বাংলা নিউজ > বায়োস্কোপ > সৌমিত্রর শ্বাসনালীতে অস্ত্রোপচার সফল, আগামিকাল হতে পারে প্লাজমাফেরেসিস
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি)
সৌমিত্র চট্টোপাধ্যায় (ফাইল ছবি)

সৌমিত্রর শ্বাসনালীতে অস্ত্রোপচার সফল, আগামিকাল হতে পারে প্লাজমাফেরেসিস

  • আজ সাফল্যের সঙ্গে ট্রাকিওস্টোমি করা হল ৮৫ বছর বয়সী অভিনেতার। 

পরিকল্পনা মতোই আজ, বুধবার শ্বাসনালীতে অস্ত্রোপচার করা হল বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ে। তাঁর ট্রাকিওস্টোমি একদম সফলভাবে সম্পন্ন হয়েছে বুধবার রাতে মেডিক্যাল বুলেটিনে জানিয়েছেন চিকিত্সকরা। অস্ত্রোপচারের পর ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে ৮৫ বছর বয়সী অভিনেতাকে, আপতত তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

বেলেভিউ হাসপাতাল সূত্রে খবর, এদিন দীর্ঘ সময় ধরে ট্রাকিওস্টোমি করা হয়েছে সৌমিত্রবাবুর। এদিনের অস্ত্রোপচার করেন নামী ইএনটি বিশেষজ্ঞ দীপঙ্কর দত্ত। শ্বাসনালীর চিকিৎসার অন্যতম মাধ্যম ট্রাকিওস্টোমি টিউব। অস্ত্রোপচার করে শ্বাসনালীতে (ট্রাকিয়া) ট্রাকিওস্টোমি টিউব স্থাপন করা হয়ে থাকে। যাতে নাক-মুখের বদলে গলায় থাকা ওই টিউবের মুক্ত প্রান্তের মধ্য দিয়ে শ্বাসপ্রশ্বাস কার্য সম্পাদিত হয়।

জানানো হয়েছে,  ট্রাকিওস্টোমি করার কারণে যে রক্তক্ষরণ, তা নিয়ন্ত্রণে রাখা সম্ভবপর হয়েছে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের হেমাটোলজি সংক্রান্ত একাধিক সমস্যাও রয়েছে। রক্তে অনুচক্রিকার পরিমাণ বেশ কম, আরও অনান্য সমস্যা রয়েছে। এরমাঝেই সাফল্যের সঙ্গে ট্রাকিওস্টোমি সম্পন্ন হওয়ায় আশার আলো দেখছেন চিকিত্সকরা। 

রক্তের নানা বিষয় এবং প্লেটলেট নিয়ে এখনও জটিলতা না কাটায় আগামিকাল অভিনেতার প্লাজমাফেরেসিসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে অভিনেতার চিকিত্সার দায়িত্বে থাকা মেডিক্যাল টিমের প্রধান অরিন্দম কর জানান, ‘আগামিকাল প্লাজমাফেরেসিস করা হবে। তেমনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা প্রক্রিয়া সৌমিত্র চট্টোপাধ্যায়ের সচেতনতা ফেরাতে সাহায্য করতে পারে’।

অশীতিপর অভিনেতার শারীরিক অবস্থার পরিবর্তন যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন চিকিৎসকরা, তবে সুস্থ হতে দীর্ঘ চিকিত্সার প্রয়োজন তা পরিবারকে জানিয়ে দেওয়া হয়েছে। অভিনেতার শরীরে আপতত কোনও জ্বর নেই। শরীরের বিভিন্ন অঙ্গ মোটের উপর স্বাভাবিকভাবেই কাজ করছে। ফাইট জারি রেখেছেন ফেলুদা। 

বন্ধ করুন