এই ছবি পরিচালনার পাশাপাশি লিড রোলে রয়েছেন সৌম্য(জ্যামি) বন্দ্যোপাধ্যায়
এই ছবি পরিচালনার পাশাপাশি লিড রোলে রয়েছেন সৌম্য(জ্যামি) বন্দ্যোপাধ্যায়

নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে আসছে নতুন ছবি ‘১৮-তে ৭২’

  • ১৯৭২ সাল। সশস্ত্র নকশাল আন্দোলন আর ছাত্র রাজনীতিতে উত্তাল বাংলা। কমিউনিস্ট আন্দোলনের সেই প্রেক্ষাপটকে এবার ফ্রেমবন্দি করেছেন পরিচালক জ্যামি(সৌম্য)বন্দ্যোপাধ্যায়। ছবির নাম ‘১৮-তে ৭২’।

নকশাল আন্দোলন- এই নামের মধ্যেই লুকিয়ে আছে একটা গোটা ইতিহাস, একটা সময়কাল, একটা চড়াই-উতরাইয়ের গল্প।

১৯৭২ সাল। সশস্ত্র নকশাল আন্দোলন আর ছাত্র রাজনীতিতে উত্তাল বাংলা। কমিউনিস্ট আন্দোলনের সেই প্রেক্ষাপটকে এবার ফ্রেমবন্দি করেছেন পরিচালক জ্যামি(সৌম্য)বন্দ্যোপাধ্যায়। ছবির নাম ‘১৮-তে ৭২’। ২০১৮-র সঙ্গে সঙ্গে ১৯৭২-এর সম্পর্ক কী? সেই যোগসূত্রটাই খুঁজে বার করার চেষ্টা করা হয়েছে এই পিরিয়ড ছবিতে।

স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চ অফিসার অদ্রিশ বর্ধনের স্বপ্নে আচমকাই উঠে আসছে ১৯৭২-এর কলকাতা। অদ্ভূত সব দৃশ্যপট ধরা দিচ্ছে তাঁর স্বপ্নে, এটা কি নেহাতই কাকতালীয় নাকি এর পিছনে রয়েছে অন্য কোনও বড় রহস্য? এই গল্পই উঠে আসবে এই সাইকোলজিক্যাল থ্রিলারে।

ছবি পরিচালনার পাশাপাশি এখানে মুখ্য চরিত্রে অভিনয়ও করেছেন জ্যামি। এছাড়াও এই ইন্ডিপেনডেন্ট ছবিটিতে রয়েছেন গৌরব চক্রবর্তী, সুমা দে, তন্ময় রায়, কৌস্তভ ঘোষ, শমিক বসু, সৌরভ ভট্টাচার্য, ত্রিদীব কর্মকার সহ আরও অনেকে। ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে ছবির ফার্স্ট লুক পোস্টার।

সামনে এসেছে ছবির ফার্স্ট লুক পোস্টার
সামনে এসেছে ছবির ফার্স্ট লুক পোস্টার


শুরু থেকেই বাস্তবধর্মী ছবি হিসাবে এই ছবিকে তুলে ধরতে চেয়েছেন পরিচালক, সহজ ছিল না রিয়েল লোকেশনে ‘১৮-তে ৭২’-এর শ্যুটিং, জানিয়েছেন জ্যামি। সব কিছু ঠিকঠাক থাকলে এই গ্রীষ্মেই মুক্তি পাবে ‘১৮-তে ৭২’।

বন্ধ করুন