বাংলা নিউজ > বায়োস্কোপ > Will Smith: ক্রিস রককে চড় মারার শাস্তি, ১০ বছরের জন্য অস্কারের মঞ্চে নিষিদ্ধ উইল স্মিথ

Will Smith: ক্রিস রককে চড় মারার শাস্তি, ১০ বছরের জন্য অস্কারের মঞ্চে নিষিদ্ধ উইল স্মিথ

ভুলের খেসারত দিতে হবে স্মিথকে!

চড়-কাণ্ডের খেসারত, ১০ বছর অস্কারের মঞ্চে ঢুকতে পারবেন না উইল স্মিথ।

মেজাজ হারিয়ে ৯৪তম অস্কারের মঞ্চে সঞ্চালক ক্রিস রককে চড় কষিয়ে ছিলেন অভিনেতা উইল স্মিথ, আর সেই ভুলের বড় খেসারত দিতে হল অভিনেতাকে। না, অস্কারের মঞ্চে জেতা সেরা অভিনেতার পুরস্কার খোয়াতে হয়নি উইলকে, তবে আগামী ১০ বছর অস্কারের মঞ্চে নিষিদ্ধ করা হল এই হলিউড তারকাকে। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে অস্কারের আয়োজক সংস্থা- দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্স।

গত ২৭শে মার্চ, অস্কারের মঞ্চে যে কাণ্ড উইল স্মিথ ঘটিয়েছেন তার শাস্তি কী হতে পারে সেই নিয়ে শুক্রবার দিনভর আলোচনা করে অ্যাকা়ডেমির বোর্ড অফ গভর্নররা। অবশেষে ক্রিস রককে চড় মরবার খেসারত হিসাবে অস্কারের মঞ্চে আগামী এক দশক উইলক স্মিথকে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তে শিলমোহর পড়ল।

অনুষ্ঠান চলাকালীন উইল স্মিথের স্ত্রী, জাডা পিঙ্কেটের অসুস্থতা নিয়ে মশকরা করেন সঞ্চালক ক্রিস রক, তাতেই মেজাজ হারিয়ে ক্রিসের গালে চড় কষিয়ে দেন উইল। ওই দিন ‘কিং রিচার্ড’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জেতেন উইল। নিজের কৃতকর্মের জন্য পরবর্তীতে ক্রিস রকের কাছে ক্ষমা প্রার্থনাও করেন উইল। লেখেন, 'ক্রিস, আমি তোমার কাছে প্রকাশ্যে ক্ষমা চাইছি। আমি সীমা লঙ্ঘন করেছি, আমি ভুল করেছি। আমি খুব লজ্জিত, আমি যেমন মানুষ হতে চাই তার সঙ্গে ওই কাজের কোনও সাযুজ্য নেই'। এখানেই শেষ নয় অ্যাকাডেমি থেকে পদত্যাগও করেন উইল স্মিথ। কমেডিয়ান ক্রিস রক চড় খেয়েও উইল স্মিথের বিরুদ্ধে একটা শব্দও বলেননি, পুলিশেও অভিযোগ জানাতে অস্বীকার করেন তিনি।

মেজাজ হারিয়ে ক্রিসের গালে চড় কষান উইল 
মেজাজ হারিয়ে ক্রিসের গালে চড় কষান উইল  (REUTERS)

গত ৩০শে মার্চই চড়-কাণ্ডের তদন্ত শুরু করেছিল অ্যাকাডেমি, উইল স্মিথের ভাগ্য-নির্ধারিত হল শুক্রবার। অ্যাকাডেমির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উইল স্মিথ। হলিউড ট্রেড পাবলিকেশনকে তিনি জানান, ‘অ্যাকাডেমির এই সিদ্ধান্তকে আমি পূর্ণ সমর্থন ও স্বাগত জানাচ্ছি। এই শাস্তি আমি মেনে নিলাম’।

ঠিক কী ঘটেছিল অস্কারের মঞ্চে?

উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথকে নিয়ে বেফাঁস একটি রসিকতা করেছিলেন ক্রিস রক। সঞ্চালক বলেন, পরের ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করবেন জাডা। ১৯৯৭ সালের সেই ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করেছিলেন ডেমি মুর। ছবিতে তাঁর মাথায় চুল ছিল না। ঘটনাচক্রে জাডার মাথাতেও চুল নেই। কিন্তু সেটি একটি অসুখের কারণে। যে অসুখের নাম অ্যালোপেসিয়া (Alopecia)।

এর জেরেই বীভৎস রেগে যান উইল স্মিথ। মঞ্চে উঠে ক্রিসকে সজোরে এক চড় মারেন তিনি। বলেন, তাঁর স্ত্রীকে এ সব রসিকতা থেকে দূরে রাখতে। গালিগালাজও করেন।

 

বন্ধ করুন