বাংলা নিউজ > ভোটযুদ্ধ > কেমন হবে উত্তর পূর্বের তিন রাজ্যে ভোটের ফল? মুখ খুললেন অসমের মুখ্যমন্ত্রী

কেমন হবে উত্তর পূর্বের তিন রাজ্যে ভোটের ফল? মুখ খুললেন অসমের মুখ্যমন্ত্রী

অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ফাইল ছবি (ANI Photo) (Panna Ghosh)

২০১৮ সালে প্রথমবার ত্রিপুরায় ক্ষমতায় এসেছিল বিজেপি। আইপিএফটির সঙ্গে হাত ধরে তারা ক্ষমতা দখল করে। সেই একই সহযোগীর সঙ্গে এবারও হাত মিলিয়ে লড়েছে বিজেপি।

উৎপল পরাশর

ভোটপর্ব মিটে গিয়েছে।এক্সিট পোল নিয়েও নানা চর্চা। তবে এবার ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয় ভোটের সম্ভাব্য ফলাফল নিয়ে মন্তব্য করলেন অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি জানিয়েছেন ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে বিজেপি ও তার সহযোগী দল ক্ষমতায় ফিরছে। 

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, কোনও টেনশনের ব্যাপার নেই।  তিনটি রাজ্যেই আমাদের সরকার ক্ষমতায় ফিরছে। এর আগে ন্যাশানাল ডেমোক্র্য়াটিক অ্য়ালায়েন্স( এনডিএ)  সরকার গঠন করেছিল। এবারও ফের সেই ঘটনারই পুনরাবৃত্তি হবে। 

তিনি জানিয়েছেন এনডিএ হিসাবেই সমস্ত সরকার ফিরে আসবে। কোথাও টিএমসি বা কংগ্রেসের কোনও ব্যাপার নেই।  ত্রিপুরার বিজেপি মুখ্যমন্ত্রী হবে।  নাগাল্যান্ডে আমাদের সহযোগী এনডিপিপি নেতৃত্ব দেবে।  মেঘালয়ে কতগুলি আসন আমরা পাচ্ছি তার উপর গোটা পরিস্থিতিটা নির্ভর করবে।

এদিকে ২০১৮ সালে প্রথমবার ত্রিপুরায় ক্ষমতায় এসেছিল বিজেপি। আইপিএফটির সঙ্গে হাত ধরে তারা ক্ষমতা দখল করে। সেই একই সহযোগীর সঙ্গে এবারও হাত মিলিয়ে লড়েছে বিজেপি।  নাগাল্যান্ডে এনডিপিপি ও বিজেপির পরস্পর বোঝাপড়়া করে লড়াই করেছে। মেঘালয়ে এনপিপির ছোট সহযোগী হিসাবে রয়েছে বিজেপি। তবে এবার দুই পার্টিই স্বাধীনভাবে লড়াই করেছে। 

এদিকে সোমবার একাধিক বুথ ফেরৎ সমীক্ষার কথা সামনে এসেছে। সেই সমীক্ষা অনুসারে দেখা যাচ্ছে নাগাল্যান্ড ও ত্রিপুরায় বিজেপি ও তার সহযোগী শক্তি একযোগে ক্ষমতা দল করতে পারে। অন্যদিকে মেঘালয়ের জন্য ত্রিশঙ্কু বিধানসভা হতে পারে বলে মনে করা হচ্ছে। ত্রিপুরার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে তিপরা মোথার উত্থান এবার হতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে এক্সিট পোলের হিসাব যদি মিলে যায় তবে ত্রিপুরায় ফের ক্ষমতায় আসতে পারে বিজেপি। মেঘালয়ের ক্ষেত্রে এনপিপি একক শক্তি হিসাবে উঠে আসতে পারে। তবে এর সঙ্গেই ত্রিশঙ্কু বিধানসভার কথাও বলা হচ্ছে। কিন্তু তৃণমূলের ফল কতটা সুবিধাজনক হতে পারে? 

এনিয়ে তিনটি এক্সিট পোলের হিসাব বলছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা তৃণমূলের নেতৃত্ব দিচ্ছেন। সেক্ষেত্রে মেঘালয়ে কিছুটা হলেও ভালো ফল পেতে পারে তৃণমূল। কিন্তু বাস্তবে সেটা কতটা হবে তার জন্য় অপেক্ষা করতে হবে  ফলাফল ঘোষণা হওয়া পর্যন্ত।

পাঁচ বছর আগে নাগাল্যান্ডে এনডিপিপি-বিজেপি জোট ৪০: ২০ ফর্মুলাতে লড়েছিল। ৪০টি আসন ছিল এনডিপিপি ও ২০টি আসনে লড়েছিল বিজেপি। এবারও সেই ধরনের ফর্মুলা প্রয়োগ করা হয়েছে। 

ভোটযুদ্ধ খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.