বাংলা নিউজ > বায়োস্কোপ > প্রয়াণবার্ষিকীর আগেই সৌমিত্রর 'টিকটিকি' এবার ওয়েবে
সৌমিত্র চট্টোপাধ্যায়। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
সৌমিত্র চট্টোপাধ্যায়। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

প্রয়াণবার্ষিকীর আগেই সৌমিত্রর 'টিকটিকি' এবার ওয়েবে

  • আগামী ১৫ নভেম্বর সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণবার্ষিকী। তার একদিন আগেই সৌমিত্র অভিনীত বিখ্যাত নাটক 'টিকটিকি' অবলম্বনে নিজের প্রথম ওয়েব সিরিজের শ্যুট শুরু করতে চলেছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

তিনি নেই তাও হতে চলল এক বছর। আগামী ১৫ নভেম্বর সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণবার্ষিকী। তার মাত্র একদিন আগে অর্থাৎ ১৪ নভেম্বর সৌমিত্র অভিনীত বিখ্যাত নাটক 'টিকটিকি' অবলম্বনে নিজের প্রথম ওয়েব সিরিজের শ্যুট শুরু করতে চলেছেন 'গোলন্দাজ' ছবি খ্যাত পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। জনপ্রিয় ওয়েব প্ল্যাটফর্ম 'হইচই'-তাই স্ট্রিমিং হবে এই সিরিজ। জানা গেছে, আগামী ১৪ দিন ধরে একটানা এই ওয়েব সিরিজের শ্যুটিং চলবে পুরুলিয়াতে। উল্লেখ্য, এই সিরিজটির নামও রাখা হয়েছে 'টিকটিকি'। সিরিজের মুখ্যচরিত্রেও রয়েছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির দুই মহারথী। কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অনির্বাণ ভট্টাচার্য। 'টিকটিকি' নাটকে প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মঞ্চস্থ করা চরিত্রটিকেই এবার পর্দায় রূপ দিতে চলেছেন কৌশিক।

'টিকটিকি' ওয়েব সিরিজের মূল দুই চরিত্রে দেখা যাবে কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অনির্বাণ ভট্টাচার্যকে।
'টিকটিকি' ওয়েব সিরিজের মূল দুই চরিত্রে দেখা যাবে কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অনির্বাণ ভট্টাচার্যকে।

আর সিরিজের গল্প? এ প্রসঙ্গে ধ্রুব বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, ' অনেকসময় গল্পের স্ট্রাকচারেই মজা লুকিয়ে থাকে। বাড়তি পরীক্ষানিরীক্ষা করলে সেটাতে হিউম্যান কানেক্ট নষ্ট হয়। তাই নাটকের গল্প অনসুরণ করেই এগোবে এই সিরিজের গল্প। কোনওরকম পরিবর্তন আনা হয়নি'। শাফের রচিত ‘স্লিউথ’-এর বাংলা রূপ হিসেবে 'টিকটিকি'-কে মঞ্চস্থ করেছিলেন কৌশিক সেন। স্বপসন্ধানী দলের এই নাটক সৌমিত্রর থিয়েটার জীবনে অন্যতম সফল একটি অধ্যায়। এই সাইকোলজিক্যাল থ্রিলারে মাত্র দু'টি চরিত্র। সত্যসিন্ধু চৌধুরী এবং বিমল নন্দী। মঞ্চে সত্যসিন্ধুর ভূমিকায় দর্শকদের সামনে হাজির হতেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং বিমল সেজে আসতেন কৌশিক সেন। এবার ওয়েবে সেই দুই চরিত্রেই যথাক্রমে দেখা যাবে কৌশিক এবং অনির্বাণকে। 

'টিকটিকি' প্রসঙ্গে এক সাক্ষাৎকারে ধ্রুব বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়েছিলেন ১৯৯৭ সাল থেকে পর্দায় তিনি এই গল্পকে তুলে ধরতে চেয়েছিলেন। সেইসময় 'স্বপ্নসন্ধানী' দলের সদস্য হিসেবে প্রতিদিন শো-এর সময় স্টেজের কাজকর্ম দেখাশোনা করতেন। ওই নাটকের খুঁটিনাটি সমস্ত বিষয় আত্মস্থ হয়ে গেছিল তাঁর। শেষপর্যন্ত এতদিনে তাঁর সেই স্বপ্ন সফল হতে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, 'টিকটিকি'-কে পর্দায় হাজির করার প্রথম ইচ্ছে প্রকাশ করেছিলেন সৌমিত্র স্বয়ং। সেইসময় সত্যসিন্ধু চৌধুরী চরিত্রে অভিনয় করার প্রস্তাব তিনি দিয়েছিলেন উত্তম কুমারকে। আর 'বিমল'-এর ভূমিকায় ভেবে রেখেছিলেন নিজেকে। 'মহানায়ক' রাজিও হয়েছিলেন। তবে শেষপর্যন্ত সেই ছবির জন্য আর প্রযোজক খুঁজে পাওয়া যায়নি। অতএব...

বন্ধ করুন