বাংলা নিউজ > বায়োস্কোপ > আন্তর্জাতিক সম্মান অমিতাভের ঝুলিতে, পুরস্কার তুলে দেবেন নোলান-স্করসেস
অমিতাভ বচ্চন, মার্টিন স্করসেস ও ক্রিস্টোফার নোলান
অমিতাভ বচ্চন, মার্টিন স্করসেস ও ক্রিস্টোফার নোলান

আন্তর্জাতিক সম্মান অমিতাভের ঝুলিতে, পুরস্কার তুলে দেবেন নোলান-স্করসেস

  • ভারতীয় হিসেবে অমিতাভই প্রথম যিনি এই পুরস্কার পাচ্ছেন। 

বিশ্ব-সিনেমার ঐতিহ্য সংরক্ষণে বিশেষ অবদানের জন্য ইন্টারন্যাশানাল ফেডারেশন অফ ফিল্ম আর্কাইভ পুরস্কার (FIAF) পেতে চলেছেন অভিনেতা অমিতাভ বচ্চন। হলিউডের দুই কিংবদন্তি পরিচালক মার্টিন স্করসেস এবং ক্রিস্টোফার নোলান যাঁরা দীর্ঘদিন ধরে এফআইএএফ (FIAF)এর সঙ্গে যুক্ত, তাঁরাই বিগ বি-কে এই পুরস্কার দেবেন।

ভারতীয় হিসেবে অমিতাভই প্রথম যিনি এই পুরস্কার পাচ্ছেন। ইন্টারন্যাশানাল ফেডারেশন অফ ফিল্ম আর্কাইভ এক বিশ্বব্যাপী সংস্থা যাঁরা গোটা পৃথিবীর সিনেমা সংরক্ষণ, রিস্টোরেশন এবং আর্কাইভিংয়ের কাজ করে থাকে।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্টিন জানিয়েছেন, ‘সিনেমা সংরক্ষণ করা একটা বড় পদক্ষেপ। ভারতীয় সিনেমায় ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে অমিতাভের সিনেমার বিশেষ অবদান রয়েছে। পাঁচ দশকেরও বেশি সময় ধরে তাঁর কেরিয়ারে বিশ্বের সামনে নিজের খ্যাতি তিনি ধরে রাখতে পেরেছেন। স্বীকৃতি প্রদানের জন্য আরো বেশ কিছু যোগ্য ব্যক্তিকে তাঁরা রেখেছেন’।

ক্রিস্টোফার বলেন, ‘সিনেমার ঐতিহ্যকে ধরে রাখার জন্য আমরা জানি এটা কতটা জরুরি বিশ্বের সকলের একত্রিত হওয়াটা। আমি অমিতাভ বচ্চন মহাশয়কে শুভেচ্ছা জানাতে চাই ২০২১ সালে এই সম্মান প্রাপ্তির জন্য। সিনমা সংরক্ষণের ক্ষেত্রে তিনি ভারত এবং উপমহাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন’।

এই পুরস্কার পেয়ে দারুণ খুশি বিগ বি। তিনি বলেন, ‘আমি খুবই সম্মানিত বোধ করছি এই পুরস্কার পেয়ে। যে কারণের জন্য এই পুরস্কার আমাকে দেওয়া হচ্ছে, আমি সেই কাজের জন্য বদ্ধপরিকর’। 

অমিতাভকে শেষবার দেখা গিয়েছিল সুজিত সরকারের ছবি ‘গুলাবো সিতাবো’তে। আয়ুষ্মান খুরানার সঙ্গে অভিনয় করেছিলেন তিনি। আগামীতে তাঁরে রুমি জাফরির ‘চেহেরে’ ছবিতে অভিনয় করতে দেখা যাবে ইমরান হাসমির সঙ্গে। 

বন্ধ করুন