বাংলা নিউজ > বায়োস্কোপ > ৯০ শতাংশ বিদেশি বেআইনি ভাবে কাজ করছেন ভারতীয় সিনেমা জগতে, দাবি বলিউড ইউনিয়নগুলির
প্রতীকী ছবি

৯০ শতাংশ বিদেশি বেআইনি ভাবে কাজ করছেন ভারতীয় সিনেমা জগতে, দাবি বলিউড ইউনিয়নগুলির

  • বলিউড ইউনিয়নগুলির দাবি, ভারতীয় সিনেমায় সব ক্ষেত্রেই বিদেশি নিয়োগের প্রবণতা ইদানীং বেড়েছে। ভারতীয় ক্রু সদস্যরা কাজ হারাচ্ছে কারণ ভারতীয় সিনেমা তৈরির ক্ষেত্রে বিদেশিদের নিয়োগ করা হচ্ছে, এমনকি ৯০ শতাংশ বিদেশি বেআইনি ভাবে কাজ করছেন।

বলিউডে শুধু দেশীয় অভিনেতারা নয়, বিদেশি অনেক অভিনেতারাও কাজ করছেন। কিন্তু এই পেশাদার বিদেশি অভিনেতারা যাঁরা কাজ করছেন, তাঁদের ৯০ শতাংশের কাছে বলিউডে কাজ করার ওয়ার্ক পারমিট নেই! এমনই দাবি করেছে ভারতীয় ফিল্ম কলাকুশলীদের ইউনিয়ন।

ভারতীয় বিনোদন জগতেও সম্প্রতি বিদেশি পেশাদারদের উপর কাজের নির্ভরতা বেড়ে গিয়েছে, সিনেমাটোগ্রাফি, নির্দেশনা, প্রযোজনা, স্ক্রিপ্ট-রাইটিং এবং জুনিয়র শিল্পী ও নৃত্যশিল্পীদের মতো ক্ষেত্রে ক্রমবর্ধমানভাবে বিদেশী প্রতিভা নিয়োগ করছে। 

চলচ্চিত্র কর্মীদের ইউনিয়ন এবং রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের দাবি, বলিউডে জুনিয়র অভিনেতা, মেক-আপ আর্টিস্ট, হেয়ার স্টাইলিস্ট, নৃত্যশিল্পী, অ্যাকশন ডিরেক্টর, স্টান্টম্যান, কস্টিউম ডিজাইনার, শিল্প পরিচালক এবং প্রযুক্তিবিদ হিসাবে বিদেশীদের প্রচুর পরিমাণে নিয়োগ করা হচ্ছে। বেশিরভাগ বিদেশীকে যুক্তরাজ্য, রাশিয়া এবং উজবেকিস্তানের মতো দেশগুলি থেকে নিয়োগ করা হচ্ছে কয়েকটি নামকে। আরও পড়ুন: দর্শকদের থেকে অগাধ ভালোবাসা আমাদের কাছে সবচেয়ে বড় ব্রহ্মাস্ত্র: রণবীর

ভারতীয় চলচ্চিত্র এবং বিজ্ঞাপন শিল্পগুলি প্রতি বছর যত সংখ্যক সিনেমা তৈরি হচ্ছে, হিসাব বলছে বিশ্বের প্রথম স্থানে রয়েছে। বার্ষিক টার্নওভার ২.৭ বিলিয়ন মার্কিন ডলারে অনুমান করা হয়েছে। ভারতীয় সিনেমা বিভিন্ন আঞ্চলিক ভাষার চলচ্চিত্র শিল্পের সমন্বয়ে গঠিত যেখানে বিপুল সংখ্যক লোককে নিয়োগ করা হয়। আরও পড়ুন: মীরার সঙ্গে রোম্যান্টিক নাচ শাহিদের, ইশান-কুণাল খেমুর দুর্দান্ত ভাংড়া! দেখুন

‘ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ’-এর চেয়ারম্যান অশোক দুবের মন্তব্য, ‘ছবি বানানোর কাজের সঙ্গে কারা যুক্ত থাকবেন, তা মূলত ঠিক করেন প্রযোজকেরা। বিদেশিদের নিয়োগ করার ফলে আমাদের দেশের লোক কাজ পাচ্ছেন না।’ তিনি আরও দাবি করেন, প্রায় ৯০ শতাংশ বিদেশি পেশাদার বেআইনি ভাবে এ দেশে কাজ করছেন। তাঁদের কাছে যথাযথ কাগজপত্রও নেই। আরও পড়ুন: ১০০ কোটির ক্লাবে প্রবেশ করল ‘ব্রহ্মাস্ত্র'! তৃতীয় দিনে রণবীরের ছবির কালেকশন কত?

অশোক দুবের কথায়, ‘গোটা বিষয়টা নিয়ে একাধিক বার মুম্বই পুলিশের দ্বারস্থ হয়েছি আমরা। কিন্তু আমাদের কথায় কোনও গুরুত্ব দেওয়া হয়নি। আমাদের ইউনিয়নে অন্তত তিন লক্ষ পেশাদার রয়েছেন। আমরা তাঁদের জন্য লড়ে যাব।’ বলিউড, টলিউড এবং অন্যান্য আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করা বিদেশিদের সঠিক সংখ্যা এবং তাঁদের উৎপত্তি দেশগুলি জানা যায়নি।

বিজেপি চিত্রপট ইউনিয়নের সভাপতি সন্দীপ ঘুগের কথায়, 'ভারতীয় কলাকুশলীদের প্রতি এটা অবিচার ছাড়া আর কিছু নয়। পর্যটকের ভিসা নিয়ে এ দেশে এসে কাজ করে যাচ্ছেন বিদেশিরা। আমি মুম্বই পুলিশ এবং ফরেনার্স রেজিস্ট্রেশন অফিসে যোগাযোগ করেছি। কিন্তু কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।’ 

বন্ধ করুন