বাংলা নিউজ > বায়োস্কোপ > KIFF 2022: ৫০ শতাংশ দর্শক নিয়েই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, করোনার জেরে কী বদল এল?
নির্ধারিত দিনেই শুরু হবে KIFF
নির্ধারিত দিনেই শুরু হবে KIFF

KIFF 2022: ৫০ শতাংশ দর্শক নিয়েই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, করোনার জেরে কী বদল এল?

  • করোনার বাড়বাড়ন্তের জেরে রাজ্যজুড়ে জারি রয়েছে আংশিক লকডাউন, তবুও নির্ধারিত দিনেই শুরু হবে ছবি উৎসব। 

দুর্গাপুজো শেষ হলেই তিলোত্তমায় ছবি উৎসবের ঘন্টা বেজে যায়। তবে গত দু-বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চাকচিক্যও ম্নান হয়েছে, পালটেছে সময়ও। নভেম্বরের বদলে লাগাতার দু-বছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রাজ্যে সোমবার থেকে জারি রয়েছে করোনা সংক্রান্ত বিধিনিষেধ। সেই পরিস্থিতিতে আদেও ছবি উৎসব আয়োজিত হবে কিনা সেই নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল, তবে  মঙ্গলবার শিবির মঞ্চে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে স্পষ্ট করে দেওয়া হল নির্ধারিত সময়েই শুরু হচ্ছে ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসব। সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন গায়ক তথা মন্ত্রী ইন্দ্রনীল সেন, পরিচালক অরিন্দম শীল, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক হরনাথ চক্রবর্তী-সহ আরও অনেকে।

এদিন ইন্দ্রনীল সেন জানান, এই বছর ৭ই জানুয়ারি (শুক্রবার) থেকে শুরু হচ্ছে ছবি উৎসব, চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। নবান্নর সভাঘর থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানের আয়োজন করবেন মুখ্যমন্ত্রী। সাতদিন ধরে চলা এ অনুষ্ঠানের উদ্বোধনী ছবি ‘অরণ্যের দিন-রাত্রি’। এবার সবমিলিয়ে মোট ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি শর্ট ফিল্ম ও ডকুমেন্ট্রি প্রদর্শিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। চলতি বছর ভারতের অন্যতম চর্চিত এই ফিল্ম ফেস্টিভ্যালের অংশ হতে ৭১টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল, সেখান থেকে বাছাই করে নেওয়া হয়েছে এই ১৬১টি ছবি, ছোট ছবি ও তথ্যচিত্র। 

মোট ১০টি ভেন্যু জুড়ে চলবে ছবি উৎসব, থাকবে মোট ২০০টি শো। প্রতিযোগিতামূলক বিভাগে থাকছে মোট ৫৯টি ছবি। সবরকম করোনাবিধি মেনেই আয়োজিত হবে উৎসব, স্পষ্ট জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। এই মুহূর্তে সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক আসন ভর্তির অনুমতি রয়েছে, সেই নিয়মই লাগু হবে কিফের ক্ষেত্রেও। ছবি উৎসব চলাকালেও হলে ৫০ শতাংশের বেশি দর্শক হাজির থাকতে পারবে না। 

মঙ্গলবার শিশির মঞ্চের সাংবাদিক বৈঠক
মঙ্গলবার শিশির মঞ্চের সাংবাদিক বৈঠক

এইবার চলচ্চিত্র উত্সবের চেয়ারপার্সন থাকছেন পরিচালক রাজ চক্রবর্তী। ছবি উত্সব জুড়ে মোট ৬২টি বাংলা ছবি দেখানো হবে, এই বছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। ২০২১ সাল ছিল সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ, তাই এই মহান চলচ্চিত্র পরিচালককে বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানানো হবে। পরিচালক অরিন্দম শীল জানিয়েছেন, ‘সত্যজিৎ রায়ের সময়কার ২৭ জন বিশিষ্ট শিল্পীকে আমন্ত্রণ জানানো হয়েছে, তার মধ্যে ১৩জন ইতিমধ্যেই নিজেদের উপস্থিতি নিশ্চিত করেছেন। আগামী ৮ তারিখে দুপুর ৩ টের সময় রবীন্দ্রসদনে এক মঞ্চে উপস্থিত থাকবেন এই সকল শিল্পীরা’। জানা গিয়েছে ওইদিন হাজির থাকবেন ধৃতিমান চক্রবর্তী, মনোজ মিত্র, রঞ্জিত মল্লিক,অর্পনা সেন,কুশল চক্রবর্তী-সহ অন্যান্যরা। অন্যদিকে এই বছর সত্যজিৎ রায় স্মরণ ভাষন দেবেন চলচ্চিত্র পরিচালক শুভজিৎ সিকদার।

করোনার জেরে কিছুটা জৌলুসহীন ছবি উৎসব, তবে নির্ধারিত দিনেই শুরু হচ্ছে অনুষ্ঠান। 

 

 

 

 

বন্ধ করুন