে বিধান পরিষদ। এছাড়া অন্ধ্র প্রদেশ, বিহার, কর্ণাটক, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় রয়েছে বিধান পরিষদ। 

পশ্চিমবঙ্গেও ছিল বিধান পরিষদ। ১৯৫২ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ছিল বিধানসভার উচ্চকক্ষ। আসন সংখ্যা ছিল ৯৮। 

 

বন্ধ করুন