বাংলা নিউজ > বায়োস্কোপ > করোনার জেরে পিছোল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব, নতুন তারিখ ঘোষণা মমতার
আগামী বছরে হবে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব 
আগামী বছরে হবে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব 

করোনার জেরে পিছোল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব, নতুন তারিখ ঘোষণা মমতার

  • আগামী বছরে অনুষ্ঠিত হবে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব।জেনে নিন তারিখ-

করোনার জেরে আগেই পিছিয়ে কিংবা স্থগিত হয়েছে একাধিক চলচ্চিত্র উত্সব। এবার সেই তালিকায় যুক্ত হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব (Kolkata International Film Festival)। প্রতি বছরই দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ছবি পুজোর জোয়ারে গা ভাসায় তিলোত্তমাবাসী। এই বছর সেই উত্সবে অল্পবিরাম পড়ছে। কারণ ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব (KIFF) পিছিয়ে গেল আগামী বছরে। বৃহস্পতিবার টুইটারে রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

২০২১ সালের শুরুতেই, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে কিফ। টুইট বার্তায় ফেস্টিভ্যালের নতুন তারিখ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এদিন টুইটারের দেওয়ালে মুখ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক মহলের অনুমতি নিয়ে আমি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের সমস্ত স্টেকহোল্ডার এবং সিনেপ্রেমীদের জানাতে চাই যে আমাদের উত্সবের সূচী পরিবর্তিত হয়েছে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে। ২০২১ সালের ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এই উত্সব অনুষ্ঠিত হবে। আসুন প্রস্তুতি শুরু করি!

গত বছরই রজত জয়ন্তী বর্ষ পার করেছে এই উত্সব। ১৯৯৫ সালে শুরু হয়েছিল পূর্ব ভারতের সবচেয়ে বৃহত্ এই ছবি উত্সব। ঋত্বিক ঘটক, সত্যজিত্ রায়, মৃণাল সেনের শহরে বছরের পর বছর ছবি উত্সবে শামিল হতে ছুটে আসেন দেশ-বিদেশের নামীদামী পরিচালকরা। 

করোনা পরিস্থিতির জেরে দুর্গা পুজো কিছুটা বিবর্ণভাবেই কেটেছে। এই পরিস্থিতিতে ছবি উত্সব করলে বিদেশে ডেলিগেটরা কোনওভাবেই যোগ দিতে পারতেন না। তা ছাড়া প্রায় এক দশক ধরে ছবি উত্সবের সূচনায় যেভাবে শাহরুখ-্অমিতাভদের মতো তারকারা নেতাজি ইন্ডোরে ভিড় জমান,সেটাও এবার সম্ভবপর হত না। সব মিলিয়ে গত কয়েক দিন ধরেই ছবি উত্সব ঘিরে প্রশ্ন দানা বেঁধেছিল নবান্নয়। উৎসব কমিটির সভাপতি রাজ চক্রবর্তীও এই বিষয় নিয়ে ছিলেন দ্বিধায়। সব দিক ভেবে অবশেষে কঠিন সিদ্ধান্তটা নিয়ে ফেললেন মুখ্যমন্ত্রী। 

শুধু কিফই নয়, করোনার জেরেও গোয়ায় অনুষ্ঠিত ইফিও (IFFI) আগেই পিছিয়ে গিয়েছে আগামী বছর জানুয়ারিতে। 

বন্ধ করুন