এবার জয়বীর শেরগিলের কটাক্ষের চাঁচাছোলা জবাব দিলেন আদনান
এবার জয়বীর শেরগিলের কটাক্ষের চাঁচাছোলা জবাব দিলেন আদনান

পাক সেনার ছেলেকে পদ্মশ্রী! কংগ্রেস নেতার কটাক্ষের জবাব আদনানের

জন্মসূত্রে পাকিস্তানি আদনান সামি আপতত ভারতীয় নাগরিক। আদনানের বাবা পাক সেনার আধিকারিক ছিলেন। তাই আদনান সামিকে পদ্মশ্রী দেওয়া কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তোলেন শেরগিল।

কংগ্রেস মুখপাত্র জয়বীর শেরগিলের কটাক্ষের কড়া জবাব দিলেন সঙ্গীতশিল্পী আদনান সামি। আদনান সামিকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করায় মোদি সরকারের কঠোর সমালোচনা করেছিলেন এই কংগ্রেস নেতা। জন্মসূত্রে পাকিস্তানি আদনান সামি আপতত ভারতীয় নাগরিক। আদনানের বাবা পাক সেনার আধিকারিক ছিলেন। তাই আদনান সামিকে পদ্মশ্রী দেওয়া কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তোলেন শেরগিল।



টুইট বার্তায় জয়বীর শেরগিলের আক্রমণে চাঁচাছোলা ভাষায় জবাব দিলেন আদনান। তিনি লেখেন, 'শোনো ছোকড়া, তুমি কি তোমার মাথা কোনও বিশেষ ছাড় দেওয়া দোকান অথবা কোনও সেকেন্ড হ্যান্ড অদ্ভূত দোকান থেকে উঠিয়ে নিয়ে এসেছো? তাঁরা কি তোমাকে বার্কলেতে শিখিয়েছে ছেলেকে তাঁর বাবা-মার কৃতকর্মের জন্য দায়ী থাকতে হয় বা সাজা দিতে হয়? আর তুমি নাকি আইনজীবী? এটাই কি তুমি ল স্কুলে শিখেছ? ভগবান তোমার মঙ্গল করুক’।

বাবা-মার কৃতকর্মের জন্য ছেলেমেয়েকে দায়ী করা উচিত নয় বলেই জানান আদনান সামি।

এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী তথা বার্কলে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী শেরগিল টুইটারে দেওয়ালে আদনান সামির পদ্মশ্রী জয়ের সমালোচনা করে লেখেন, 'কার্গিল যুদ্ধে অংশ নেওয়া প্রাক্তন আর্মি অফিসার মহম্মদ সানুউল্লা যিনি ভারতের জন্য লড়াই করেছেন তাঁকে বিদেশে ঘোষণা করা হয়েছে এনআরসি লাগু হওয়ার পর এবং আদনান সামি যাঁর পরিবার ভারতের বিরুদ্ধে যুদ্ধ করেছে তাঁকে পদ্মশ্রী সম্মান দেওয়া হচ্ছে। এটা হল এনআরসি এবং সরকারের চামচাগিরি করার ম্যাজিক'।

আদনান সামির জবাব শুনেও থেকে থাকেন নি জয়বীর শেরগিল। সোমবার ফের পাল্টা টুইট করেন এই কংগ্রেস মুখপাত্র। লেখেন, 'কাকা, আমিও আপনার ভাষায় জবাব দিতে পারি। কিন্তু আমাদের ভারতীয় সংস্কৃতি আমাকে শিখিয়েছে শক্রুর প্রতিও শ্রদ্ধা দেখাতে। তুমি কিছুদিন আগেই বর্ডার পার করে এসেছো তাই বোধহয় এখনও শিখছো। আমি ভারতীয় সেনাকে বিদেশি ঘোষণার নীতি এবং এক পাকিস্তানি সেনার পরিবারকে সম্মান জানানোর প্রতিবাদ জানিয়েছি মাত্র। দিন ভালো কাটুক'।


পাল্টা টুইটে আদনান জানান, 'এবার আমাকে নিজের কাকা বানিয়ো না এবং ভুলভাল কথা বলো না ভারতীয় সংস্কৃতি নিয়ে। তুমি তোমার মন্তব্যে চামচাগিরির মতো শব্দ ব্যবহার করে নিজের স্পর্ধা বুঝিয়ে দিয়েছো। এটাই তোমার সংস্কৃতি জ্ঞান কতদূর সেটা বুঝিয়ে দিয়েছে। বড়দের প্রতি কোনও শ্রদ্ধা যে নেই সেটাও স্পষ্ট-আর সেটাই ভারতীয় সংস্কৃতির মূল উপজীব্য'।


লন্ডনে জন্ম হয়েছিল পাকিস্তানি এয়ারফোর্সের প্রাক্তন অফিসার তথা কুটনীতিবিদ আরসাদ সামির পুত্র আদনানের। ২০১৫ সালে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানান এই সঙ্গীতশিল্পী এবং ২০১৬ সালে ভারত সরকার তাঁকে ভারতের নাগরিকত্ব প্রদান করেন।

শনিবার ভারত সরকারের তরফে ঘোষণা করা হয় চলতি বছরের পদ্ম পুরস্কার প্রাপকদের নাম। প্রদর্শনী শিল্পে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হয় আদনান সামিকে।





বন্ধ করুন