বাড়ি > বায়োস্কোপ > ‘অস্কার জয়ের পরেও হিন্দি ছবিতে কেউ কাজ দেয়নি’, রহমানের পর বিস্ফোরক রসুল পুকুট্টি
রহমানের পর এবার রসুল, বলিউডের বিরুদ্ধে বাড়ছে ক্ষোভ
রহমানের পর এবার রসুল, বলিউডের বিরুদ্ধে বাড়ছে ক্ষোভ

‘অস্কার জয়ের পরেও হিন্দি ছবিতে কেউ কাজ দেয়নি’, রহমানের পর বিস্ফোরক রসুল পুকুট্টি

  • এ আর রহমানের পর তাঁর সহকর্মী রসুল পুকুট্টিও ক্ষোভ উগরে দিলেন বলিউডের বিরুদ্ধে। 

এ আর রহমানের পর এবার রসুল পুকুট্টি। বলিউডের বিরুদ্ধে ক্ষোভ ও হতাশা উগরে দিলেন দেশের অপর অস্কারজয়ী। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকেই প্রশ্নের মুখে দেশের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি। একের পর এক অভিযোগের তীরে লাগাতার বিরুদ্ধ বি-টাউন। আর সেই অভিযোগের তালিকায় সাম্প্রতিক সংযোজন রসুল পুকুট্টি। স্লামডগ মিলেনিয়ার ছবির জন্য সাউন্ড মিক্সিং বিভাগে  অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে পুরস্কৃত হয়েছিল রসুন। হাতেগোনা কয়েকজন ভারতীয়র নামের পাশে অস্কারের ওই সোনালি ট্রফিটা লেখা রয়েছে, তেমনই এক ব্যতিক্রম রসুল পুকুট্টি। অথচ সেই ব্যক্তির অভিযোগ, অস্কার জয়ের পরেও নাকি বলিউড থেকে কোনওরকম কাজের অফার পাননি তিনি।

শেখর কাপুরের এক টুইটের জবাব দিয়ে রসুল লেখেন, 'প্রিয় শেখর কাপুর, আমাকে জিজ্ঞাসা করুন এই ব্যাপারে। আমাকে কী মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছে কারণ আমাকে কেউ কাজের সুযোগ দেয়নি হিন্দি ছবিতে এবং আঞ্চলিক ছবি আমাকে শক্ত করে ধরে রাখে অস্কার জয়ের পর। অনেক প্রযোজক সংস্থা রয়েছে যারা আমাকে মুখে উপর বলছে তোমাকে দরকার নেই তবুও আমি আমার ইন্ডাস্ট্রিকে ভালোবাসি… কারণ…'

অপর একটি টুইটে রসুল পুকুট্টি লেখেন, শেখর কাপুর.. এটা আমাকে শিখিয়েছে কীভাবে স্বপ্ন দেখতে হয়,হাতে গোনা কয়েকজন মানুষই আছেন যাঁরা আমার প্রতি বিশ্বাস দেখিয়েছেন এবং এখনও দেখিয়ে থাকেন। আমি খুব সহজে হলিউডে শিফট করতে পারতাম কিন্তু আমি করিনি, এবং ভবিষ্যতেও করব না…ইন্ডিয়াতে কাজ করেই আমি অস্কার পেয়েছি, আমি ছয়টা মনোনয়ন পেয়েছি #MPSE-র জন্য,এবং জিতেওছি। সেটাও ভারতে কাজের সুবাদে।….তবে আমার বিশ্বাস আছে, অন্য কারুর উপর না থাকলেও আমার (কাছের) মানুষগুলোর প্রতি বিশ্বাস আছে।

উল্লেখ্য এ আর রহমানের উদ্দেশে লেখা পরিচালক শেখর কাপুরের এক টুইটের জবাবে একথা বলেন রসুল পুকুট্টি। যেখানে অস্কার কীভাবে রহমানের জন্য 'অভিশাপ' হয়ে উঠেছে সেকথা বলেন শেখর। তিনি লেখেন,  তুমি কি জানো রহমান তোমার সমস্যাটা কোথায়? তুমি গিয়েছে এবং অস্কার জিতেছ। বলিউডের কাছে মরণ চুম্বন হল অস্কার। সেটা প্রমাণ করে, বলিউড সহ্য করতে পারবে তার চেয়ে বেশি,অনেক বেশি প্রতিভা তোমার আছে'। এই ‘অস্কার অভিশাপ’ এর কথা নিজের টুইটে উল্লেখ করেন রসুল পুকুট্টিও। অন্যদিকে নেপোটিজম প্রসঙ্গে পুকুট্টির মন্তব্য হল, 'এটি হচ্ছে সবচেয়ে খারাপ এবং অভাবনীয় একটা দুর্নীতি'।

বলিউডের দলবাজির শিকার অস্কারজয়ী সঙ্গীতপরিচালক এ আর রহমান। সম্প্রতি এক সাক্ষাত্কারে নিজের মুখে সে কথা স্বীকার করে নিয়ে এ আর রহমান। রেডিও মির্চিকে দেওয়া এক সাক্ষাত্কারে রহমান জানান, কেন তিনি খুব কম বলিউড ছবিতে কাজ করেন, যেখানে তামিল ছবিতে নিময়িত পাওয়া যায় তাঁর গান। জবাবে এই অস্কারজয়ী তারকা বলেন, ‘আমি ভালো ছবির অফার কোনদিন ফেরাই না,কিন্তু আমার মনে হয় একটা গ্যাং আছে যাঁরা কিছু ভুল বোঝাবুঝির জন্য আমার নামে গুজব রটায়’। 

বন্ধ করুন