বাংলা নিউজ > বায়োস্কোপ > 'উর্দি পরা মানুষও যে সমকামী হতে পারে', ‘বাধাই দো’-এর ট্রেলার দেখে প্রশংসা ওনিরের
‘বাধাই দো’ প্রসঙ্গে ওনির
‘বাধাই দো’ প্রসঙ্গে ওনির

'উর্দি পরা মানুষও যে সমকামী হতে পারে', ‘বাধাই দো’-এর ট্রেলার দেখে প্রশংসা ওনিরের

  • সমকামিতা নিয়ে ছবি ‘বাধাই দো’। এই ছবি বাতিল না হওয়ায় একটু আশ্চর্যই হয়েছেন ওনির। ‘বাধাই দো’-এর পরিচালককে অভিনন্দনও জানিয়েছেন।

১১ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে সমকামী সম্পর্কের ছবি 'বাধাই দো’। ছবিতে প্রথমবার জুটি বেঁধেছেন রাজকুমার রাও এবং ভূমি পেদনেকর। রাজকুমার রাওকে এক পুলিশের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। চরিত্রের নাম শার্দুল। অন্যদিকে, ভূমি পেদনেকরকে দেখা যাবে স্কুলের পিটি শিক্ষকের ভূমিকায়। তাঁর চরিত্রের নাম সুমি। ছবির প্রধান দুই পুরুষ এবং নারী চরিত্র গে এবং লেসবিয়ান। 

এই ছবির পরিচালনায় হর্ষবর্ধন কুলকার্নি। সম্প্রতি এই ছবিরই ট্রেলার দেখে পরিচালক ওনির প্রশংসা করেছেন। টুইটে তিনি লিখেছেন, ‘যাক! তা হলে উর্দি পরা মানুষও যে সমকামী হতে পারে, সেইটা চলচ্চিত্রে দেখানো যেতে পারে! হর্ষবর্ধন কুলকার্নি পরিচালিত একটি মজার ছবি কেমন হবে তা দেখার অপেক্ষায়। অভিনন্দন @RajkummarRao @bhumipednekar-কে। সুন্দর-আলাদা জগতে পা রাখার জন্য এবং উদযাপন করার জন্য’।

প্রসঙ্গত, ওনির 'আই অ্যাম’-এর সিক্যুয়েল ‘উই আর’ বানানোর প্রচেষ্টায়। এই ছবি বানাতে গিয়ে বিপাকে তিনি। ভারতীয় সেনা অফিসার মেজর জে সুরেশের জীবন কাহিনি অবলম্বনে এই ছবির চিত্রনাট্য। তাঁর গল্পে ভারতীয় সেনার আধিকারিক সমকামী পুরুষ। আর সেখানেই ধাক্কা খেয়েছেন পরিচালক। তাঁর চিত্রনাট্যটি বাতিলের নির্দেশ দিয়েছে দেশের প্রতিরক্ষা মন্ত্রক।

দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ছবি বাতিলের নির্দেশ দেওয়ার পরই ওনির জানিয়েছেন, গত ১৬ ডিসেম্বর তিনি সরকারি ভাবে ছবির জন্য অনুমতি চেয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আমার মতে, এই চিত্রনাট্যে কোথাও ভারতীয় সেনাকে অপমান করা হয়নি। অপমান করার কোনও ইচ্ছাও আমার নেই।’ পরবর্তী কালে ফোনে কথা বলে পরিচালক জানতে পেরেছেন, তাঁর চিত্রনাট্য নিয়ে কোনও সমস্যা নেই। শুধু সেনা আধিকারিককে সমকামী দেখানো হয়েছে। তাই সেখানেই আপত্তি প্রকাশ। এটিকে ‘বেআইনি’ বলা হয়েছে। 

তাই ‘বাধাই দো’ নিয়ে এর ট্রেলার দেখে একটু অবাক হয়েছেন ওনির। ছবিতে সরকারি আধিকারিকের সমকামীতা দেখানো হলেও সেই ছবি বাতিল না হওয়ায়। অন্যদিকে, পরিচালক হর্ষবর্ধনকে অভিনন্দন জানিয়েছেন, এই ধরণের সাহসী চিত্রনাট্যের জন্য।

 

 

বন্ধ করুন