বাংলা নিউজ > বায়োস্কোপ > জিতের ছবির গান 'চুরি' করলেন অজয় দেবগণ? তুমুল উত্তেজনা নেটমাধ্যমে!
জিতের ছবির গানের সুর 'চুরি' করলেন অজয়? (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

জিতের ছবির গান 'চুরি' করলেন অজয় দেবগণ? তুমুল উত্তেজনা নেটমাধ্যমে!

  • অভিযোগ উঠেছে টলিউড তারকা জিতের ছবির একটি গানের সুর নাকি পুরোপুরি 'চুরি' করেছেন অজয় দেবগণ। যাকে বলে হুবহু নকল করে নিজের আসন্ন ছবি ‘ভূজ’-এ চালিয়েছেন অজয়! 

অনেক সময় বলিউড থেকে গানের সুর,মায় আস্ত ছবি পর্যন্ত টুকে নেওয়ার অভিযোগ উঠেছে টলিউডের বিরুদ্ধে। তবে এবারের ছবিটা কিন্তু সম্পূর্ণ উল্টো। অভিযোগ উঠেছে টলিউড তারকা জিতের ছবির একটি গানের সুর নাকি পুরোপুরি 'চুরি' করেছেন অজয় দেবগণ। যাকে বলে হুবহু নকল নিজের নতুন ছবিতে চালিয়েছেন অজয়!

কিছুদিন আগেই ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সুর চুরি করে নিজের গানে ব্যবহার করার অভিযোগ উঠেছে বলি-সুরকার অনু মালিকের বিরুদ্ধে। অবশ্য গানের সুর তিনি তুলেছিলেন ২৫ বছর আগেই। চলতি অলিম্পিক্সের মঞ্চে ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সুর বেজে উঠতেই ঝুলি থেকে বেরিয়ে পড়ে বেড়াল। সম্প্রতি, মুক্তি পেয়েছে অজয়ের আসন্ন ছবি 'ভূজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া'-র নতুন গান 'দেশ মেরে'. আর তারপরেই শুরু হয়েছে উত্তেজনা। নেটিজেনরা খেয়াল করেন যে ২০১৯ সালে মুক্তি পাওয়া জিৎ অভিনীত 'শেষ থেকে শুরু' নামক সিনেমার ' আল্লাহ আমার' নামের বেশ জনপ্রিয় গানের সুরের সঙ্গে একেবারে হুবহু মিল অরিজিৎ সিংয়ের গাওয়া 'দেশ মেরে'-র সঙ্গে।

এরপরেই অজয়ের বিরুদ্ধে 'চুরি'-র অভিযোগে উত্তাল হয়ে ওঠে নেটদুনিয়া। তবে সত্যিই কি গানের সুর 'চুরি' করেছেন 'সিংঘম'? বাস্তবে র ঘটনা কিন্তু আদপেই তা নয়। আসলে 'শেষ থেকে শুরু' এবং 'ভূজ' এর সঙ্গীত পরিচালক একই ব্যক্তি। অর্কপ্রভ মুখোপাধ্যায়। তাই অজয়ের ছবির এই গানের সুর মোটেই নকল নয়। নিজের তৈরি করা সুর শুধু আরও একবার ব্যবহার করেছেন অর্কপ্রভ।

তবে এই ব্যাপার তো প্রথম নয়। এর আগেও রাহুল দেব বর্মন, জিৎ গঙ্গোপাধ্যায় এর মতো বিখ্যাত সুরকাররাও নিজের তৈরি করা সুর একাধিক ভাষার সিনেমায় ব্যবহার করেছেন। কখনও বলিউডে আগে করে পরে টলিউডের ছবির ব্যবহার করেছেন। কখনও বা উল্টোটা। সুতরাং জিৎ এবং অজয়ের ছবির 'সূত্রধর' অর্কপ্রভর কথা নেটিজেনদের না জানার ফলে এই বিতর্কের সৃষ্টি হয়েছে। ক্ষোভের মুখে পড়তে হয়েছে অজয় দেবগণকে। যদিও এখনও পর্যন্ত জিৎ কিংবা অজয়, কোনও পক্ষের তরফেই এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

বন্ধ করুন