কোনও ছবির সঙ্গে 'প্যান ইন্ডিয়া' শব্দটি যদি জুড়ে দেওয়া হয়, তাতে ভারি আপত্তি দক্ষিণী তারকা দুলকার সলমন-এর। বিশেষ করে আজকাল যা আকছার হচ্ছে। তাঁর মতে, বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছনোর লক্ষ্যের পরিবর্তে যদি সারা দেশের উপযোগী এমন কোনও বিষয়ে ছবি বানানো যায়, তা অনেক বেশি সমাদৃত হবে। 'প্যান ইন্ডিয়া' শব্দটি এমন সব ছবির ক্ষেত্রে ব্যবহৃত হয় যা ভাষার বেড়া টপকে দেশের সব রাজ্যের মানুষের কাছে গ্রহনযোগ্য হয়ে উঠেছে। উধারন হিসেবে বলা যায় 'বাহুবলী' সিরিজের দু'টি ছবি, 'পুষ্পা : দ্য রাইজ', 'রাধে শ্যাম' এবং এস এস রাজামৌলির আসন্ন ছবি 'আরআরআর'।
সলমনের কথায়, 'এই প্যান ইন্ডিয়া শব্দটি শুনলেই বড্ড বিরক্তি লাগে। বর্তমানে দেশের বিভিন্ন ভাষার ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রীরা যে ধীরে ধীরে একসঙ্গে কাজ করছেন, এই ব্যাপারটি দারুণ। কিন্তু মনে রাখতে হবে আদতে আমরা তো একই দেশের নাগরিক। এই ফিল্ম ইন্ডাস্ট্রিগুলিও একই দেশের অন্তর্গত। তবে? আমার তো মনে হয় না কোনও আমেরিকান ছবির ক্ষেত্রে কেউ 'প্যান আমেরিকান' শব্দটি ব্যবহার করেন বলে। তাই সত্যিই 'প্যান ইন্ডিয়া' শব্দটির অর্থ আমার কাছে বোধগম্য হয় না।'
'ব্যাঙ্গালোর ডেজ'-এর নায়ক আরও বলেন, 'যদি বাজার ধরতে বিভিন্ন ভাষাভাষী দর্শকের কথা ভেবে কোনও ছবি তৈরি করা হয়, তাহলে কোনওদিনও সেই ছবি দেশ জুড়ে চলতে পারে না। তাই কোনও ছবি যখন তৈরি হচ্ছে, সেই যেখানকার গল্প সেই জায়গার রূপ, রস, গন্ধ যতটা সম্ভব যদি সেই ছবিতে পেশ করার পাশাপাশি যদি বিরাট স্কেলে তৈরি করা যায় তাহলে তা সারা দেশে গৃহীত হতে পারে। সঙ্গে দেশের বিভিন্ন ভাষার ফিল্ম ইন্ডাস্ট্রির যদি পরিচিত মুখদের ওই ছবিতে যোগ করা হয়, তবে আরও ভালো। তবে শেষমেশ যে ওই ছবির যেখানের, সেই মাটির গন্ধ, সেখানকার সংস্কৃতি রূপের ঝলক যেন ছবির পরতে পরতে লেগে থাকে।তাহলেই হবে।'