বাংলা নিউজ > বায়োস্কোপ > Naseeruddin Shah: ফের বিস্ফোরক নাসিরুদ্দিন; বর্তমান বলিউডের সঙ্গে তুলনা করলেন হিটলারের জার্মানির!
নাসিরুদ্দিন শাহ। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
নাসিরুদ্দিন শাহ। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

Naseeruddin Shah: ফের বিস্ফোরক নাসিরুদ্দিন; বর্তমান বলিউডের সঙ্গে তুলনা করলেন হিটলারের জার্মানির!

রাজনীতি হোক কিংবা বলিউড, বরাবরই যে কোনও বিষয়ের ওপর নিজের বক্তব্য সোজাসুজি পেশ করতে একটুও দ্বিধা বোধ করেননি নাসিরুদ্দিন শাহ। এবারে বর্তমানে বলিউডের পরিস্থিতিকে হিটলার অধিকৃত জার্মানির সঙ্গে তুলনা করলেন নাসির!

রাজনীতি হোক কিংবা বলিউড, বরাবরই যেকোনও বিষয়ের ওপর নিজের বক্তব্য সোজাসুজি পেশ করতে একটুও দ্বিধা বোধ করেননি নাসিরুদ্দিন শাহ। তাঁর করা বিভিন্ন সুচিন্তিত মন্তব্য ঘিরে উঠেছে বিতর্কও। তবু দমে যাননি তিনি। ফের একবার সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বর্তমানে বলিউডের পরিস্থিতিকে হিটলার অধিকৃত জার্মানির সঙ্গে তুলনা করলেন নাসির! ভয়ডরহীনভাবে।

বলিউডে ধর্মীয় বৈষম্যের শিকার হয়েছেন কি না সে ব্যাপারেও মুখ খুললেন এই কিংবদন্তি অভিনেতা। জানালেন কেরিয়ারের একেবারে শুরুর দিকে তাঁকে তাঁর নাম বদলে ফেলার পরামর্শ দেওয়া হলেও তিনি তা মেনে নেননি। তাছাড়া ইন্ডাস্ট্রিতে বৈষম্যের শিকার হননি ঠিকই, তবে বর্তমান বলিউডে ইসলাম ধর্মাবলম্বী অভিনেতারা কোনওরকম বৈষম্যর শিকার হয়েছেন অথবা হচ্ছেন কি না সে ব্যাপারে তিনি জানেন না। এ প্রসঙ্গে রাখঢাক না করে নাসিরের সাফ কথা, 'ইন্ডাস্ট্রিতে একটাই ঈশ্বর। টাকা। যে যত বেশি টাকা এনে দিতে পারবে তত বেশি শ্রদ্ধা পাবে'। উদাহরণ হিসেবে শাহরুখ, সলমন আমিরের নামও তোলেন এই বর্ষীয়ান অভিনেত্রী।

এখানেই না থেমে নাসিরুদ্দিন বলেন যে বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রির মধ্যে বেশ কিছু তফাৎ তাঁর নজরে এসেছে। কোনও রাখঢাক না করেই অভিনেতা জানান যে সরকারের আদর্শের হয়ে কথা বলবে এমন ছবি তৈরির ব্যাপারে যথেষ্ট উৎসাহ দেওয়া হচ্ছে। ছবি তৈরির জন্য আর্থিক সাহায্যও দেওয়া হচ্ছে। ঠিক এই জায়গাতেই হিটলারি জমানায় জার্মানির সঙ্গে মিল খুঁজে পাচ্ছেন নাসিরুদ্দিন। অকপটে বললেন সেকথাও। তাঁর কথায়, সেই সময়ে জার্মানির বিশ্ব মানের পরিচালকদেরও এমন ছবি বানানোর উৎসাহ ও প্রস্তাব দেওয়া হতো যা নাৎসি আদর্শকে ফলাও করে প্রচার করবে। নাৎসি আদর্শ নির্ভর ছবি তৈরি করার চাপ দেওয়া হতো।

বন্ধ করুন