ভুষণ কুমার, অক্ষয় কুমার ও কার্তিক আরিয়ান (বাঁ দিক থেকে)
ভুষণ কুমার, অক্ষয় কুমার ও কার্তিক আরিয়ান (বাঁ দিক থেকে)

করোনা সংকট: সাহায্যের নিরিখে তারকাদের মধ্যে সবচেয়ে এগিয়ে অক্ষয় কুমার, তৃতীয় স্থানে কার্তিক আরিয়ান

  • ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্র্যান্ডস (IIHB)-র সমীক্ষায় দশে দশ পেয়ে প্রথম স্থানে অক্ষয়। তালিকায় শূন্য পয়েন্ট পেলেন ধোনি, সিন্ধু, আমিররা!

দেশের সবচেয়ে মহান, সবচেয়ে দয়ালু তারকার খেতাব উঠল অক্ষয় কুমারের মাথায়। দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্র্যান্ডস (IIHB)-র সমীক্ষায় বলিউডের খিলাড়ি কুমার Celebrity Heartfulness Index(CHI)-এ দশে দশ পেয়েছেন। এই ইনডেক্স নির্ধারিত হয় অনুদানের অর্থ, তিনি কত বড়মাপের তারকা বনাম অনুদানের অর্থের পরিমাণ, কোন খাতে এবং কত পরিমাণ অর্থ তিনি দান করেছেন-সেই বিষয়ের স্বচ্ছতার উপর বিচার করে।

পিএম কেয়ারস ফান্ডে প্রকাশ্যে যে সব তারকা অর্থদান করেছেন, তাঁর মধ্যে অক্ষয় কুমারের অনুদানের পরিমাণ সবচেয়ে বেশি-২৫ কোটি টাকা। এছাড়াও বিএমসিকে ৩ কোটি টাকার অনুদান দিয়েছেন আক্কি। এই তালিকায় দু নম্বরে রয়েছেন টি-সিরিজের কর্ণধার ভূষণ কুমার। তিনি প্রধানমন্ত্রীর করোনা তহবিলে ১১ কোটি টাকার অনুদান দিয়েছেন, এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর করোনা রিলিফ ফান্ডে ১ কোটি টাকা দিয়েছেন।

Celebrity Heartfulness Index-এ দশের মধ্যে ৮ নম্বর পেয়ে তিন নম্বরে রয়েছে কার্তিক আরিয়ান ও ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়। পিএম কেয়ারস ফান্ডে ১ কোটি টাকার অনুদান দিয়েছেন তাঁরা।

এই সমীক্ষায় চতুর্থ স্থান দখল করেছেন তিন তারকা- বাহুবলী প্রভাস, ভিকি কৌশল এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁদের পয়েন্ট সংখ্যা ৭.৫।

দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্র্যান্ডস-এর এই সমীক্ষায় ভারতীয় ক্রিকেট তারকা মহেন্দ্র সিং ধোনি ও পিভি সিন্ধুর স্কোর শূন্য। ধোনি ঘোষণা না করলেও খবর সামনে এসেছিল করোনা মোকাবিলায় ১ লক্ষের অনুদান দিয়েছেন মাহি। অন্যদিকে সিন্ধুর অনুদানের অর্থের পরিমাণ ১০ লক্ষ। যা তাঁদের আয়ের নিরিখে এবং তারকা সত্ত্বার বিচারে নগন্য বলেই বিবেচিত।

বিরাট কোহলি-অনুষ্কা শর্মা, দীপিকা পাড়ুকোন-রণবীর সিংয়ের মতো তারকা দম্পতিরা এই তালিকায় খুব কম স্কোর অর্জন করেছেন, কারণ তাঁরা নিজেদের অনুদানের পরিমাণ প্রকাশ্যে আনেননি।

পবন কল্যান, আল্লু অর্জুন,চিরঞ্জীবী, মহেশ বাবু সহ দক্ষিণ ভারতের তারকারা সকলেই এই তালিকায় ভালো অঙ্ক হাসিল করেছেন, ক্রিকেটার রোহিত শর্মা এবং সুরেশ রায়নার Celebrity Heartfulness Index রেটিং প্রশংসনীয়। টেলিভিশনের একমাত্র তারকা হিসাবে এই তালিকায় জায়গা করে নিয়েছেন কপিল শর্মা। তাঁর অনুদানের পরিমাণ ছিল ৫০ লক্ষ টাকা।

করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপ নিয়েছেন শাহরুখ খান। শাহরুখের চারটি সংস্থা সাতটি ফান্ডে টাকা দিয়েছে এই পরিস্থিতি মোকাবিলায়, পাশাপাশি ময়দানে নেমেও কাজ করছে তারা। পশ্চিমবঙ্গের করোনা রিলিফ ফান্ডেও ২.৫ কোটির অনুদান দিয়েছেন বাদশা। তবুও Celebrity Heartfulness Index রেটিংয়ে মাত্র ৪ পয়েন্টই পেয়েছেন শাহরুখ খান। যেহেতু তাঁর অনুদানের অঙ্ক নিয়ে কোনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

আমির খান ব্যক্তিগতভাবে অনুদানের ব্যাপারে কোনও ঘোষণা করেননি, তাই তিনি এই তালিকায় ব্রাত্যই থেকেছেন। সলমন বলিউডের ২৫ হাজার দিনমজুরের পাশে দাঁড়ালেও অনুদানের পরিমাণ নিয়ে কিছুই বলেননি ভাইজান। তাই তাঁর স্কোরও উল্লেখযোগ্য নয়।

অমিতাভ বচ্চন CHI-র তালিকায় মাত্র ২ পয়েন্ট পেয়েছেন। করোনা মোকাবিলায় বচ্চন পরিবারের কোনও সদস্যেরই অনুদানের অঙ্কের ব্যাপারে প্রকাশ্যে কোনও তথ্য মেলেনি।


বন্ধ করুন