বাড়ি > বায়োস্কোপ > শুধু শত্রুর মিসাইল নয়,লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধেও লড়তে হয়েছে গুঞ্জন সাক্সেনাকে
প্রকাশ্যে গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ট্রেলার
প্রকাশ্যে গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ট্রেলার

শুধু শত্রুর মিসাইল নয়,লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধেও লড়তে হয়েছে গুঞ্জন সাক্সেনাকে

  • মুক্তি পেল জাহ্নবী কাপুরের আসন্ন ছবি গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ট্রেলার। 
  • ১২ অগস্ট ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে সরাসরি মুক্তি পাবে এই ছবি।

পা মাটিতে রেখে ছোট থেকে আকাশে উড়ার স্বপ্ন ছিল গুঞ্জনের। বাবা ভারতীয় সেনার অফিসার,দাদাও পদচিহ্ন অনুসরণ করে যোগ দিয়েছে আর্মিতে, উত্তর প্রদেশের আর্মি পরিবারের  কন্যা  গুঞ্জনের তাই জেদ বাবা-দাদা পারলে আমি কেন পারব না দেশে রক্ষা করতে? এই জেদ থেকেই যে একদিন ইতিহাস রচনা করবে গুঞ্জন সাক্সেনা তা বোধহয় অনেকেই ভাবতে পারেনি। ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা পাইলট, যিনি কার্গিল যুদ্ধে অংশ নিয়ে ভারতের ইতিহাসে সোনার অক্ষরে নিজের নাম লিখেছেন-সেই গুঞ্জন সাক্সেনার অদম্য সাহস,জেদ, আর লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে ঘোষিত যুদ্ধের গল্প বলবে জাহ্নবী কাপুরের গুঞ্জন সাক্সেনা দ্য কার্গিল গার্ল। শনিবার প্রকাশ্যে এল শরণ শর্মা পরিচালিত এই বায়োপিকের ট্রেলার। ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পাবে এই ছবি। জাহ্নবী ছাড়াও এই ছবিতে অভিনয় করছেন পঙ্কজ ত্রিপাঠি,অঙ্গদ বেদী,মানব ভিজ, বিনীত কুমার সিংরা। 

দেখুন ছবির ট্রেলার-

মেয়েরা আর্মি জয়েন করে না, মেয়েরা যুদ্ধে যায় না- এই সামাজিক ট্যাবু ভেঙেছিলেন ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনা। কারণ ছোট থেকেই বাবার কাছে সে দীক্ষিত হয়েছে একটাই মন্ত্রে- ‘প্নেন ছেলে ওড়াক বা মেয়ে, তাঁকে পাইলটই বলা হয়’। 

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় সতীর্থ শ্রীবিদ্যা রাজনের সঙ্গে যুদ্ধক্ষেত্রে প্রথম ভারতীয় মহিলা সামরিক অফিসার হিসেবে সরাসরি সংঘাতে অংশগ্রহণ করে ইতিহাস রচনা করেছিলেন গুঞ্জন। ভারতীয় বায়ুসেনার এই দুই অফিসার পাক সেনার নাকের ডগা দিয়ে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে ‘চিতা হেলিকপ্টার’-এর সাহায্যে রণাঙ্গনে আহত বহু ভারতীয় সেনাকে উদ্ধার করেছিলেন। মনে রাখা দরকার, তার বহু পরে মহিলা ফাইটার পাইলটরা বায়ুসেনায় বহাল হন।

এদিন সোশ্যাল মিডিয়ায় পর্দার গুঞ্জন সাক্সেনা, জাহ্নবী কাপুর এই ট্রেলার শেয়ার করে নিয়ে লেখেন, ‘আমরা গর্বিত এইরকম একটা অনুপ্রেরণা দেওয়ার গল্প বলতে পারার সুযোগ পেয়ে’।

এই ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছেন করণ জোহরের ধর্মা প্রোডাকশন। কিন্তু আর্শ্চজনকভাবে ছবির ট্রেলার কিংবা তাঁর বিররণেও বাদ পড়েছে করণের প্রযোজনা সংস্থার নাম। ১২ আগস্ট সরাসরি ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেতে চলেছে গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল। 

বন্ধ করুন