বাংলা নিউজ > বায়োস্কোপ > করোনাকালে ঘরে বসে নেটফ্লিক্সে কী দেখল গোটা ভারত? ২০২০ সালের পরিসংখ্যান প্রকাশ্যে
 নেটফ্লিক্সে কী দেখল ইন্ডিয়া? 
 নেটফ্লিক্সে কী দেখল ইন্ডিয়া? 

করোনাকালে ঘরে বসে নেটফ্লিক্সে কী দেখল গোটা ভারত? ২০২০ সালের পরিসংখ্যান প্রকাশ্যে

  • ভারতে ক্রমেই বাড়ছে কোরিয়ান কনটেন্টের চাহিদা। 

দেখতে দেখতে ২০২০ অতিক্রান্ত। হাতে আর মাত্র কয়েকটা দিন। এইবছর করোনার জেরে ওটিটি প্ল্যাটফর্মের উপরই ভরসা করে থাকতে হয়েছে গোটা বিশ্বর সিনেমাপ্রেমী মানুষদের। ছবিটা এক্কেবারেই আলাদা নয় ভারতেও। বিনোদনের রসদ জোগাতে সবরকম চেষ্টা করেছে ওভার দ্য টপ (OTT) প্ল্যাটফর্মগুলিও। কোভিড-১৯-এর জেরে দীর্ঘ সাতমাস সিনেমা হল বন্ধ ছিল, এখনও দর্শক খুব বেশি হলমুখী নন। ঘরে বসে অন্যতম চর্চিত ওটিটি মাধ্যম নেটফ্লিক্সে ঠিক কী কী কনটেন্ট সবচেয়ে বেশি দেখল, তার একটি তালিকা প্রকাশ করেছে নেটফ্লিক্স ইন্ডিয়া। জানা গিয়েছে ভারতের ৮০% নেটফ্লিক্স উপভোক্তা সপ্তাহে অন্তত একটি ছবি দেখেছেন গত এক বছরে। গোটা বিশ্বের মধ্যে ভারতেই নেটফ্লিক্সে ছবি দেখার প্রবণতা সবচেয়ে বেশি গ্রাহকদের মধ্যে। 

এই বছর থ্রিলার জঁর ছবির মধ্যে রাধিকা আপ্তে, নওয়াজউদ্দিন সিদ্দিকির ‘রাত আকেলি হ্যায়’ সবচেয়ে বেশিবার স্ট্রিম হয়েছে। ‘মলাঙ্গ’ এবং ‘দ্য ওল্ড গার্ড’ ছবি দুটি অ্যাকশন ঘরানার ছবিগুলোর মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। অন্যদিকে গতমাসে মুক্তি পাওয়া অনুরাগ বসুর ছবি ‘লুডো’ কমেডি জঁর ছবিগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে। 

রোম্যান্টিক ঘরানার ছবির ভিউয়ারশিপ ২০১৯ সালের তুলনায় আশ্চর্যজনকভাবে ২৫০% বেড়েছে। লাভ আজ কাল, গিন্নি ওয়েডস সানি, এবং মিসম্যাচডের মতো ছবিগুলো রোম্যান্টিক জঁরের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে।  অন্যদিকে গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল,গিলটি, মাসাবা মাসাবা, বুলবুলের মতো নারকেন্দ্রিক ছবি ও সিরিজগুলি সবচেয়ে জনপ্রিয় ছবি ও সিরিজের তালিকায় জায়গা করে নিয়েছে। 

একথা কারুরই অজানা নয়, চলতি বছর ভারতীয় বিনো দুনিয়াতে কোরিয়ান ঝড় আছ়ড়ে পড়েছে।  কোরিয়ান ড্রামার ভিউয়ারশিপ গত বছরের তুলনায় এক ধাক্কায় ৩৭০% বেড়েছে। দ্য কিং: ইটারন্যাল মোনার্ক, কিংডম, ইটস ওকে টু নট বি ওকে এবং স্টার্ট আপ- এদেশে সবচেয়ে জনপ্রিয় ডাবড ল্যাঙ্গুয়েজের সিরিজের তকমা পেয়েছে। 

অন্যদিকে আন্তর্জাতিক সিরিজগুলোর মধ্যে কোনওরকম চমকছাড়াই সবচেয়ে উপরের দিকে রয়েছে ডার্ক এবং মানি হায়েস্ট। অ্যানিমেশন সিরিজ ও ছবিও তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেছে দর্শকরা। পোকেমন : মিউটু স্ট্রাইকস ব্যাক-ইভোলিউশন, ব্লাড অফ জেসাস এবং ওয়ান পাঞ্চের মতো অ্যানিমি সিরিজ চলতি বছর সবচেয়ে বেশি সংখ্যক দর্শক দেখেছেন ভারতে।

 

বন্ধ করুন