বাংলা নিউজ > বায়োস্কোপ > The Red Files: ফিরছে বানতলার নৃশংস ধর্ষণকাণ্ডের স্মৃতি, বড়পর্দায় খুলতে চলেছে ‘দ্যা রেড ফাইলস’

The Red Files: ফিরছে বানতলার নৃশংস ধর্ষণকাণ্ডের স্মৃতি, বড়পর্দায় খুলতে চলেছে ‘দ্যা রেড ফাইলস’

আসছে ‘দ্যা রেড ফাইলস’

The Red Files: ধর্ষকদের পক্ষে সাওয়াল করবেন বিদীপ্তা চক্রবর্তী? দ্য রেড ফাইলস ছবিতে ধরা পড়বে অনিতা দেওয়ান ধর্ষণকাণ্ডের নৃশংসতা।

আজ থেকে প্রায় ত্রিশ দশক আগের একটি ঘটনা, যার ভয়াবহতা, নৃশংসতায় গোটা রাজ্য কেঁপে উঠেছিল সেই ঘটনাই এবার আসছে বড়পর্দায়। ১৯৯০ সালে বানতলা ধর্ষণকাণ্ড এবার দেখানো হবে প্রেক্ষাগৃহে। যদিও বহুবছর আগেই এই কেসের ফাইল ধামাচাপা পড়ে গিয়েছে, তবুও নতুন করে আরও একবার সেই কেস খুলতে চলেছে। যদিও কেসটি এবার বড়পর্দায় খুলবে। অনিতা দেওয়ান ধর্ষণকাণ্ডের উপর নির্মিত এই ছবির নাম দ্য রেড ফাইলস। ছবিটির পরিচালনা করছেন কিংশুক দে।

দ্য রেড ফাইলস একটি নারীকেন্দ্রিক ছবি হতে চলেছে। বিদীপ্তা চক্রবর্তী থাকছেন এই ছবিতে। তাঁকে অপরাধীর পক্ষে সওয়াল করতে দেখা যাবে, অর্থাৎ অপরাধীদের আইনজীবীর ভূমিকায় অভিনয় করবেন তিনি।

পরিচালক এই ছবির বিষয় জানিয়েছেন যে ১৯৯০ সালে বানতলায় যে নৃশংস ধর্ষণকাণ্ড ঘটেছিল সেটার উপরেই ভিত্তি করে এই ছবি তৈরি করা হবে। তাঁর কথায়, 'ধর্ষণ একটা সামাজিক ব্যাধির মতো। তেমনই এক শিউরে ওঠা ঘটনা ছিল বানতলা ধর্ষণকাণ্ড। এই ঘটনার নৃশংসতা এবং রাজনৈতিক প্রহসন আমায় আজও ভাবায়।' তিনি আরও বলেন, 'আমাদের দেশে এমন অনেক কেস ধামাচাপা পড়ে যায় হাজার হাজার ফাইলের তলায়। আর সেই কথাকে মাথায় রেখেই এই ছবি তৈরি করছি।'

বানতলায় কী হয়েছিল ১৯৯০ সালে? তিনজন মহিলাকে ধর্ষণ করে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। কিন্তু ধর্ষকরা কেউই শাস্তি পায়নি। স্রেফ প্রমাণের অভাব এবং রাজনৈতিক চাপের কারণে তারা মুক্তি পেয়েছিল। তবে এই রেড ফাইলস ছবিটি মানুষকে এই প্রায় ভুলে যাওয়া ঘটনাটিকে আরও একবার মনে করিয়ে দেবে। পরিচালকের বিশ্বাস এই ছবি দর্শকদের নতুন করে ভাবতে শেখাবে, বোঝাবে প্রতিবাদই একমাত্র পথ, প্রতিবাদ চালিয়ে যেতে হবে। অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

বিদীপ্তা চক্রবর্তী যিনি এই ছবিতে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন তিনি জানিয়েছেন, ' সোহিনীর চরিত্রটা বড় অদ্ভুত, সে এক দোটানায় ভুগছে। একদিকে তাঁর কর্মজীবন, আরেকদিকে ব্যক্তিজীবন। সে যেমন একদিকে অপরাধীদের হয়ে লড়ছে, তেমনই আরেকদিকে নিজের মনের সঙ্গেও লড়ছে।' অভিনেত্রী আরও বলেন, ' আসলে এই ঘটনাটি একটি নৃশংস ঘটনা। আর সেটাকে নিয়ে ঠিক কী রকম রাজনৈতিক প্রহসন চলেছিল সেটা আশা করি আমাদের সকলেরই মনে আছে। এই গল্প বিশেষ করে চরিত্রের কথা শুনে এই ছবির জন্য রাজি হয়েছি।' তাঁর কথায়, তিনি এমন অনেক কাজ করেছেন যেখানে প্রতিটা দৃশ্যে তিনি আছেন, কিন্তু সেই চরিত্র তাঁর মনে দাগ কাটেনি। তবে তিনি আশাবাদী দর্শকরা সোহিনীর চরিত্রটা মনে রাখবেন।

বিদীপ্তা ছাড়াও এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে কিঞ্জল নন্দ, মুমতাজ সরকার, অভিরূপ চৌধুরী, দেবপ্রসাদ হালদার, সুব্রত নন্দী, প্রমুখ অভিনেতাদের।

বন্ধ করুন