বাংলা নিউজ > বায়োস্কোপ > Adnan Sami on Hijab Row: হিজাব ‘চয়েস’ হতে পারে কিন্তু চাপিয়ে দেওয়া যাবে না, বিতর্কের আঁচে ঘি ঢাললেন আদনান

Adnan Sami on Hijab Row: হিজাব ‘চয়েস’ হতে পারে কিন্তু চাপিয়ে দেওয়া যাবে না, বিতর্কের আঁচে ঘি ঢাললেন আদনান

হিজাব বিতর্কে মুখ খুললেন আদনান

Adnan Sami on Hijab Row: নারী হিজাব পরবে কিনা সেটা তাঁর ব্যক্তিগত ‘চয়েস’ জানালেন আদনান সামি। এটা ‘আল্লা আর নারীর মধ্যেকার ব্যাপার’, মৌলবাদীদের উদ্দেশে বার্তা ‘লিফট করা দে’ গায়কের। 

চলতি বছরের গোড়ার দিকে হিজাব বিতর্কে উত্তাল হয়েছিল গোটা দেশ। কর্নাটক সর কার'হিজাব'কে ধর্মীয় পোশাক বলে দাগিয়ে দিয়ে তা পরে কলেজে যাওয়ার উপর নিষেধাজ্ঞা করে। সেই নিয়েই আন্দোলনে মাঠে নেমেছিল মুসলিম মেয়েরা। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। টানা ৯ দিনব্যাপী হিজাব মামলার শুনানি সদ্য সম্পূর্ণ হয়েছে দেশের সর্বোচ্চ আদালতে।

অন্যদিকে বিশ্বের অপর এক দেশে সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতি। ইরানের মহিলারা হিজাব না পরবার জন্য প্রকাশ্য রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। সাত বছরের বেশি বয়সী নারীদের হিজাব পরা ইরানে পরতে বাধ্যতামূলক। এর বিরোধিতায় বহু মহিলা ক্যামেরার সামনে তাঁদের চুল কেটে ফেলে এবং হিজাব পুড়িয়ে দিয়েছেন। ‘লিঙ্গ বৈষম্যের শাসনে বিরক্ত’ ইরানের মহিলারা, তাই হিজাব থেকে ‘মুক্তি’ চান তাঁরা। ‘হিজাব’ ইস্যুতে এবার মুখ খুললেন গায়ক আদনান সামি।

এদিন টুইটারে পাক বংশোদ্ভূত এই গায়ক লেখেন- ‘যদি তথাকথিত মৌলবাদীরা দাবি করেন এটা কোরানে লেখা আছে, তাহলে সেটাও মহিলা আর আল্লার মধ্যেকার ব্যাপার। সেটা আপনার সমস্যার কারণ হওয়া উচিত নয়!!! দয়া করে নিজের চরকায় তেল দিন আপনারা’।

এরপর তিনি আরও লেখেন, ‘আমি হিজাবের পক্ষে বা বিরুদ্ধে নয়। কিন্তু আমি কারুর ব্যক্তি সিদ্ধান্তের (চয়েস) পক্ষে। যদি কোনও নারী তাঁর ইচ্ছায় হিজাব পরেন, তাহলে আমার আপত্তি নেই। আবার যদি কোনও নারী হিজাব না পরতে চান, তাহলেও আমার কোনও সমস্যা নেই। কিন্তু আমার সমস্যা হল, কেউ যদি তাঁকে (নারীকে) জোর করে তাঁর ইচ্ছার বিরুদ্ধে হিজাব পরতে বাধ্য করে। #ফ্রিচয়েস’।

আরও পড়ুন-Hijab case: স্কুলে হিজাব পরলে পড়ুয়ারা বৈচিত্র্যের বিষয়ে জানতে পারবে, বলল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, হিজাব মামলায় নিজের রায় সংরক্ষিত রেখেছে ভারতের সুপ্রিম কোর্ট। তবে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরার অনুমতি দেওয়া হলে তা ভারতের বৈচিত্র্য সম্পর্কে জানার সুযোগ হিসেবে বিবেচনা করা যেতে পারে। বেঞ্চ জানায়, ‘কেউ এটাও বলতে পারে, এটি বৈচিত্র্য প্রকাশের একটি সুযোগ। আমাদের কাছে সমস্ত সংস্কৃতি, ধর্মের শিক্ষার্থী রয়েছে। দেশের বৈচিত্র্যের দিকে তাকান, তাদের প্রতি সাংস্কৃতিকভাবে সংবেদনশীল হোন।’

বায়োস্কোপ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.