বাংলা নিউজ > বায়োস্কোপ > একাধিক নারীকে যৌন হেনস্থার অভিযোগ, ২ বছর পর কারামুক্ত মার্কিন তারকা বিল কসবি
বিল কসবি
বিল কসবি

একাধিক নারীকে যৌন হেনস্থার অভিযোগ, ২ বছর পর কারামুক্ত মার্কিন তারকা বিল কসবি

  • মি টু-র অভিযোগে, কসবিকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল আদালত।

যুক্তরাষ্ট্রের বিনোদনের দুনিয়ার জনপ্রিয় তারকা বিল কসবি। জেল থেকে মুক্তি পেলেন বছর ৮৩-এর এই অভিনেতা। পেনসিলভানিয়ার ফেডারেল আদালত গত ৩০ জুন কসবির যৌন নিপীড়নের দণ্ড প্রত্যাহার করে নেন। ২০০৪ সালে এক নারীকে যৌন হেনস্থার অভিযোগে, কসবিকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল।

মার্কিন বিনোদন জগতে কসবিকে একসময় শ্রদ্ধা-ভালোবাসার সঙ্গে ‘আমেরিকাস ড্যাড’ নামে ডাকা হত। জনপ্রিয় টিভি শো ‘দ্য কসবি শো’-এর সৌজন্যে তিনি লক্ষ লক্ষ মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন। এক নারীকে যৌন নিপীড়নের অভিযোগে, প্রায় দু'বছর ধরে জেলে ছিলেন কসবি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ও দণ্ড—উভয়ই প্রত্যাহার করে নেয় আদালত। 

পেনসিলভানিয়ার হাই কোর্ট কসবির বিরুদ্ধে বিচার প্রক্রিয়ায় ত্রুটি খুঁজে পেয়েছেন। মামলার বিবরণে দেখা গেছে, কসবির বিরুদ্ধে অপরাধের অভিযোগ না আনার ব্যাপারে প্রসিকিউটর এক মধ্যস্থতায় পৌঁছেছিলেন। কিন্তু মধ্যস্থতার সেই চুক্তি চূড়ান্ত বিচারের সময় এড়িয়ে যাওয়া হয়েছে। বিচারে এই ত্রুটি তাড়াতাড়ি ধরা পড়ে, পরিপ্রেক্ষিতে কসবিকে কারামুক্ত করা হয়।

‘দ্য কসবি শো’ নামের টিভি শো আমেরিকায় খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। কৃষ্ণাঙ্গ কমেডিয়ান কসবি তাঁর ভঙ্গিতে জনপ্রিয় করে তুলেছিলেন এই শো-কে। ২০০৪ সাল থেকে একের পর এক মহিলা কসবির বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনতে থাকেন। জনপ্রিয়তার শীর্ষে থাকা কসবির জীবনে তখন থেকেই বিপর্যয় শুরু হয়। তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন কসবি। এমন অনেক অভিযোগের অর্থনৈতিক সমঝোতা হয়েছে।

বিচারে ২০১৮ সালে কসবির কারাদণ্ড হয়। ফিলাডেলফিয়ার উপকণ্ঠের এক নির্জন কারাগারে রাখা হয় তাঁকে। ‘সিভিল’ মামলার সমঝোতায় দেওয়া তথ্য কোনো ‘ক্রিমিনাল’ মামলায় ব্যবহার না করার বিষয়, কসবির সঙ্গে প্রসিকিউটরের চুক্তি হয়েছিল। কিন্তু চুক্তি রক্ষা করা হয়নি বলে পেনসিলভানিয়ার হাই কোর্ট কসবির দণ্ড বাতিলের নির্দেশ দেন। জেল থেকে মুক্তির পর এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া মেলেনি অভিনেতার। 

 

 

বন্ধ করুন