করোনার জেরে ঘরবন্দি: ডিজিট্যাল প্ল্যাটফর্মে দেখে নিন সেরা ১০ ভারতীয় ওয়েব সিরিজ

  • করোনার জেরে ঘরবন্দি, ভাবছেন ১৫ এপ্রিল পর্যন্ত কীভাবে সময় কাটাবেন, তাহলে দেরি না করে চটপট দেখে নিন এই ওয়েব সিরিজগুলো।
করোনার জেরে ঘরবন্দি। ভাবছেন সময় কীভাবে কাটবে? সিনেমাহল বন্ধ। টেলিভিশনে আ্পনার প্রিয় সিরিয়ালটি হয় বন্ধ না হয় পুরোনো এপিসোডের রিপিট টেলিকাস্ট চলছে। তাই বিনোদের একমাত্র নির্ভরযোগ্য সঙ্গী ডিজিট্যাল প্ল্যাটফর্ম। তাই সময় হাতে নিয়ে চটপট দেখে ফেলুন এই ভারতীয় ওয়েব সিরিজ গুলো। সময় হাতে রয়েছে ১৫ এপ্রিল অবধি।
1/11করোনার জেরে ঘরবন্দি। ভাবছেন সময় কীভাবে কাটবে? সিনেমাহল বন্ধ। টেলিভিশনে আ্পনার প্রিয় সিরিয়ালটি হয় বন্ধ না হয় পুরোনো এপিসোডের রিপিট টেলিকাস্ট চলছে। তাই বিনোদের একমাত্র নির্ভরযোগ্য সঙ্গী ডিজিট্যাল প্ল্যাটফর্ম। তাই সময় হাতে নিয়ে চটপট দেখে ফেলুন এই ভারতীয় ওয়েব সিরিজ গুলো। সময় হাতে রয়েছে ১৫ এপ্রিল অবধি।
সেক্রেড গেমস (নেটফ্লিক্স): অনুরাগ কশ্যপ ও বিক্রমাদিত্য মোটওয়ানির যৌখ পরিচালনা এবং লিড রোলে সইফ আলি খান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি-শুধু এইটুকুই যথেষ্ট কোন সিরিজ নিয়ে আপনার কৌতুহল চারগুণ বাড়িয়ে দিতএই ক্রাইম থ্রিলারের দুটো সিজন ইতিমধ্যেই সামনে এসেছে। প্রথম সিজনে মুম্বই পুলিশের সরতাজ সিং(সইফ) ও গ্যাংস্টার গাইতোন্ডে(নওয়াজ)-এর যে কেমিস্ট্রি ধরা পড়েছিল, দ্বিতীয় সিজনেও তা অব্যাহত ছিল। অনুরাগ কশ্যপের সঙ্গে দ্বিতীয় সিজন পরিচালনা করেছেন নীরজ ঘেইওয়ান। অনেকেই সেক্রেড গেমস সিজন ওয়ানকে ‘বাপ অফ অল’ ইন্ডিয়ান ওয়েব সিরিজ বলেন। কিন্তু কেন? সেটা জানতে হলে আপনাকে দেখে নিতেই হবে সেক্রেড গেমস। দ্বিতীয় সিজনে সইফ-নওয়াজের সঙ্গে বাড়তি পাওনা গুরুজির চরিত্রে পঙ্কজ ত্রিপাঠি।
2/11সেক্রেড গেমস (নেটফ্লিক্স): অনুরাগ কশ্যপ ও বিক্রমাদিত্য মোটওয়ানির যৌখ পরিচালনা এবং লিড রোলে সইফ আলি খান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি-শুধু এইটুকুই যথেষ্ট কোন সিরিজ নিয়ে আপনার কৌতুহল চারগুণ বাড়িয়ে দিতএই ক্রাইম থ্রিলারের দুটো সিজন ইতিমধ্যেই সামনে এসেছে। প্রথম সিজনে মুম্বই পুলিশের সরতাজ সিং(সইফ) ও গ্যাংস্টার গাইতোন্ডে(নওয়াজ)-এর যে কেমিস্ট্রি ধরা পড়েছিল, দ্বিতীয় সিজনেও তা অব্যাহত ছিল। অনুরাগ কশ্যপের সঙ্গে দ্বিতীয় সিজন পরিচালনা করেছেন নীরজ ঘেইওয়ান। অনেকেই সেক্রেড গেমস সিজন ওয়ানকে ‘বাপ অফ অল’ ইন্ডিয়ান ওয়েব সিরিজ বলেন। কিন্তু কেন? সেটা জানতে হলে আপনাকে দেখে নিতেই হবে সেক্রেড গেমস। দ্বিতীয় সিজনে সইফ-নওয়াজের সঙ্গে বাড়তি পাওনা গুরুজির চরিত্রে পঙ্কজ ত্রিপাঠি।
দ্য ফ্যামিলি ম্যান (আমাজন প্রাইম)- মনোজ বাজপায়ী-শুধুমাত্র এই একটা নামের কারণেই আপনি গোটা সিরিজটা দেখে নিতে পারেন। আন্ডারকভার সন্ত্রাসদমন শাখার প্রধান শ্রীকান্ত তিওয়ারির গল্প বলে দ্য ফ্যামিলি ম্যান। না অ্যাকশনপ্যাক সিকুয়েন্স নয়, এই সিরিজের ভিতর লুকিয়ে থাকা অনুভূতিটাই আপনাকে নাড়িয়ে দেবে সব শেষে। সিরিজের বাস্তবধর্মী ট্রিটমেন্ট দ্য ফ্যামিলি ম্যানের অন্যতম ইউএসপি। (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
3/11দ্য ফ্যামিলি ম্যান (আমাজন প্রাইম)- মনোজ বাজপায়ী-শুধুমাত্র এই একটা নামের কারণেই আপনি গোটা সিরিজটা দেখে নিতে পারেন। আন্ডারকভার সন্ত্রাসদমন শাখার প্রধান শ্রীকান্ত তিওয়ারির গল্প বলে দ্য ফ্যামিলি ম্যান। না অ্যাকশনপ্যাক সিকুয়েন্স নয়, এই সিরিজের ভিতর লুকিয়ে থাকা অনুভূতিটাই আপনাকে নাড়িয়ে দেবে সব শেষে। সিরিজের বাস্তবধর্মী ট্রিটমেন্ট দ্য ফ্যামিলি ম্যানের অন্যতম ইউএসপি। (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
ফরগটন আর্মি (আমাজন প্রাইম): পরিচালক কবীর খানের ফরগটন আর্মি যদি এখনও আপনি না দেখে থাকেন তাহলে কোয়ারেন্টাইড পিরিয়ডে সময় কাটানোর সেরা দাওয়াই হতে পারে এই সিরিজ। আজাদ হিন্দ ফৌজের বীরগাথার প্রেক্ষাপটে তৈরি হয়েছে সানি কৌশল অভিনীত এই পাঁচ এপিসোডের সিরিজ। স্বাধীনতার পূর্ববর্তী ভারতের ইতিহাসের জ্বলন্ত ছবি এই সিরিজে লেন্সবন্দী করেছেন বজরঙ্গি ভাইজান পরিচালক। (ছবি- সৌজন্যে-আমাজন প্রাইম)
4/11ফরগটন আর্মি (আমাজন প্রাইম): পরিচালক কবীর খানের ফরগটন আর্মি যদি এখনও আপনি না দেখে থাকেন তাহলে কোয়ারেন্টাইড পিরিয়ডে সময় কাটানোর সেরা দাওয়াই হতে পারে এই সিরিজ। আজাদ হিন্দ ফৌজের বীরগাথার প্রেক্ষাপটে তৈরি হয়েছে সানি কৌশল অভিনীত এই পাঁচ এপিসোডের সিরিজ। স্বাধীনতার পূর্ববর্তী ভারতের ইতিহাসের জ্বলন্ত ছবি এই সিরিজে লেন্সবন্দী করেছেন বজরঙ্গি ভাইজান পরিচালক। (ছবি- সৌজন্যে-আমাজন প্রাইম)
ইনসাইড এজ (আমাজন প্রাইম)- আপনি যদি ক্রিকেট লাভার হন তাহলে চটপট দেখে ফেলুন এই ওয়েব সিরিজ। বিবেক ওয়েবর, অঙ্গদ বেদি, আমির বশির, সায়নি গুপ্তা অভিনীত এই সিরিজ কথা বলে ক্রিকেটের সঙ্গে জড়িয়ে থাকা বেটিং, ফিক্সিংয়ের মতো অন্ধকারময় দিকগুলোর। (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
5/11ইনসাইড এজ (আমাজন প্রাইম)- আপনি যদি ক্রিকেট লাভার হন তাহলে চটপট দেখে ফেলুন এই ওয়েব সিরিজ। বিবেক ওয়েবর, অঙ্গদ বেদি, আমির বশির, সায়নি গুপ্তা অভিনীত এই সিরিজ কথা বলে ক্রিকেটের সঙ্গে জড়িয়ে থাকা বেটিং, ফিক্সিংয়ের মতো অন্ধকারময় দিকগুলোর। (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
মেন্টালহুড (জি ফাইভ): করিশ্মা কাপুরের ডিজিট্যাল ডেব্যিউ হয়েছে মেন্টাসহুডের মাধ্যমে। প্রত্যেক মা’কে এই সিরিজের মাধ্যমে কুর্নিশ জানানো হয়েছে। কখনও কখনও এই সিরিজ আপনাকে নিকোল কিডম্যানের বিগ লিটিল লাইসের কথা মনে করাবে ঠিকই তা সত্ত্বেও জীবনমুখী এই সিরিজ কোয়ারেনন্টাইন পিরিয়ডে আপনার মনোরঞ্জনের মোক্ষম দাওয়াই হতে পারে। (ছবি সৌজন্যে- জি ফাইভ)
6/11মেন্টালহুড (জি ফাইভ): করিশ্মা কাপুরের ডিজিট্যাল ডেব্যিউ হয়েছে মেন্টাসহুডের মাধ্যমে। প্রত্যেক মা’কে এই সিরিজের মাধ্যমে কুর্নিশ জানানো হয়েছে। কখনও কখনও এই সিরিজ আপনাকে নিকোল কিডম্যানের বিগ লিটিল লাইসের কথা মনে করাবে ঠিকই তা সত্ত্বেও জীবনমুখী এই সিরিজ কোয়ারেনন্টাইন পিরিয়ডে আপনার মনোরঞ্জনের মোক্ষম দাওয়াই হতে পারে। (ছবি সৌজন্যে- জি ফাইভ)
মির্জাপুর (আমাজন প্রাইম): মনে সাহস থাকলে তবেই মির্জাপুর দেখার চ্যালেঞ্জ নেওয়া উচিত আপনার। অনেকেই এই ওয়েব সিরিজের তুলনা টেনেছেন অনুরাগ কশ্যপের চর্চিত ফিল্ম সিরিজ গ্যাংস অফ ওয়াসিপুরের সঙ্গে। উত্তরপ্রদেশের প্রেক্ষাপটে গ্যাংস্টার ‘কালিন ভাইয়া’ এবং কারনামা নিয়েই এগিয়েছে মির্জাপুরের গল্প। কুলভূষণ খরবন্দা, আলি ফজল, পঙ্কজ ত্রিপাঠি, বিক্রান্ত মেসির মতো দুঁদে অভিনেতাদের দেখা মিলেছে মির্জাপুরে। ২০১৮-র এই সুপার হিট ক্রাইম থ্রিলারে দ্বিতীয় পর্ব আসতে চলেছে এই এপ্রিলে।  (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
7/11মির্জাপুর (আমাজন প্রাইম): মনে সাহস থাকলে তবেই মির্জাপুর দেখার চ্যালেঞ্জ নেওয়া উচিত আপনার। অনেকেই এই ওয়েব সিরিজের তুলনা টেনেছেন অনুরাগ কশ্যপের চর্চিত ফিল্ম সিরিজ গ্যাংস অফ ওয়াসিপুরের সঙ্গে। উত্তরপ্রদেশের প্রেক্ষাপটে গ্যাংস্টার ‘কালিন ভাইয়া’ এবং কারনামা নিয়েই এগিয়েছে মির্জাপুরের গল্প। কুলভূষণ খরবন্দা, আলি ফজল, পঙ্কজ ত্রিপাঠি, বিক্রান্ত মেসির মতো দুঁদে অভিনেতাদের দেখা মিলেছে মির্জাপুরে। ২০১৮-র এই সুপার হিট ক্রাইম থ্রিলারে দ্বিতীয় পর্ব আসতে চলেছে এই এপ্রিলে। (ছবি সৌজন্যে-আমাজন প্রাইম)
দ্য ফাইনাল কল (জি ফাইভ): ডিজিট্যাল প্ল্যাটফর্মে অর্জুন রামপাল ডেব্যিউ সেরেছেন দ্য ফাইনাল কলের সঙ্গে। আট এপিসোডের এই সিরিজে পাইলট করণ সচদেবের চরিত্রে দেখা গেছে অর্জুনকে। অর্জুন ছাড়াও এই সিরিজে রয়েছেন সাক্ষী তনওয়র এবং বিপিন শর্মার মতো অভিনেতারা। অর্জুন কী পারবেন শেষমেষ মুম্বই থেকে সিডনিগামী বিমানের সেফ ল্যান্ডিং করাতে? এই প্রশ্নের পেতে আপনাকে দেখতে হবে দ্য ফাইনাল কল। (ছবি সৌজন্যে- জি ফাইভ)
8/11দ্য ফাইনাল কল (জি ফাইভ): ডিজিট্যাল প্ল্যাটফর্মে অর্জুন রামপাল ডেব্যিউ সেরেছেন দ্য ফাইনাল কলের সঙ্গে। আট এপিসোডের এই সিরিজে পাইলট করণ সচদেবের চরিত্রে দেখা গেছে অর্জুনকে। অর্জুন ছাড়াও এই সিরিজে রয়েছেন সাক্ষী তনওয়র এবং বিপিন শর্মার মতো অভিনেতারা। অর্জুন কী পারবেন শেষমেষ মুম্বই থেকে সিডনিগামী বিমানের সেফ ল্যান্ডিং করাতে? এই প্রশ্নের পেতে আপনাকে দেখতে হবে দ্য ফাইনাল কল। (ছবি সৌজন্যে- জি ফাইভ)
দিল্লি ক্রাইম (নেটফ্লিক্স) নির্ভয়াকাণ্ডের অনুপ্রেরণায় তৈরি নেটফিক্সের এই ওয়েব সিরিজ আপনার মনে শিহরণ জাগাবে। এই ক্রাইম থ্রিলারে মুখ্য ভূমিকায় রয়েছেন শেফালি শাহ। চলন্ত বাসে এক পড়ুয়ার গণধর্ষণকে কেন্দ্র করেই দিল্লি ক্রাইমের গল্প বুনছেন পরিচালক রিচি মেহতা। তথাকথিত পুরুষতান্ত্রিক ভারতীয় সমাজব্যবস্থায় কতটা সুরক্ষিত মহিলারা? সেই প্রশ্ন আপনাকে তাড়া করে বেড়াবে গোটা সিরিজ জুড়ে। (ছবি সৌজন্যে- নেটফ্লিক্স)
9/11দিল্লি ক্রাইম (নেটফ্লিক্স) নির্ভয়াকাণ্ডের অনুপ্রেরণায় তৈরি নেটফিক্সের এই ওয়েব সিরিজ আপনার মনে শিহরণ জাগাবে। এই ক্রাইম থ্রিলারে মুখ্য ভূমিকায় রয়েছেন শেফালি শাহ। চলন্ত বাসে এক পড়ুয়ার গণধর্ষণকে কেন্দ্র করেই দিল্লি ক্রাইমের গল্প বুনছেন পরিচালক রিচি মেহতা। তথাকথিত পুরুষতান্ত্রিক ভারতীয় সমাজব্যবস্থায় কতটা সুরক্ষিত মহিলারা? সেই প্রশ্ন আপনাকে তাড়া করে বেড়াবে গোটা সিরিজ জুড়ে। (ছবি সৌজন্যে- নেটফ্লিক্স)
মেড ইন হেভেন (আমাজন প্রাইম):  কোয়ারেন্টাইনের সময় ৯ এপিসোডের এই ওয়েব সিরিজ আপনাকে ঘরে বসেই ভারতীয় বিয়ের অনুষ্ঠানের সবরকম ফ্লেবার দেবে। সিরিজে লিড রোলে রয়েছেন সবিতা ধুলিপালা এবং অর্জুন মাথুর। পরিচালনায় জোয়া আখতার ও রিমা কাগতি। ওয়েডিং প্ল্যানার তারা এবং করণের গল্প বলে মেড ইন হেভেন। (ছবি সৌজন্যে- আমাজন প্রাইম)
10/11মেড ইন হেভেন (আমাজন প্রাইম): কোয়ারেন্টাইনের সময় ৯ এপিসোডের এই ওয়েব সিরিজ আপনাকে ঘরে বসেই ভারতীয় বিয়ের অনুষ্ঠানের সবরকম ফ্লেবার দেবে। সিরিজে লিড রোলে রয়েছেন সবিতা ধুলিপালা এবং অর্জুন মাথুর। পরিচালনায় জোয়া আখতার ও রিমা কাগতি। ওয়েডিং প্ল্যানার তারা এবং করণের গল্প বলে মেড ইন হেভেন। (ছবি সৌজন্যে- আমাজন প্রাইম)
ক্রিমিন্যাল জাস্টিস (হটস্টার):  বিবিসির একই নামের ওয়েব সিরিজের অনুপ্রেরণায় তৈরি হয়েছে ক্রিমিন্যাল জাস্টিস। এই সিরিজের সেরা প্রাপ্তি বিক্রান্ত মেসি ও পঙ্কজ ত্রিপাঠির অভিনয়। উবের চালক আদিত্য অপরিচিত এক যাত্রীর সঙ্গে ওয়ান নাইট স্ট্যান্ডের পর আচমকাই দেখে বিছানায় পড়ে রয়েছে তাঁর রক্তাক্ত দেহ। সব প্রমাণ আদিত্যর বিরুদ্ধে, কেমনভাবে নিজেকে নির্দোষ প্রমাণ করবে সে? সেই উত্তর পেতেই আপনাকে দেখতে হবে ক্রিমিন্যাল জাস্টিস। (ছবি- সৌজন্যে হটস্টার)
11/11ক্রিমিন্যাল জাস্টিস (হটস্টার): বিবিসির একই নামের ওয়েব সিরিজের অনুপ্রেরণায় তৈরি হয়েছে ক্রিমিন্যাল জাস্টিস। এই সিরিজের সেরা প্রাপ্তি বিক্রান্ত মেসি ও পঙ্কজ ত্রিপাঠির অভিনয়। উবের চালক আদিত্য অপরিচিত এক যাত্রীর সঙ্গে ওয়ান নাইট স্ট্যান্ডের পর আচমকাই দেখে বিছানায় পড়ে রয়েছে তাঁর রক্তাক্ত দেহ। সব প্রমাণ আদিত্যর বিরুদ্ধে, কেমনভাবে নিজেকে নির্দোষ প্রমাণ করবে সে? সেই উত্তর পেতেই আপনাকে দেখতে হবে ক্রিমিন্যাল জাস্টিস। (ছবি- সৌজন্যে হটস্টার)
অন্য গ্যালারিগুলি